মানব দন্ত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

দাঁত
ছবিতে উপরে ও নীচের পাটির কর্তন এবং ছেদন দাঁত, যা মাড়ি দ্বারা]] পরিবৃত।
দাঁতের গঠনের একটি চিত্র
বিস্তারিত
শনাক্তকারী
লাতিনdentes
টিএ২914
শারীরস্থান পরিভাষা

মানব দন্তের কাজ হলো খাদ্য বা খাদ্যকণাকে কেটে অথবা চুর্ণ করে চর্বণের মাধ্যমে হজম বা গিলে ফেলার উপযোগী করা। মানুষের পাঁচ রকমের দাঁত রয়েছে - কর্তন দাঁত, ছেদন দাঁত, অগ্রপেষণ দাঁত, পেষণ দাঁত ও আক্কেল দাঁত (যা সাধারণত পরিনত বয়সে উঠে)। এদের প্রত্যেকটির রয়েছে স্বতন্ত্র কাজ। কর্তন দাঁত খাদ্যকে কাঁটার জন্য; ছেদন দাঁত খাদ্যকে ছেদন বা ছিড়ে ফেলার জন্য; পেষণ ও অগ্রপেষণ দাঁত, খাদ্যকে পিষ্ট করার জন্য ব্যবহৃত হয়।

উপরের পাটির দাঁতের মুল ম্যাক্সিলায় (গণ্ডাস্থি বা উপরের চোয়াল) এবং নীচের পাটির দাঁতের মুল ম্যান্ডিবলে (চিবুকাস্থি বা নীচের চোয়াল) সন্নিবেশিত থাকে এবং মাড়ি দ্বারা আবৃত থাকে। দাঁত ঘনত্ব এবং মাত্রাভেদে বিভিন্ন রকমের টিস্যু দ্বারা গঠিত হয়। অন্যান্য স্তন্যপায়ী প্রাণিদের মত মানুষেরও দুইবার দাঁত উঠে।

জন্মের পর সাধারণত ছয়মাস বয়স থেকেই প্রথম পর্যায়ের দাঁত উঠা শুরু হয়, যাকে বলা হয় দুধ দাঁত। তবে কিছুক্ষেত্রে দেখা যায় নবজাতক একটি বা দুইটি দাঁত নিয়ে জন্মগ্রহণ করেছে। সাধারনত ছয়মাস বয়স থেকে বিকাশমান দাঁত যখন চোয়ালের হাড় (হন্বস্থি বা জ-বোন) ভেদ করে মুখগহ্বরে আত্মপ্রকাশ করে।

শারীরস্থান[সম্পাদনা]

There are four main types of teeth in humans, shown labelled here.

দাঁতের ঘাড় হিসেবে পরিচিত সিমেন্টোএনামেল জাংশন এর উপরিভাগের এনামেল দ্বারা আবৃত এলাকাকে দাঁতের মুকুট বা দন্তশীর্ষ বলে।[১][২] বেশিরভাগ দন্তশীর্ষ পাল্প চেম্বারের অভ্যন্তরে ডেন্টিন টিস্যু দিয়ে গঠিত হয়।[৩]

দুগ্ধ দাঁত[সম্পাদনা]

দুধদাঁতের মধ্যে দশটা পাওয়া যায় ম্যাক্সিলায় (উপরের চোয়াল) এবং দশটা পাওয়া যায় ম্যান্ডিবলে (নীচের চোয়াল)। মোট ২০ টা দাঁত। মানুষের জন্য দুধদাঁতের ফর্মুলা হচ্ছে টেমপ্লেট:DentalFormula.

দাঁতের প্রাথমিক পর্যায়ে কর্তন দাঁত দুইরকমের হয়, মধ্যখানে এবং পার্শ্বে। পেষণ দাঁত দুইরকমের হয় প্রথম এবং দ্বিতীয়। সব প্রাথমিক পর্যায়ের দাঁত পরবর্তীতে স্থায়ী দাঁত দ্বারা প্রতিস্থাপিত হয়ে যায়।

স্থায়ী দাঁত[সম্পাদনা]

প্রাপ্তবয়স্ক মানুষের দাঁতের সার্বজনীন নাম্বারিং সিস্টেম. The view is from a dental practitioner's perspective, meaning tooth 1 is the upper right rear (third) molar.

স্থায়ী দাঁতের মধ্যে ১৬ টা পাওয়া যায় ম্যান্ডিবলে এবং ১৬ টা পাওয়া যায় ম্যাক্সিলায়। মোট ৩২ টা দাঁত। এই দাঁতের ফর্মুলা হলো টেমপ্লেট:DentalFormula. স্থায়ী দাঁতের যে বিন্যাস তা বুস্ট্রোফেডনিক ক্রম অনুসারে সজ্জিত থাকে।

পুরুষ এবং নারীর দাঁতে খুব সামান্যই পার্থক্য আছে।পুরুষের দাঁতের চোয়াল এবং দাঁত গড়পরতায় নারীর তুলনায় কিছুটা বড় হয়। পুরুষের দাঁতের ডেন্টিন নারীর তুলনায় বেশি থাকলেও নারীদের দাঁতের এনামেলের পরিমাণ পুরুষের দাঁতের চেয়ে বেশি।[৪]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Clemente, Carmine (১৯৮৭)। Anatomy, a regional atlas of the human body। Baltimore: Urban & Schwarzenberg। আইএসবিএন 978-0-8067-0323-7 
  2. Ash 2003, পৃ. 6
  3. Cate 1998, পৃ. 3
  4. Sorenti, Mark; Martinón‐Torres, María; Martín‐Francés, Laura; Perea‐Pérez, Bernardo (২০১৯)। "Sexual dimorphism of dental tissues in modern human mandibular molars"। American Journal of Physical Anthropology (ইংরেজি ভাষায়)। 0 (2): 332–340। আইএসএসএন 1096-8644ডিওআই:10.1002/ajpa.23822পিএমআইডি 30866041