ইউনিভার্সিটি অফ পীপল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউনিভার্সিটি অফ পীপল
University of People
লাতিন: Universitas Populi
নীতিবাক্যশিক্ষা বিপ্লব
ধরনPrivate, DEAC accredited, approved by BPPE, non-profit
স্থাপিত২০০৯
বৃত্তিদানUS$1.3 million (2013)
সভাপতিশাই রেশেফ
শিক্ষার্থী১৪,০০০ (২০১৮)
অবস্থান
পাসাডিনা
, ,
শিক্ষাঙ্গনঅনলাইন
পোশাকের রঙবেগুনি রঙ     
ওয়েবসাইটUoPeople.edu
মানচিত্র
ইউনিভার্সিটি অফ পীপল এর সভাপতি শাই রেশেফ এবং ইউপেল অধক্ষ্য ডেভিড কোহেন

ইউনিভার্সিটি অফ পিপল, একটি মার্কিন অলাভজনক দূর শিক্ষন প্রতিষ্ঠান। এটি একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান, স্নাতক এবং স্নাতক ডিগ্রী প্রদান করা হয়। এটি ২০০৯ সালে উদ্যোক্তা শাই রেশেফ-এর দ্বারা প্রতিষ্ঠিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

2009 সালের জানুয়ারিতে শাই রেশেফ দ্বারা ইউনিভার্সিটি অফ দ্য পিপল চালু করা হয়েছিল। যদিও বিশ্ববিদ্যালয়ের অনলাইন দূরত্ব শিক্ষার প্রকৃতির কারণে কোনও ক্যাম্পাস নেই, তবে এটি ক্যালিফোর্নিয়ার একটি ভাগ করা অফিসকে ভর্তি অফিস হিসাবে ব্যবহার করে।

প্রথম UoPeople ছাত্ররা সেপ্টেম্বর 2009 এ ক্লাস শুরু করে, ব্যবসায় প্রশাসন এবং কম্পিউটার বিজ্ঞানে সহযোগী এবং স্নাতক ডিগ্রির জন্য অধ্যয়নরত। সেই সময়ে, স্কুলের কোনো স্বীকৃতি ছিল না এবং কোনো ফি বা টিউশন নেওয়া হয়নি।

ফেব্রুয়ারী 2012-এ, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ইউনিভার্সিটি অফ দ্য পিপলকে $613,282 অনুদান প্রদান করে যাতে বিশ্ববিদ্যালয়ের জাতীয় স্বীকৃতি অর্জনে সহায়তা করা হয়। দুই বছর পর, ডিসট্যান্স এডুকেশন অ্যাক্রেডিটিং কমিশন (DEAC)-এর মাধ্যমে ডিগ্রী প্রদানের প্রোগ্রামের জন্য বিশ্ববিদ্যালয়টি স্বীকৃত হয়।

2016 সালে, বিশ্ববিদ্যালয়টি একটি অনলাইন এমবিএ অফার করা শুরু করে।

2017 সালে, এডিনবার্গ বিশ্ববিদ্যালয় স্কুলের সাথে অংশীদারিত্ব করেছে যাতে ইউনিভার্সিটি অফ দ্য পিপলের স্বাস্থ্য বিজ্ঞানের স্নাতকরা UE-তে স্নাতক সম্পন্ন করতে পারে।

2018 সালে, ইউনিভার্সিটি আন্তর্জাতিক স্নাতকদের সহযোগিতায় অ্যাডভান্সড টিচিং-এ নতুন অনলাইন মাস্টার অফ এডুকেশন ঘোষণা করেছে। এই নতুন প্রোগ্রামটি 2019 সালে ছাত্রদের মধ্যে নেওয়া শুরু হয়েছিল৷ IB যোগ্য M.Ed-এর জন্য 80টি বৃত্তি দিতে শুরু করেছে৷ 2020 সালে শিক্ষার্থীরা।

