প্রক্সিমা সেন্টরাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রক্সিমা সেন্টরাই নক্ষত্র

প্রক্সিমা সেন্টরাই বা আলফা সেন্টরাই সি হল আলফা সেন্টরাই নক্ষত্রপুঞ্জের অন্তর্গত তৃতীয় নক্ষত্র। এটি খুব কম ভরের লাল বামন নক্ষত্র। সূর্য থেকে দূরত্ব প্রায় ৪.২৩ আলোকবর্ষ। প্রক্সিমা সেন্টরাই হল সূর্যের নিকটতম নক্ষত্র। স্কটিশ জ্যোতির্বিদ রবার্ট আইনেস ১৯১৫ সালে এই নক্ষত্র আবিষ্কার করেন। প্রক্সিমা সেন্টরাই এর পরিবেশে পরিচলনের কারণে সৃষ্ট চৌম্বকক্ষেত্র, এই নক্ষত্রকে ফ্লেয়ার নক্ষত্রে পরিণত করেছে ৷ ফ্লেয়ার নক্ষত্রের বিশেষ বৈশিষ্ট্য হলো এই নক্ষত্রের উজ্জ্বলতা হটাৎ করে বেড়ে যায় এবং বিভিন্ন ধরনের রশ্নি নির্গত হতে থাকে ৷ প্রক্সিমা সেন্টরাই থেকে প্রতিনিয়ত এক্স রশ্নি নির্গত হতে থাকে যা তার চারপাশের পরিবেশকে বসবাসের অনুপযোগী করে তুলেছে ৷

প্রক্সিমা সেন্টরাই নক্ষত্রকে তিনটি গ্রহ প্রদক্ষিণ করে ৷ যথা: প্রক্সিমা সেন্টরাই বি, প্রক্সিমা সেন্টরাই সি এবং প্রক্সিমা সেন্টরাই ডি ৷ প্রক্সিমা সেন্টরাই নক্ষত্রকে প্রক্সিমা সেন্টরাই বি ১১.২ দিনে, প্রক্সিমা সেন্টরাই সি ১৯০০ দিনে এবং প্রক্সিমা সেন্টরাই ডি ৫ দিনে প্রদক্ষিণ করে ৷

পর্যবেক্ষণ[সম্পাদনা]

১৯১৫ খ্রিষ্টাব্দে স্কটিশ জ্যোতির্বিদ ও দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের ইউনিয়ন অবজারভেটরির পরিচালক রবার্ট আইনেস এই নক্ষত্রটি পর্যবেক্ষণ করেন।[১][২][৩][৪] তিনি নক্ষত্রটির "প্রক্সিমা সেন্টারাই" নামকরণের প্রস্তাব দেন[৫] (মূলত প্রক্সিমা সেন্টারাস)।[৬]

স্ট্রাকচার এবং ফিউশন[সম্পাদনা]

