পরিচর্যাকারী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিউজিল্যান্ডে একজন শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তির সাথে তাঁর পরিচর্যাকারী

স্বাস্থ্যসেবার আলোচনায় পরিচর্যাকারী বলতে এমন একজন ব্যক্তিকে বোঝায়, যিনি সহানভূতিশীলতার সাথে এক বা একাধিক অসুস্থ ও পরনির্ভরশীল ব্যক্তির দৈনন্দিন স্বাস্থ্যের ব্যক্তিগত পরিচর্যা করেন।[১] সাধারণত পরিচর্যাকারী অসুস্থ ব্যক্তির সামাজিক বলয়ের ভেতরের কেউ, যেমন কোনও পারিবারিক সদস্য বা বন্ধু হয়ে থাকেন, তবে কদাচিৎ পেশাদার স্বাস্থ্যখাতের ব্যক্তিরাও এই ভূমিকা পালন করতে পারেন। পরিচর্যাকারীকে তাঁর সেবার জন্য অর্থ পরিশোধ করা হতে পারে বা না-ও হতে পারে। বেশিরভাগ পরিচর্যাকারীদের কোনও বিশেষ পেশাদারী প্রশিক্ষণ নেই, তাই তাদেরকে প্রায়শই অনানুষ্ঠানিক পরিচর্যাকারী বা অনানুষ্ঠানিক সেবা প্রদানকারী হিসেবে বর্ণনা করা হয়।[২][৩]

পরিচর্যাকারীরা সাধারণত বৃদ্ধ বয়স, প্রতিবন্ধিতা, দীর্ঘস্থায়ী অসুস্থতা বা রোগ কিংবা মানসিক বিকারের কারণে সংশ্লিষ্ট দুর্বলতার ক্ষেত্রে একজন ব্যক্তিকে সাহায্য প্রদান করেন। তিনি সাধারণত অসুস্থ ব্যক্তির পক্ষে চিকিৎসক ও শুশ্রুষাকারীদের (নার্স) সাথে আলোচনা করেন ও তার ঔষধের ব্যবস্থাপনা করেন। অত্যন্ত দুর্বল বা শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের গোসল করতে ও পোশাক পরতে ও খুলতে সাহায্য করেন। এছাড়া অসুস্থ ব্যক্তি একা একা সম্পন্ন করতে পারেন না, এমন যেকোনও কাজ যেমন গৃহস্থালি কাজ, আহার প্রস্তুতি, ইত্যাদির দায়িত্ব নেন।

সমস্ত উন্নত দেশগুলিতে জনগণের গড় বয়স ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, ফলে সেইসব সমাজে পরিচর্যাকারীদের বৃত্তিগত ও অর্থনৈতিক ভূমিকা ক্রমশ অধিকতর গুরুত্বপূর্ণ হিসেবে স্বীকৃতি পাচ্ছে। পরিচর্যাকারীদের কর্মজীবনের উন্নতির লক্ষ্যে সহায়তা প্রদানকারী অনেক সংস্থা ও সংগঠনের আবির্ভাব হয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Miquel Porta; John M. Last, সম্পাদকগণ (২০১৮), A Dictionary of Public Health (2 সংস্করণ), Oxford University Press 
  2. "Informal Caregiver Law and Legal Definition"US Legal। সংগ্রহের তারিখ ২০২০-০৮-১৭ 
  3. An overview of methods for evaluating informal care in economic health studies, PharmacoEconomics - Italian Research Articles. January 2008.