আরবি ভাষায় UoPeople, এপ্রিল 2019 সালে বিশ্ব অর্থনৈতিক ফোরামে ঘোষণা করা হয়েছে, 2020 সালের সেপ্টেম্বরে আরবি ভাষায় নিজস্ব ওয়েবসাইট চালু করা হয়েছে; এটি আরবিতে একটি ভিন্ন ওয়েবসাইট ব্যবহার করে এবং আমেরিকান ডিগ্রি প্রদানের সময় ইংরেজি জ্ঞানের প্রমাণের প্রয়োজন হয় না।

2020 সালে, বিশ্ববিদ্যালয়টি ইউনেস্কোর বৈশ্বিক শিক্ষা জোটের সদস্য হয়।

ইউনিভার্সিটি অফ দ্য পিপল জুন 2021 সালে WASC সিনিয়র কলেজ এবং ইউনিভার্সিটি কমিশনের সাথে প্রার্থীর মর্যাদা পেয়েছে যা একটি আঞ্চলিক স্বীকৃত সংস্থা, WASC বলে যে "প্রার্থিতা নির্দেশ করে যে প্রতিষ্ঠানটি ন্যূনতম স্তরে সমস্ত বা প্রায় সমস্ত মান পূরণ করে৷ প্রার্থীতা স্বীকৃতি নয় এবং চূড়ান্ত স্বীকৃতি নিশ্চিত করে না"।

সু্যোগ - সুবিধা[সম্পাদনা]

ইউনিভার্সিটি অফ দ্য পিপল এডুকেশন লিমিটেড একটি সম্পূর্ণ মালিকানাধীন সহায়ক প্রতিষ্ঠান যা প্রতিষ্ঠানটিকে সহায়তা পরিষেবা প্রদান করে। সাবসিডিয়ারিটি ইসরায়েলি কর্পোরেশন কর্তৃপক্ষের সাথে নিবন্ধিত এবং ইসরায়েলের তেল আবিবে একটি অফিস

ডিগ্রী এবং নন-ডিগ্রী প্রোগ্রাম[সম্পাদনা]

মাস্টার অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ)
    মাস্টার অব এডুকেশন (M.Ed.)
    তথ্য প্রযুক্তিতে মাস্টার অফ সায়েন্স (MSIT)
    ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ)
    স্বাস্থ্য বিজ্ঞান ব্যাচেলর
    কম্পিউটার সায়েন্সে স্নাতক
    ব্যবসায় প্রশাসনে বিজ্ঞানের সহযোগী
    স্বাস্থ্য বিজ্ঞানে বিজ্ঞানের সহযোগী
    কম্পিউটার সায়েন্সে বিজ্ঞানের সহযোগী
    ব্যবসায় প্রশাসন (সার্টিফিকেট প্রোগ্রাম)
    স্বাস্থ্য বিজ্ঞান (সার্টিফিকেট প্রোগ্রাম)
    কম্পিউটার সায়েন্স (সার্টিফিকেট প্রোগ্রাম)
    ইংরেজি দ্বিতীয় ভাষা হিসেবে-ইএসএল (সার্টিফিকেট প্রোগ্রাম)

এই বিশ্ববিদ্যালয় দ্বারা কোন লাইভ লেকচার প্রদান করা হয় না

ফি[সম্পাদনা]

ইউনিভার্সিটি অফ দ্য পিপল কোন টিউশন ফি নেয় না কিন্তু শিক্ষার্থীদের অবশ্যই কিছু প্রশাসনিক ফি দিতে হবে কোর্সের মূল্যায়ন কভার করার জন্য, একটি সহযোগী ডিগ্রী (দুই বছর) এর জন্য $2,460 থেকে স্নাতক ডিগ্রী (চার বছর) এর জন্য $4,860। এর মধ্যে রয়েছে আবেদনের প্রক্রিয়াকরণ ফি এবং চূড়ান্ত পরীক্ষার মূল্যায়ন।

বিশ্ববিদ্যালয় ফেডারেল আর্থিক সহায়তা প্রোগ্রামে অংশগ্রহণ করে না, তবে এটি যোগ্য শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

মো আবু সাঈদ