ভর কম থাকার কারণে, এই নক্ষত্রের অভ্যন্তর সম্পূর্ণরূপে সংবহনশীল । যার ফলে বিকিরণ প্রক্রিয়ার পরিবর্তে রক্তরসের শারীরিক চলাচলের মাধ্যমে বাইরের দিকে শক্তি স্থানান্তরিত হয়। এই পরিচলন মানে হাইড্রোজেনের থার্মোনিউক্লিয়ার ফিউশন থেকে অবশিষ্ট হিলিয়াম ছাই মূল অংশে জমা হয় না বরং পুরো নক্ষত্র জুড়ে সঞ্চালিত হয়। সূর্যের মতই যেখানে মূল ক্রমটি ছেড়ে যাওয়ার আগে তার মোট হাইড্রোজেন সরবরাহের প্রায় 10% দ্বারা পুড়ে যায়, ঠিক একইভাবে হাইড্রোজেনের ফিউশন শেষ হওয়ার আগে প্রক্সিমা সেন্টোরাই তার প্রায় সমস্ত জ্বালানী গ্রাস করে ফেলে।এর পরিচলন একটি চৌম্বক ক্ষেত্রের জেনারেশন এবং স্থিরতার সাথে যুক্ত। এই ক্ষেত্র থেকে চৌম্বকীয় শক্তি ভূপৃষ্ঠে নাক্ষত্রিক শিখার মাধ্যমে নির্গত হয় যা সংক্ষিপ্তভাবে (দশ সেকেন্ডের মতো সংক্ষিপ্ত) এর সামগ্রিক উজ্জ্বলতা বাড়ায়। ৬মে,২০১৯-এ, সোলার এম এবং এক্স ফ্লেয়ার ক্লাসের সীমান্তবর্তী একটি ফ্লেয়ার ইভেন্ট এর মাধ্যমে সংক্ষিপ্তভাবে 2×1030 erg এর অতিবেগুনী নির্গমনের সাথে সাথে এই নক্ষত্রটি সবচেয়ে উজ্জ্বল হয়ে ওঠে যার ফলে এটি সনাক্ত করা তখন অনেক সহজ হয়ে যায়। এখানে থেকে নির্গত এই শিখাগুলি তারার মতো বড় হতে পারে এবং ২৭ মিলিয়ন K-এক্স-রে বিকিরণ করার জন্য যথেষ্ট গরম তাপমাত্রায় পৌঁছাতে পারে। প্রক্সিমা সেন্টোরাই শান্ত এক্স-রে আলো, প্রায় (4–16) × 1026 erg/s ((4–16) × 1019 W), মোটামুটি অনেক বড় সূর্যের সমান। সবচেয়ে বড় ফ্লেয়ারের সর্বোচ্চ এক্স-রে আলো 1028 erg/s (1021 W) এ পৌঁছাতে পারে।

জীবনের পর্যায়গুলি[সম্পাদনা]

প্রক্সিমা সেন্টোরাই- ভর সহ একটি লাল বামন প্রায় চার ট্রিলিয়ন বছর টিকে থাকবে বলে ধারণা করা হয়েছে। হাইড্রোজেন ফিউশনের কারণে হিলিয়ামের অনুপাত বৃদ্ধির সাথে সাথে নক্ষত্রটি ছোট এবং গরম হয়ে উঠবে, ধীরে ধীরে তথাকথিত "নীল বামন"-এ রূপান্তরিত হবে বলে ধারণা করা হয়েছে। এই সময়কালের শেষের দিকে এটি উল্লেখযোগ্যভাবে আরও উজ্জ্বল হয়ে উঠবে, সূর্যের আলোর (L☉) 2.5% তে পৌঁছে যাবে এবং কয়েক বিলিয়ন বছর ধরে যে কোনও প্রদক্ষিণকারী গ্রহ বা নক্ষত্রকে উষ্ণ করবে। যখন হাইড্রোজেন জ্বালানী নিঃশেষ হয়ে যাবে, তখন প্রক্সিমা সেন্টোরাই হিলিয়াম সাদা বামনে পরিণত হবে (লাল দৈত্য পর্বের মধ্য দিয়ে না গিয়ে) এবং অবিচ্ছিন্নভাবে অবশিষ্ট তাপ শক্তি হারাবে।

প্রক্সিমার মহাকর্ষীয় প্রভাব আলফা সেন্টোরি প্রোটোপ্ল্যানেটারি ডিস্কগুলিকে আলোড়িত করতে পারে। এটি শুষ্ক অভ্যন্তরীণ অঞ্চলে জলের মতো উদ্বায়ী পদার্থের সরবরাহকে বাড়িয়ে তুলে, তাই সম্ভবত এই উপাদানটির সাথে সিস্টেমের যে কোনও স্থলজ গ্রহকে সমৃদ্ধ করবে।

