স্টিমিট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


স্টিমিট একটি ব্লকচেইন ভিত্তিক ব্লগিং এবং সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট । এইখানে ইউজাররা তাদের কন্টেন্ট পাবলিশ এবং পোস্ট কিউরেট করার মাধ্যমে ক্রিপ্টোকারেন্সি স্টিম উপার্জন করতে পারবে ।স্টিমিট, ইন কর্পোরেশন নিউইয়র্ক সিটিতে অবস্থিত একটি বেসরকারী সংস্থা এবং যার সদর দফতর ভার্জিনিয়াতে ।[১]

অপারেটিং প্রিন্সিপাল:-[সম্পাদনা]

Steemit
সাইটের প্রকার
সামাজিক যোগাযোগ মাধ্যম
উপলব্ধমূলত ইংরেজি 
(তবে অন্য ভাষাও রয়েছে।যেমন বাংলা, জার্মানি, স্প্যানিশ)
ওয়েবসাইটwww.steemit.com
অ্যালেক্সা অবস্থানহ্রাস ১৩৩৫ (মে ২০১৮)
নিবন্ধনসম্পূর্ন বিনামূল্যে
ব্যবহারকারী১২,৩৮,৭১৭
চালুর তারিখমার্চ ২০১৬; ৬ বছর আগে
 (2016-03)
বর্তমান অবস্থাএকটিভ

Steemit স্টিম ব্লকচেইনের উপর নির্মিত করা একটি বিকেন্দ্রীভূত অ্যাপ্লিকেশন (DApp) হিসাবে ডিজাইন করা হয়েছে,ব্যবহারকারীদের তাদের পোস্টের জন্য পুরস্কৃত হিসেবে ক্রিপ্টোকারেন্সি STEEM দেওয়া হয় ।পোস্ট এবং মন্তব্যগুলিতে ভোট দেওয়ার মাধ্যমে,ব্যবহারকারীরা সেই পোস্টগুলির রিওয়ার্ডস পাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারেন। তাছাড়া ব্যবহারকারীরা অন্য ইউজারদের পোস্ট আপভোট দেওয়ার মাধ্যমে "কিউরেশন রিওয়ার্ডস" পান ।

Steemit হল Steem blockchain ডাটাবেসের উপরে তৈরি একটি সামাজিক নেটওয়ার্কিং এবং ব্লগিং সাইট। Steem ব্লকচেইন STEEM, Steem Dollars (SBD) এবং TRX (TRON) তৈরি করে যা ব্যবহারকারীরা আকর্ষণীয় বিষয়বস্তু পোস্ট করতে, আবিষ্কার করতে এবং মন্তব্য করার মাধ্যমে অর্জন করতে পারেন।

ইতিহাস[সম্পাদনা]

4 জুলাই, 2016-এ, Steemit, Inc আনুষ্ঠানিকভাবে Steemit চালু করেছে, ভার্চুয়াল কয়েন পুরস্কার সহ একটি সোশ্যাল মিডিয়া যা Steem ব্লকচেইনে চলে। 15 মার্চ, 2017-এ মিচেল লোরেইরো এবং @Aandrachy-এর পাশাপাশি প্রযুক্তি ও বিপণন দলের প্রধান হিসেবে ড্যানের পদত্যাগের ঘোষণা দেওয়া হয়েছিল। ফ্র্যাঙ্ক রিমালোভস্কি, অ্যান্ড্রু হেইনস এবং উইলিয়াম মউগায়ার (@wmougayar) উপদেষ্টা বোর্ডের সদস্য এবং @cass, Jeffrey Paul (@sneak), James Calfee (@jamesc) এবং ভ্যালেন্টাইন জাভগোরোডনেভ (@val-a) কয়েকজন কর্মী। Steemit, Inc নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত একটি প্রাইভেট কোম্পানি এবং ভার্জিনিয়ায় সদর দফতর যা 2016 সালে নেড স্কট এবং ড্যান ল্যারিমার দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। 4 জুলাই, 2016 তারিখে, কোম্পানিটি আনুষ্ঠানিকভাবে চালু হয়েছিল । Steemit.com হল একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা একটি বিকেন্দ্রীভূত ডাটাবেসের উপর নির্মিত যাতে আপনি আপনার ডেটার মালিক হন এবং পোস্টিং এবং ভোট দেওয়ার জন্য পুরস্কৃত হতে পারেন। STEEM হল Steemit.com-এর প্ল্যাটফর্ম টোকেন। এগুলি কমিউনিটি ভোটিংয়ের মাধ্যমে সবচেয়ে মূল্যবান অবদানকারীদের মধ্যে বিতরণ করা হয়। STEEM হল একটি ট্রেডযোগ্য টোকেন যা সহজেই Bitcoin এবং Ethereum-এ রূপান্তরিত হয়।

মিশন[সম্পাদনা]

মিশন আর্থিক অন্তর্ভুক্তি সহ একটি মহান সম্প্রদায় তৈরি করা।

অধিগ্রহণ[সম্পাদনা]

