গ্রান্ড ক্রেমলিন প্রাসাদ

স্থানাঙ্ক: ৫৫°৪৫′০০″ উত্তর ৩৭°৩৬′৫৭″ পূর্ব / ৫৫.৭৫° উত্তর ৩৭.৬১৫৮° পূর্ব / 55.75; 37.6158
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মস্কভা নদীর ওপার থেকে ক্রেমলিন প্রাসাদ

'গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদ (Большой Кремлёвский дворец), গ্রেট ক্রেমলিন প্রাসাদ নামেও পরিচিত। এটি রাশিয়ার একটি ঐতিহাসিক প্রাসাদ। যা ১৮৩৭ থেকে ১৮৪৯ সালের মধ্যে রাশিয়ার মস্কোতে নির্মিত হয়েছিল।

প্রাসাদটি কনস্টান্টিন থনের নেতৃত্বে একদল স্থাপত্যবিদের দ্বারা নকশা করা হয়েছিল। প্রাসাদটি রাশিয়া স্বৈরতন্ত্রের মহিমায় অভিপ্রেয়। কনস্টান্টিন থন ক্রেমলিন প্রাসাদ ছাড়াও ক্রেমলিন অস্ত্রাগার এবং ত্রাণকর্তা ক্যাথেড্রাল খ্রিস্ট এর নির্মাতা।

ইতিহাস[সম্পাদনা]

গ্র্যান্ড ক্রেমলিন প্রাসাদটি আগে মহামান্য জারের মস্কো বাসস্থান ছিল।

প্রাসাদটি ১২৪ মিটার দীর্ঘ, ৪৭ মিটার উঁচু এবং এর আয়তন প্রায় ২৫,০০০ বর্গ মিটার। এর মধ্যে টেরেম প্রাসাদ, ১৪ তম, ১৬ তম ও ১৭ তম শতাব্দীর নয়টি গির্জা, হলি ভেস্টিবুল এবং ৭০০ টিরও বেশি কক্ষ অন্তর্ভুক্ত রয়েছে। প্রাসাদের বিল্ডিংগুলি একটি অভ্যন্তরের উঠোনের সাথে একটি আয়তক্ষেত্র গঠন করে। বিল্ডিংটি তিন তালা বলে মনে হয়, তবে এটি আসলে একটি দ্বিতল ভবন। উপরের তলায় দুই সেট জানালা রয়েছে। প্রাসাদের পশ্চিম ভবনটিতে রাষ্ট্রীয় অভ্যর্থনা হল এবং রাজকীয় পরিবারের ব্যক্তিগত কক্ষগুলি ছিল।

এর পাঁচটি অভ্যর্থনা হল (জর্জিভস্কি, ভ্লাদিমিরস্কি, আলেকসান্দ্রভস্কি, আন্ড্রেয়েভস্কি, এবং একটারিনিনস্কি) রাশিয়ান সাম্রাজ্যের নামে নামকরণ করা হয়েছে। এগুলো হলোঃ অর্ডার অফ সেন্ট জর্জ, ভ্লাদিমির, আলেকজান্ডার, অ্যান্ড্রু এবং ক্যাথরিন। জর্জিভস্কি হলটি এখন রাষ্ট্রীয় এবং কূটনৈতিক অভ্যর্থনা এবং সরকারী অনুষ্ঠানের জন্য ব্যবহৃত হয়। ভ্লাদিমিরস্কি হলে আন্তর্জাতিক চুক্তি স্বাক্ষরিত হয়। এটি Palace of Facets, জারসির সোনার চেম্বার, তেরেম প্যালেস, শীতকালীন প্রাসাদ এবং কংগ্রেসদের প্রাসাদ হিসেবেও ব্যবহৃত হয়। অ্যালেকস্যান্ড্রোভস্কি হল এবং অ্যান্ড্রেভস্কির সম্মিলিত হল সোভিয়েত বার এর মিটিং এবং ইউএসএসআর এর সুপ্রিম সোভিয়েত এর সম্মেলনে ব্যবহৃত হবে। নব্বইয়ের দশকে থোন ডিজাইন অনুসারে এগুলি পুনরুদ্ধার করা হয়েছিল। বর্তমানে এটি রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রপতির সরকারি বাসস্থান। যদিও এটি এই উদ্দেশ্যে খুব কমই ব্যবহৃত হয়।

গ্যালারী[সম্পাদনা]

মস্কভা নদী থেকে প্রাসাদটির দৃশ্য

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]