বিকল্পভাবে, প্রক্সিমা সেন্টারাই পরবর্তী সময়ে একটি এনকাউন্টারের সময় বন্দী হতে পারে, যার ফলে একটি অত্যন্ত উদ্ভট কক্ষপথ যা পরে গ্যালাকটিক জোয়ার এবং অতিরিক্ত নাক্ষত্রিক এনকাউন্টার দ্বারা স্থির হয়ে যাবে। এই ধরনের একটি দৃশ্যের অর্থ হতে পারে যে প্রক্সিমা সেন্টোরাই গ্রহের সঙ্গীদের আলফা সেন্টৌরাই দ্বারা কক্ষপথে বিঘ্ন ঘটার সম্ভাবনা অনেক কম ।তবে আলফা সেন্টোরাই জুটির সদস্যরা ক্রমাগত বিকশিত হতে থাকে এবং ভর হারাতে থাকে, প্রক্সিমা সেন্টোরাই বর্তমান থেকে প্রায় 3.5 বিলিয়ন বছরের মধ্যে সিস্টেম থেকে আবদ্ধ হওয়ার পূর্বাভাস দেওয়া হয়। তারপরে, এই তারকা অবিচ্ছিন্নভাবে জুটি থেকে বিচ্ছিন্ন হবে বলে ধারণা করা যায়।

গতি এবং অবস্থান[সম্পাদনা]

গায়া ডেটা রিলিজ 3 -768.0665±0.0499 ম্যাস একটি প্যারালাক্সের উপর ভিত্তি করে ২০২০ সালে প্রকাশিত একটি রিপোর্ট এর মতে , প্রক্সিমা সেন্টারাই সূর্য থেকে ৪.২৪৬৫ আলোকবর্ষ (1.3020 পিসি; 268,550 AU) দূরে অবস্থিত। । পৃথিবীর বিন্দু থেকে দেখলে, প্রক্সিমা সেন্টোরাই আলফা সেন্টোরাই থেকে ২.১৮ ডিগ্রী বা একটি পুর্ণচন্দ্র কৌণিক ব্যাসের চারগুণ দ্বারা পৃথক হয়েছে। প্রক্সিমা সেন্টোরাই একটি তুলনামূলকভাবে বড় গতিসম্পন্ন একটি নক্ষত্র- যেটি প্রতি বছর ৩.৮৫ আর্কসেকেন্ড এর সারা আকাশ জুড়ে প্রদক্ষিন করে। সূর্যের দিকে এর রেডিয়াল বেগ ২২.২ কিমি/সেকেন্ড। প্রক্সিমা সেন্টোরি থেকে সূর্যকে ক্যাসিওপিয়া নক্ষত্রমন্ডলে একটি উজ্জ্বল 0.4-মাত্রার নক্ষত্র হিসাবে দেখা যায় যা পৃথিবী থেকে আচেনার বা প্রসিয়নের মতো মনে হয়।

পরিচিত নক্ষত্রগুলির মধ্যে, প্রক্সিমা সেন্টোরি প্রায় .৩২,০০০ বছর ধরে সূর্যের সবচেয়ে কাছের নক্ষত্র ছিল এবং প্রায় ২৫,০০০ বছর পর্যন্ত তাই থাকবে। তারপরে আলফা সেন্টোরাই এ এবং আলফা সেন্টোরাই বি প্রায় প্রতি ৭৯.৯১ বছর পর পর সূর্যের নিকটতম নক্ষত্র হিসেবে আবর্তিত হবে। ২০০১ সালে, জে. গার্সিয়া-সানচেজ এট আল ভবিষ্যদ্বাণী করেছিলেন যে প্রক্সিমা সেন্টো্রাই সূর্যের সবচেয়ে কাছাকাছি পৌঁছাবে আনুমানিক ২৬,৭০০ বছরের মধ্যে।

আলফা সেন্টরাই[সম্পাদনা]

১৯১৫ সালে আবিষ্কৃত হওয়ার পর থেকে প্রক্সিমা সেন্টৌরাই কে আলফা সেন্টোরাই বাইনারি স্টার সিস্টেমের সঙ্গী বলে সন্দেহ করা হচ্ছে। এই কারণে, এটিকে কখনও কখনও আলফা সেন্টোরাই সি হিসাবে উল্লেখ করা হয়েছে। হিপ্পারকোস উপগ্রহ থেকে পাওয়া তথ্য অনুযায়ি ,তিনটি তারা একটি মহাকর্ষীয় সিস্টেমে আবদ্ধ রয়েছে।কেরভেলা এট আল (২০১৭) উচ্চ-নির্ভুলতা রেডিয়াল বেগ পরিমাপ ব্যবহার করে দেখেছে এবং উচ্চ মাত্রার আত্মবিশ্বাসের সাথে নির্ধারণ করতে পেরেছে যে প্রক্সিমা এবং আলফা সেন্টোরই মহাকর্ষীয়ভাবে আবদ্ধ।

