অ্যারো কী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যারো কীসমূহ

অ্যারো কী বা কার্সর মুভমেন্ট কী হলো একটি কম্পিউটার কীবোর্ডের এমন কিছু বাটন যা একজন প্রোগ্রামার কোনো নির্দিষ্ট দিকে কার্সরকে সরিয়ে নেওয়ার জন্য ব্যবহার করেন।[১] "কার্সার মুভমেন্ট কী" শব্দটি এবং "অ্যারো কী" সবসময় একরকম নয় অর্থাৎ আলাদা অর্থেও ব্যবহৃত হয়। মনোনীত কম্পিউটার কীবোর্ডের যে কী-এর সাহায্যে কার্সর সরানো যায় তাই "কার্সার মুভমেন্ট কী"। কিন্তু অ্যারো কী বলতে সাধারণত চারটি নির্দিষ্ট কীগুলির মধ্যে কোনো একটিকে বোঝায় যা সচরাচর তীর চিহ্ন দিয়ে চিহ্নিত করা থাকে।[২]

অ্যারো কীগুলি সাধারণত কীবোর্ডের নিচে সংখ্যা কীপ্যাডের বাম দিকে থাকে, সাধারণত একটি উল্টানো-T এর মতো বিন্যাসে সাজানো থাকে, তবে বর্তমানে হীরক আকার এবং সরল আকারের বিন্যাসও পাওয়া যায়। অ্যারো কীগুলি সাধারণত ডকুমেন্টের চারপাশে নেভিগেট করতে এবং গেমস খেলতে ব্যবহৃত হয়। ইনভার্টেট-T লেআউটটি ১৯৮২ সাল থেকে ডিজিটাল সরঞ্জাম কর্পোরেশন LK201 কীবোর্ড দ্বারা জনপ্রিয় হয়েছিল।

কালানুক্রমিক উন্নয়ন[সম্পাদনা]

মূল অ্যাপল ম্যাকে কোনো অ্যারো কী নেই

কম্পিউটার মাউস প্রচলনের আগে, অ্যারো কীগুলিই ছিলো স্ক্রিনে কার্সর সরানোর প্রাথমিক উপায়। মাউস কী হলো এমনই একটি বৈশিষ্ট্য যা অ্যারো কীগুলোর পরিবর্তে মাউসের সাহায্যে কার্সর নিয়ন্ত্রণ করার সুবিধা দেয়। অ্যামিগায় একটি বৈশিষ্ট্য যুক্ত হয়েছে যার মাধ্যমে অ্যামিগা কী চেপে ধরে রাখার ফলে একজন ব্যক্তি ওয়ার্কবেঞ্চ অপারেটিং সিস্টেমে অ্যারো কীগুলোর সাহায্যে পয়েন্টারটি সরিয়ে ফেলতে পারেন, তবে বেশিরভাগ গেমের জন্য একটি মাউস বা জয়স্টিকের প্রয়োজন হয়। গেম খেলতে অ্যারো কীগুলির ব্যবহার একটি ফ্যাশন হয়ে গিয়েছিল ১৯৮০ এর দশকের শেষের দিকে এবং ১৯৯০ এর দশকের গোড়ার দিকে যখন জয়স্টিকগুলি আবশ্যক ছিল এবং সাধারণত কিছু গেম কোনও কী-ই সমর্থন করত না এমন গেমগুলোতে অ্যারো কীগুলো ব্যবহার করা হত।[তথ্যসূত্র প্রয়োজন] গেম খেলার জন্য প্রয়োজনীয় WASD কীগুলির পরিবর্তেও এগুলো ব্যবহার করা যেতে পারে।

১৯৮২ সাল থেকে ডিজিটাল ইকুইপমেন্ট কর্পোরেশনের LK201 কীবোর্ড দ্বারা জনপ্রিয় হয়ে উঠেছিলো ইনভার্টেড-টি লেআউট।

কিছু কমোডোর ৮-বিট কম্পিউটার চারটির পরিবর্তে দুটি অ্যারো কী ব্যবহার করত। তবে চারটি কী-এর কাজই তারা করতে পারতো এবং এজন্য তারা শিফট কী ব্যবহার করে নির্দেশাবলী নির্বাচন করত।

মূল অ্যাপল ম্যাকিন্টশ-এ স্টিভ জবসের জেদের ফলেই কোনও তীরচিহ্ন ছিল না, তিনি মনে করেছিলেন যে লোকেরা এর পরিবর্তে মাউস ব্যবহার করবে।[৩] তারা একরকম জোরপূর্বক ম্যাকিন্টশ থেকে অ্যারো কী বাদ দিয়েছিলো এবং ব্যবহারকারীদের নতুন মাউস ইনপুট ডিভাইসে অভিযোজিত করেছিল।[৪] পরবর্তীতে অ্যাপল কীবোর্ডে অ্যারো কীগুলি অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সাধারণ ব্যবহার[সম্পাদনা]

অ্যারো কীগুলি বিভিন্ন অ্যাপ্লিকেশনে বিভিন্ন কাজে ও প্রয়োজনে ব্যবহার করা হয় যেমন:

  • ডান, বাম, পূর্ববর্তী লাইন এবং পরবর্তী লাইনে টেক্সট কার্সর সরানো
  • ভিডিও গেমগুলিতে প্লেয়ারের চরিত্রটি এদিকসেদিক নেওয়া
  • বিভিন্ন ডকুমেন্ট (দস্তাবেজ) এবং ওয়েব পৃষ্ঠায় নীচের দিকে ও উপরের দিকে স্ক্রল করা
  • একটি তালিকাতে বর্তমান নির্বাচিত আইটেমটি পরিবর্তন করা বা কোনও ফাইল এক্সপ্লোরারে বর্তমান নির্বাচিত ফাইলের কাছে ফাইল আইকন নির্বাচন করা
  • আঁকাআঁকির সফ্টওয়্যারে নির্বাচিত অবজেক্ট সরানো
  • মাল্টিমিডিয়া ফাইল চালাতে গিয়ে সামনে এবং পিছনে সরানো

টীকা ও তথ্যসূত্র[সম্পাদনা]

  1. 'Inside Macintosh', by Caroline Rose, Bradley Hacker, Apple Computer, Inc. Published 1985, Addison-Wesley Pub. Co. আইএসবিএন ০-২০১-০৫৪০৯-৪. Original from the University of Michigan; Digitized Nov 16, 2007.
  2. Visual editing on unix By B. Srinivasan, K. Ranai Published 1989 World Scientific Text editors (Computer programs) 182 pages আইএসবিএন ৯৯৭১-৫-০৭৭০-৬
  3. "Apple's Steve Jobs Hates Buttons"CBS News 
  4. "History of computer design: Macintosh"। সংগ্রহের তারিখ ২০১৩-০১-২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ভিডিও গেম নিয়ন্ত্রণ