ড্যানিয়েল জোসেফ ব্র্যাডলি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ড্যানিয়েল জোসেফ ব্র্যাডলি এফআরএস এমআরআইএ[১][২](১৮ জানুয়ারি ১৯২৮-৭ ফেব্রুয়ারি ২০১০) একজন আয়ারল্যান্ডীয় পদার্থবিজ্ঞানী ও ডাবলিনের ট্রিনিটি কলেজের আলোক তড়িৎবিজ্ঞানের ইমেরিটাস প্রফেসর ছিলেন।

প্রারম্ভিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

ড্যানিয়েল ব্র্যাডলি ১৯২৮ সালের ১৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তাঁর পিতা জন ব্র্যাডলি ও মাতা মার্গারেট ব্র্যাডলি। তাঁরা ডেরি শহরের লেকি রোড এলাকায় বসবাস করতেন। ড্যানিয়েল টেলিগ্রাফ কোম্পানির জন্য কাজ করতে গিয়ে বিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক লেখাপড়া ছেড়ে দেন। পরবর্তীতে তিনি সেন্ট কুলম্বস কলেজে লেখাপড়া নতুন করে শুরু করেন। উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট শহরের সেন্ট মেরিস কলেজ থেকে তিনি শিক্ষকতার প্রশিক্ষণ গ্রহণ করেন।

ডেরিতে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করার সময় তিনি গণিতের একটি ডিগ্রি লাভের জন্য অধ্যয়ন করেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের বহিঃশিক্ষার্থী ছিলেন। ১৯৫৩ সালে তিনি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি লাভ করেন।

লন্ডনে এক বিদ্যালয়ে ড্যানিয়েল গণিত পড়াতেন। একসময় তিনি সিদ্ধান্ত নেন, বার্কবেক কলেজে সান্ধ্য কোর্সে পড়াশোনা করবেন। তাঁর প্রথম পছন্দ ছিল গণিত, কিন্তু যেহেতু ইতোমধ্যেই তিনি গণিতের ডিগ্রিধারী ছিলেন, তাই বার্কবেক কলেজের এক কর্মচারী তাঁকে পদার্থবিজ্ঞান নিয়ে পড়ার পরামর্শ দেন। পদার্থবিজ্ঞান পড়ে তাঁর মনে হয়, এটা অনেকটা গণিতের মতই।

১৯৫৭ সালে চার বছরের খণ্ডকালীন পড়াশোনা শেষ করার পর বার্কবেক কলেজ তাঁকে পদার্থবিজ্ঞানে স্নাতক ডিগ্রি প্রদান করে। তিনি চূড়ান্ত পরীক্ষায় সমগ্র লন্ডন বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ নম্বর পেয়েছিলেন। [৩] পরবর্তীতে তিনি রয়েল হলোওয়ে কলেজে সহকারী প্রভাষক পদে যোগদান করেন। একই সময় তিনি পিএইচডি কোর্সে ভর্তি হন। ড্যানিয়েল স্যামুয়েল তোলানস্কি-র অধীনে ফেব্রি-পেরো ইন্টারফেরোমিটার ও ইথানলের সাহায্যে উচ্চশক্তির বর্ণালি নিয়ে গবেষণা করেন। ১৯৬১ সালে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। [৪]

কর্মজীবন ও গবেষণা[সম্পাদনা]

ব্র্যাডলি লেজার পদার্থবিজ্ঞানের অন্যতম অগ্রদূত ছিলেন। উচ্চগতির অনুরণিত লেজার রশ্মির উপর তাঁর করা কাজ লেজার রশ্মির ব্যবহারযোগ্যতা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করেছে। ডাই করা লেজার রশ্মির উপর কাজ করার সময় তিনি এক পিকোসেকেন্ড দৈর্ঘ্যের আলোক অনুরণন সৃজনে সক্ষম হয়েছিলেন। বক্ররৈখিক আলোক অন্তঃক্রিয়ার উন্নয়নে ব্র্যাডলি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের অনেক লেজার গবেষক তাঁর মাধ্যমে অনুপ্রাণিত হয়েছেন।

১৯৬৩ সালে তিনি লেজার পদার্থবিজ্ঞান নিয়ে গবেষণা শুরু করলেও এক বছর পর রয়েল হলোওয়ে কলেজে সহযোগী অধ্যাপক হিসেবে প্রত্যাবর্তন করেন। ১৯৬৬ সালে তিনি বেলফাস্টের কুইন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নিযুক্ত হন।

উচ্চশক্তির সৌর বর্ণালিমিতি নিয়ে গবেষণা করার জন্য ড্যানিয়েল একটি মহাকাশ গবেষণা দল প্রতিষ্ঠা করেন। বিভিন্ন সংস্থা থেকে তিনি উল্লেখযোগ্য পরিমাণ অর্থায়ন লাভ করেন, যার ফলে তিনি তার গবেষণাকেন্দ্রকে বিশ্বের অন্যতম লেজার গবেষণাকেন্দ্রে পরিণত করেন। ৬৫ জন বিজ্ঞানী সেখানে কর্মরত ছিলেন। ১৯৭০ এর দশকে উত্তর আয়ারল্যান্ডে রাজনৈতিক সহিংসতা বৃদ্ধি পেলে তিনি বেলফাস্ট ছেড়ে চলে যান।

১৯৭৩ সালে তিনি ইম্পেরিয়াল কলেজে লেজার পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান পদে নিযুক্ত হন। আলোক পদার্থবিজ্ঞান, লেজার পদার্থবিজ্ঞান ও মহাকাশ পদার্থবিজ্ঞানে তাঁর অসামান্য দক্ষতা ছিল। ১৯৭৬ থেকে ১৯৮০ সালে তিনি পদার্থবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান পদে দায়িত্ব পালন করেন। কিন্তু কলেজ প্রশাসনের পরিচালনাগত ত্রুটি-বিচ্যুতি লক্ষ্য করে তিনি হতাশ হয়ে ওঠেন। তাই ১৯৮০ সালে পদত্যাগপত্র জমা দিয়ে তিনি ডাবলিন চলে যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "BRADLEY, Daniel J. Prof : Death notice - Irish Times Family Notices"notices.irishtimes.com 
  2. Taylor, J. Roy (৩১ ডিসেম্বর ২০১৭)। "Daniel Joseph Bradley. 18 January 1928 — 7 February 2010"Biographical Memoirs of Fellows of the Royal Society63: 23–54। ডিওআই:10.1098/rsbm.2017.0012 – royalsocietypublishing.org (Atypon)-এর মাধ্যমে। 
  3. http://www.osa.org/About_Osa/Newsroom/Obituaries/DanielBradley.aspx
  4. Bradley, Daniel Joseph (৪ অক্টোবর ১৯৬১)। "A high resolution interference spectroscope" – ethos.bl.uk-এর মাধ্যমে।