ছয়টি একক নক্ষত্র, দুটি বাইনারি স্টার সিস্টেম এবং একটি ট্রিপল স্টার প্রক্সিমা সেন্টোরাই এবং আলফা সেন্টোরাই সিস্টেমের সাথে মহাকাশের মাধ্যমে একটি সাধারণ গতি ভাগ করে নেয়। (সহ-চলমান নক্ষত্রের মধ্যে রয়েছে HD 4391, γ2 Normae, এবং Gliese 676) এইভাবে, তারা নক্ষত্রের একটি চলমান দল গঠন করতে পারে, যা একটি সাধারণ বিন্দুকে নির্দেশ করবে, যেমন একটি তারা ক্লাস্টারে অবস্থিত।

গ্রহ ব্যবস্থা[সম্পাদনা]

The Proxima Centauri planetary system
Companion

(in order from star)

Mass Semimajor axis

(AU)

Orbital period

(days)

Eccentricity Inclination Radius
d ≥0.26±0.05 M🜨 0.02885+0.00019

−0.00022

5.122+0.002

−0.0036

0.04+0.15

−0.04

≙0.81±0.08 R🜨
b ≥1.07±0.06 M🜨 0.04857+0.00029

−0.00029

11.18418+0.00068

−0.00074

0.109+0.076

−0.068

≙1.30+1.20

−0.62 R🜨

c (disputed) 7±1 M🜨 1.489±0.049 1928±20 0.04±0.01 133±1°


২০২২ সাল পর্যন্ত, তিনটি গ্রহ (দুটি নিশ্চিত এবং একজন প্রার্থী) প্রক্সিমা সেন্টোরাই এর চারপাশের কক্ষপথে সনাক্ত করা হয়েছে, যার মধ্যে একটি রেডিয়াল বেগ ("ডি") দ্বারা সনাক্ত করা সবচেয়ে হালকাগুলির মধ্যে একটি, বাসযোগ্য অঞ্চলের মধ্যে একটি পৃথিবীর আকারের কাছাকাছি (" b"), এবং একটি সম্ভাব্য গ্যাস বামন যা ভিতরের দুটি ("c") থেকে অনেক দূরে প্রদক্ষিণ করে।

প্লানেট বি[সম্পাদনা]

Proxima Centauri b, বা Alpha Centauri Cb, প্রায় 0.05 AU (৭.৫ মিলিয়ন কিমি) দূরত্বে প্রায় ১১.২ দিনে কক্ষপথের সাথে এর নক্ষত্রকে প্রদক্ষিণ করে। এর আনুমানিক ভর পৃথিবীর তুলনায় অন্তত ১.১৭ গুণ। অধিকন্তু, প্রক্সিমা সেন্টোরি বি-এর ভারসাম্যের তাপমাত্রা থেকে অনুমান করা হয় যে এর সীমার মধ্যে তার পৃষ্ঠে যেখানে জল তরল হিসাবে থাকতে পারে; এইভাবে, এটি প্রক্সিমা সেন্টোরাই কে বাসযোগ্য অঞ্চলের মধ্যে ধরে নেওয়ার ধারণা দেয়।

২০১৩ সালে হার্টফোর্ডশায়ার ইউনিভার্সিটির মিকো তুওমি আর্কাইভাল পর্যবেক্ষণ ডেটা থেকে এক্সোপ্ল্যানেট প্রক্সিমা সেন্টোরি বি-এর প্রথম সন্ধান পেয়েছিলেন। সম্ভাব্য আবিষ্কার নিশ্চিত করার জন্য, জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল জানুয়ারী ২০১৬ সালে প্যালে রেড ডট [nb 7] প্রকল্প চালু করেছিল।