অধিগ্রহণ সময়ের সাথে সাথে, 24 ফেব্রুয়ারী, 2020-এ ট্রন ফাউন্ডেশন দ্বারা Steemit অধিগ্রহণ করা হয়েছিল। 25 ফেব্রুয়ারী ট্রনের সান ফ্রান্সিসকো অফিসে কয়েনটেলিগ্রাফের সাথে একটি সাক্ষাত্কারে, স্টিমিটের ব্যবস্থাপনা পরিচালক এলিজাবেথ পাওয়েল ট্রন এবং স্টিমিটের মধ্যে নতুন কৌশলগত অংশীদারিত্বের জন্য তার উত্সাহ প্রকাশ করেছেন। ফেব্রুয়ারী 14 তারিখে, ট্রন ফাউন্ডেশন ঘোষণা করেছে যে এটি Steemit অধিগ্রহণ করেছে। ট্রনের প্রতিষ্ঠাতা এবং সিইও জাস্টিন সান 23 ফেব্রুয়ারি স্টিমিট সম্প্রদায়ের কাছে একটি খোলা চিঠি লিখেছেন ব্যবহারকারীদের জানাতে যে স্টিমিট 2.0 বর্তমান প্ল্যাটফর্মের তুলনায় একটি উন্নতি হবে। পাওয়েল ব্যাখ্যা করেছেন যে Steemit.com প্রাক্তন সিইও নেড স্কট দ্বারা ধারণার প্রমাণ হিসাবে চার বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল। যদিও প্ল্যাটফর্মটি 1 মিলিয়নেরও বেশি সাইট ভিজিটর আনতে সক্ষম হয়েছিল, তিনি ব্যাখ্যা করেছিলেন যে Steemit অবদানকারীদের সংখ্যা নাটকীয়ভাবে কমে গেছে। তিনি এটিকে একটি দুর্বল ব্যবহারকারীর অভিজ্ঞতা এবং সাইটের উন্নতির জন্য প্রয়োজনীয় সংস্থানগুলির অভাবকে দায়ী করেছেন। পরিবর্তে, স্টিমিট নভেম্বর 2018 এ তার 70% এরও বেশি কর্মী ছাঁটাই করেছে বলে জানা গেছে। শেষ পর্যন্ত এই অধিগ্রহণটি Steemit-এ TRX (Tron) ইন্টিগ্রেশনও সক্ষম করেছে যা ব্যবহারকারীদের TRX কয়েন আকারে পুরস্কৃত করে।

খসড়া[সম্পাদনা]

খসড়া স্টিমিটের ধারণাটি মূলত মার্চ 2016 সালে প্রকাশিত একটি শ্বেতপত্রে বর্ণিত হয়েছিল [10] যা আগস্ট 2017 এ আরও আপডেট করা হয়েছিল। ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি পোস্ট এবং মন্তব্যের সংখ্যা বাড়াতে পারে এবং আপভোটেড লেখকরা STEEM নামক ক্রিপ্টোগ্রাফিক অর্থ এবং স্টিম ডলার নামে মার্কিন ডলার-পেগড টোকেন আকারে আর্থিক পুরস্কার পাবেন। জনপ্রিয় বিষয়বস্তু কিউরেট (আবিষ্কার) ব্যবহারকারীদেরও পুরস্কার দেওয়া হয়। কিউরেশন ভোটিং মন্তব্য এবং পোস্ট জমা জড়িত. পুরষ্কারের ক্ষমতা এবং পুরস্কারের আয়ত্ত ভোটারের স্টিম পাওয়ারের পরিমাণ দ্বারা প্রভাবিত হয়।

সমালোচক[সম্পাদনা]

সমালোচক জো লি, ডিজিটাল কারেন্সি ট্রেডিং প্ল্যাটফর্ম Magnr-এর সহ-প্রতিষ্ঠাতা এবং CIO, কয়েনডেস্ককে জানিয়েছেন। "ডিজিটাল মুদ্রা হিসেবে স্টিমের সাফল্য মুদ্রার অর্থনীতির বিপরীতে একটি প্ল্যাটফর্ম হিসাবে স্টেমিটের সাফল্যের প্রতিফলন হবে কি না। এটি একটি ডিজিটাল মুদ্রার একটি দুর্দান্ত উদাহরণ যার মান সামাজিক হিসাবে এর মূল্যের সাথে ঘনিষ্ঠভাবে আবদ্ধ হবে। নেটওয়ার্ক এবং শেয়ারিং প্ল্যাটফর্ম।" [২০]

বহিঃসংযোগ[সম্পাদনা]

[৩][৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. J, Jacob (মে ৯, ২০১৬)। Cointelegraph https://cointelegraph.com/news/steemit-new-social-media-platform-which-pays-you-to-post। সংগ্রহের তারিখ মে ৬, ২০১৮  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. Source: [১] (Steem SQL Database)
  3. Redman, Jamie (জুন ৯, ২০১৬)। Bitcoin.com https://news.bitcoin.com/steemit-pays-users-massive-growth/। সংগ্রহের তারিখ মে ৬, ২০১৮  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  4. Hayes, Adam (জুলাই ২৬, ২০১৬)। "Steemit: The Disruptive Blockchain-Based Media Community"Investopedia। সংগ্রহের তারিখ মে ৬, ২০১৮