যাইহোক, নাক্ষত্রিক ক্রিয়াকলাপ এবং অপর্যাপ্ত নমুনার কারণে এর প্রকৃতি অস্পষ্ট থেকেই যায়।

প্লানেট সি[সম্পাদনা]

প্রক্সিমা সেন্টরাই সি হল একটি প্রার্থী সুপার-আর্থ বা যা প্রায় ৭টি পৃথিবীর সমান গ্যাস বামন । এর ভর প্রায় ১.৫ জ্যোতির্বিদ্যা ইউনিট যা প্রতি ১,৯০০ দিনে (৫.২ বছর) ২২০,০০০,০০০ কিমি প্রদক্ষিণ করে। যদি প্রক্সিমা সেন্টরাই বি নক্ষত্রটি পৃথিবী হত তবে প্রক্সিমা সেন্টোরি সি নেপচুনের সমতুল্য হবে। প্রক্সিমা সেন্টরাই থেকে এর বৃহৎ দূরত্বের কারণে, এটি বাসযোগ্য হওয়ার সম্ভাবনা কম, যার কম ভারসাম্যের তাপমাত্রা প্রায় ৩৯ কে। গ্রহটি প্রথম ইতালীয় জ্যোতির্পদার্থবিদ মারিও দামাসো এবং তার সহকর্মীরা এপ্রিল ২০১৯ সালে খুজে বের করেছিলেন। দামাসোর দল ESO-এর HARPS যন্ত্র থেকে রেডিয়াল বেগের ডেটাতে প্রক্সিমা সেন্টরাই এর ক্ষুদ্র নড়াচড়া লক্ষ্য করেছিল, যা প্রক্সিমা সেন্টরাইকে প্রদক্ষিণকারী একটি সম্ভাব্য অতিরিক্ত গ্রহের ইঙ্গিত দেয়।

প্লানেট ডি[সম্পাদনা]

২০১৯ সালে, জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল ESPRESSO থেকে প্রক্সিমা সেন্টরাই বি এর ভর পরিমার্জন করার জন্য ডেটা পর্যালোচনা করেছিলেন। এটি করার সময়, দলটি ৫.১৫ দিনের পর্যায়ক্রম সহ আরেকটি রেডিয়াল বেগ স্পাইক খুঁজে পেয়েছিল। তারা অনুমান করেছিল যে যদি এটি একটি গ্রহের সহচর হয় তবে এটি ০.২৯ পৃথিবীর ভরের চেয়ে কম হবে না। আরও বিশ্লেষণ এর সিগনালের অস্তিত্ব নিশ্চিত করেছে , এবং এই বিশ্লেষণ এর প্রাপ্ত ফলাফল ২০২২ সালের ফেব্রুয়ারিতে এই গ্রহটি আবিস্কারের ঘোষনার সহায়ক হয়।

বাসযোগ্যতা[সম্পাদনা]

প্রক্সিমা সেন্টোরাই বি আবিষ্কারের আগে, টিভি ডকুমেন্টারি নির্মাতা এলিয়েন ওয়ার্ল্ডস অনুমান করেছিল যে প্রক্সিমা সেন্টোরাই বা অন্যান্য লাল বামনের কক্ষপথের চারপাশে জীবনের অস্তিত্বপূর্ন- একটি গ্রহ থাকতে পারে। এই ধরনের একটি গ্রহ বা নক্ষত্র প্রক্সিমা সেন্টোরাই এর প্রায় 0.023-0.054 AU (3.4-8.1 মিলিয়ন কিমি) বাসযোগ্য অঞ্চলের মধ্যে থাকবে এবং এর কক্ষপথের সময়কাল .৩.৬-১৪ দিন থাকবে। এই অঞ্চলের মধ্যে প্রদক্ষিণ করা একটি গ্রহ- নক্ষত্রে জোয়ারভাটা হতে পারে। যদি এই কাল্পনিক গ্রহের কক্ষপথের উন্মাদনা কম হয়, তাহলে প্রক্সিমা সেন্টোরাই গ্রহের আকাশে সামান্য নড়াচড়া করবে এবং পৃষ্ঠের বেশিরভাগ অংশই চিরকাল দিন বা চিরকাল রাত থাকবে । একটি বায়ুমণ্ডলের উপস্থিতি যদি থাকে তবে এর গ্রহের দূরবর্তী দিক থেকে আলোকিত দিকে শক্তিকে পুনরায় বিতরণ করতে পারবে ।

প্রক্সিমা সেন্টোরাই এর ফ্লেয়ার বিস্ফোরণ তার বাসযোগ্য অঞ্চলের যে কোনও গ্রহের বায়ুমণ্ডলকে ক্ষয় করতে পারে, তবে ডকুমেন্টারির বিজ্ঞানীরা ভেবেছিলেন যে এই বাধা অতিক্রম করা যেতে পারে। ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে-এর গিবর বসরি যুক্তি দিয়েছিলেন: "কেউ (কেউ) বাসযোগ্যতার জন্য কোন শোস্টপার খুঁজে পায়নি।" উদাহরণস্বরূপ, একটি উদ্বেগ ছিল যে নক্ষত্রের শিখা থেকে আধানযুক্ত কণাগুলির টরেন্টগুলি কাছাকাছি যে কোনও গ্রহের বায়ুমণ্ডলকে সরিয়ে দিতে পারে। যদি গ্রহের একটি শক্তিশালী চৌম্বক ক্ষেত্র থাকে, তবে ক্ষেত্রটি বায়ুমণ্ডল থেকে কণাগুলিকে বিচ্যুত করবে; এমনকি একটি জোয়ার-ভাটা বদ্ধ গ্রহের ধীর ঘূর্ণন যেটি তার নক্ষত্রকে প্রদক্ষিণ করার সময় একবার ঘোরে তা একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করতে যথেষ্ট হবে, যতক্ষণ না গ্রহের অভ্যন্তরের অংশ গলিত হতে থাকে।

অন্যান্য বিজ্ঞানীরা, বিশেষ করে বিরল-পৃথিবী অনুমানের প্রবক্তারা, এই যুক্তীর সাথে নন যে ,লাল বামনরা জীবন টিকিয়ে রাখতে পারে। এই নক্ষত্রের বাসযোগ্য অঞ্চলের যেকোন এক্সোপ্ল্যানেট সম্ভবত জোয়ার-ভাটারভাবে বন্ধ হয়ে যাবে, যার ফলে একটি অপেক্ষাকৃত দুর্বল গ্রহের চৌম্বকীয় মুহূর্ত হবে, যার ফলে প্রক্সিমা সেন্টোরাই থেকে করোনাল ভর নির্গমন দ্বারা শক্তিশালী বায়ুমণ্ডলীয় ক্ষয় হবে।

পর্যবেক্ষণমূলক ইতিহাস[সম্পাদনা]

১৯১৫ সালে স্কটিশ জ্যোতির্বিজ্ঞানী ,দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ইউনিয়ন অবজারভেটরির পরিচালক রবার্ট ইনেস আলফা সেন্টোরাই এর মতো একই সঠিক গতিসম্পন্ন একটি নক্ষত্র আবিষ্কার করেন। তিনি এটির নামকরণের পরামর্শ দেন প্রক্সিমা সেন্টৌরাই (আসলে প্রক্সিমা সেন্টোরাস)। ১৯১৭ সালে, কেপ অফ গুড হোপের রয়্যাল অবজারভেটরিতে, ডাচ জ্যোতির্বিজ্ঞানী জোয়ান ভুট নক্ষত্রের ত্রিকোণমিতিক প্যারালাক্স 0.755″±0.028″ এ পরিমাপ করেন এবং নির্ধারণ করেন যে প্রক্সিমা সেন্টোরাই আলফা সেন্টোরাই এর মতো সূর্য থেকে প্রায় একই দূরত্বে অবস্থিত ।

এটি সেই সময়ে পরিচিত সর্বনিম্ন-আলোকিত তারকা ছিল। আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী হ্যারল্ড এল. অ্যালডেন ১৯২৮ সালে ইননেসের দৃষ্টিভঙ্গি নিশ্চিত করেছিলেন যে এটি 0.783″±0.005″ এর প্যারালাক্স সহ কাছাকাছি।

.১৯৫১ সালে, আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী হার্লো শ্যাপলি ঘোষণা করেছিলেন যে প্রক্সিমা সেন্টৌরাই একটি ফ্লেয়ার তারকা। অতীতের ফটোগ্রাফিক রেকর্ডের পরীক্ষায় দেখা গেছে যে, তারাটি চিত্রের প্রায় ৮% এর মাত্রায় একটি পরিমাপযোগ্য বৃদ্ধি প্রদর্শন করেছে, এটিকে তখনকার পরিচিত সবচেয়ে সক্রিয় ফ্লেয়ার তারকা বানিয়েছিল।১৯৮০ সালে, আইনস্টাইন অবজারভেটরি প্রক্সিমা সেন্টোরাই এর একটি স্টেলার ফ্লেয়ারের একটি বিস্তারিত এক্স-রে শক্তির বক্ররেখা তৈরি করেছিল। EXOSAT এবং ROSAT স্যাটেলাইটের সাহায্যে ফ্লেয়ার কার্যকলাপের আরও পর্যবেক্ষণ করা হয়েছিল, এবং ১৯৯৫ সালে জাপানি ASCA উপগ্রহ দ্বারা ছোট, সৌর-সদৃশ শিখাগুলির এক্স-রে নির্গমন পর্যবেক্ষণ করা হয়েছিল। প্রক্সিমা সেন্টোরাই তখন থেকে XMM-নিউটন এবং চন্দ্রা সহ বেশিরভাগ এক্স-রে মানমন্দির দ্বারা গবেষণার বিষয় হয়ে উঠেছে।

প্রক্সিমা সেন্টোরাই এর দক্ষিণ পতনের কারণে, এটি শুধুমাত্র 27° N অক্ষাংশের দক্ষিণে দেখা যায়। এমনকি আলফা সেন্টোরাই এ বা বি থেকেও, প্রক্সিমাকে শুধুমাত্র পঞ্চম মাত্রার তারা হিসেবে দেখা যায়। এটির দৃশ্যমান মাত্রা 11, তাই এটি পর্যবেক্ষণ করার জন্য কমপক্ষে ৮ সেমি (3.1 ইঞ্চি) একটি অ্যাপারচার সহ একটি টেলিস্কোপ প্রয়োজন।

.২০১৬ সালে, প্রক্সিমা সেন্টোরাই থেকে একটি সুপারফ্লেয়ার পরিলক্ষিত হয়েছিল, যা এখন পর্যন্ত দেখা সবচেয়ে শক্তিশালী শিখা। এর থেকে বুঝা যায় এর অপটিক্যাল উজ্জ্বলতা 68x এর একটি ফ্যাক্টর দ্বারা প্রায় 6.8 মাত্রায় বৃদ্ধি পেয়েছে। এটা অনুমান করা হয় যে অনুরূপ অগ্নিশিখা প্রতি বছর প্রায় পাঁচবার ঘটতে পারে কিন্তু এত অল্প সময়ের, মাত্র কয়েক মিনিটের, যে তারা আগে কখনও পরিলক্ষিত হয় না ।২০২০ সালের এপ্রিল ২২ এবং ২৩ তারিখে, নিউ হরাইজনস মহাকাশযান দুটি নিকটতম নক্ষত্র, প্রক্সিমা সেন্টরাই এবং উলফ 359-এর ছবি তুলেছিল। পৃথিবী-ভিত্তিক চিত্রগুলির সাথে তুলনা করলে, একটি খুব বড় প্যারালাক্স প্রভাব সহজেই দৃশ্যমান ছিল। যাইহোক, এটি শুধুমাত্র দৃষ্টান্তমূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছিল এবং পূর্ববর্তী দূরত্ব পরিমাপের উন্নতি হয়নি

ভবিষ্যতের অন্বেষণ[সম্পাদনা]

পৃথিবীর নক্ষত্রের নৈকট্যের কারণে, প্রক্সিমা সেন্টোরাইকে আন্তঃনাক্ষত্রিক ভ্রমণের জন্য একটি ফ্লাইবাই গন্তব্য হিসেবে প্রস্তাব করা হয়েছে। অ-পারমাণবিক, প্রচলিত প্রপালশন প্রযুক্তি ব্যবহার করা হলে, প্রক্সিমা সেন্টোরাই এবং তার গ্রহগুলিতে পোঁছাতে একটি মহাকাশযানের সম্ভবত হাজার হাজার বছর প্রয়োজন হবে। উদাহরণস্বরূপ, ভয়েজার 1, যেটি এখন সূর্যের সাপেক্ষে 17 কিমি/সেকেন্ড (38,000 মাইল) গতিতে ভ্রমণ করছে, যদি মহাকাশযানটি সেই নক্ষত্রের দিকে ভ্রমণ করে তবে 73,775 বছরে প্রক্সিমা সেন্টোরাইতে পৌঁছাবে । একটি ধীর-চলমান প্রোবের কাছে প্রক্সিমা সেন্টোরিকে ধরার জন্য কয়েক হাজার বছর সময় লাগবে, তার আগে নক্ষত্রটি নাগালের বাইরে চলে যাবে।

পারমাণবিক পালস প্রপালশন একটি শতাব্দীর একটি ট্রিপ টাইমস্কেলের সাথে এই ধরনের আন্তঃনাক্ষত্রিক ভ্রমণকে সক্ষম করতে পারে, যেমন প্রকল্প ওরিয়ন, প্রজেক্ট ডেডালাস, এবং প্রজেক্ট লংশট হিসাবে বিভিন্ন গবেষণাকে অনুপ্রাণিত করে। প্রজেক্ট ব্রেকথ্রু স্টারশট 21 শতকের প্রথমার্ধের মধ্যে আলফা সেন্টোরি সিস্টেমে পৌঁছানোর লক্ষ্য রাখে, মাইক্রোপ্রোবগুলি পৃথিবী-ভিত্তিক লেজারগুলির প্রায় 100 গিগাওয়াট দ্বারা চালিত আলোর গতির 20% এ ভ্রমণ করে। প্রোবগুলি ফটো তুলতে এবং এর গ্রহগুলির বায়ুমণ্ডলীয় রচনাগুলির ডেটা সংগ্রহের জন্য প্রক্সিমা সেন্টোরির ফ্লাই-বাই সঞ্চালন করবে। সংগৃহীত তথ্য পৃথিবীতে ফেরত পাঠাতে 4.25 বছর সময় লাগবে


তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Innes, R. T. A. (অক্টোবর ১৯১৫)। "A Faint Star of Large Proper Motion"। Circular of the Union Observatory Johannesburg30: 235–236। বিবকোড:1915CiUO...30..235I  This is the original Proxima Centauri discovery paper.
  2. Glass, I. S. (জুলাই ২০০৭)। "The discovery of the nearest star"। African Skies11: 39। বিবকোড:2007AfrSk..11...39G 
  3. Glass, I.S. (২০০৮)। Proxima, the nearest star (other than the Sun)। Cape Town: Mons Mensa। ১২ সেপ্টেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ নভেম্বর ২০১৭ 
  4. "Archived copy"। জানুয়ারি ৩, ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ নভেম্বর ২০১৭ 
  5. Alden, Harold L. (১৯২৮)। "Alpha and Proxima Centauri"। Astronomical Journal39 (913): 20–23। ডিওআই:10.1086/104871বিবকোড:1928AJ.....39...20A 
  6. Innes, R. T. A. (সেপ্টেম্বর ১৯১৭)। "Parallax of the Faint Proper Motion Star Near Alpha of Centaurus. 1900. R.A. 14 h 22m 55s.-0s 6t. Dec-62° 15'2 0'8 t"। Circular of the Union Observatory Johannesburg40: 331–336। বিবকোড:1917CiUO...40..331I