ইরিত্রিয়ার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
CIA থেকে প্রকাশিত ইরিত্রিয়া-র মানচিত্র ।

ইরিত্রিয়া হল একটি প্রাচীন নাম, যা এর অতীতে গ্রীক ফর্ম এরেথ্রিয়া এবং এর উৎপন্ন লাতিন ফর্ম এরিথ্রিয়া এর সাথে যুক্ত ছিল। এই নামটি লোহিত সাগরের সাথে সম্পর্কিত। ইটালিয়ানরা উনিশ শতকে আসমারার চারপাশে ইরিত্রিয়া উপনিবেশ তৈরি করেছিল এবং এর বর্তমান নাম দিয়ে এর নামকরণ করেছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ইরিত্রিয়া ইথিওপিয়ার সাথে যুক্ত হয়েছিল। ১৯৯১ সালে ইরিত্রিয়ান পিপলস লিবারেশন ফ্রন্ট ইথিওপীয় সরকারকে পরাজিত করেছিল। ইরিত্রিয়া আনুষ্ঠানিকভাবে ২৪ মে, ১৯৯১ এ তার স্বাধীনতার প্রথম বার্ষিকী উদ্‌যাপন করেছে।

ইরিত্রিয়ার স্বাধীনতা যুদ্ধ[সম্পাদনা]

ইরিত্রিয়াকে ইথিওপিয়ার অন্তর্ভুক্ত করার জন্য ১৯৫৮ সালে মূলত শিক্ষার্থী, বুদ্ধিজীবী এবং শহুরে মজুরদের সমন্বয়ে গঠিত সংগঠন ইরিত্রিয়ান লিবারেশন মুভমেন্ট (ইএলএম) প্রতিষ্ঠার মধ্য দিয়ে শুরু হয়েছিল জঙ্গী বিরোধীতা। হামিদ ইদ্রিস আওয়াতের নেতৃত্বে ইএলএম, প্রাক্তন ইরিত্রিয়ান আসকারির নেতৃত্বে, সাম্রাজ্যীয় ইথিওপীয় রাষ্ট্রের কেন্দ্রীয়ীকরণ নীতিগুলির প্রতিরোধ গড়ে তোলার উদ্দেশ্যে গোপন রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত। তবে ১৯৬২ সালের মধ্যে, ইএলএম সাম্রাজ্য কর্তৃপক্ষ আবিষ্কার করেছিল এবং ধ্বংস করেছিল। সম্রাট হাইলি স্ল্যাসি একতরফাভাবে ইরিট্রিয়ান সংসদ ভেঙে দিয়েছিলেন এবং ১৯৬২ সালে অবৈধভাবে দেশটি দখল করেছিলেন। ১৯৭৪ সালে একটি অভ্যুত্থানে হেইল সেলেসি ক্ষমতাচ্যুত হওয়ার পরে যুদ্ধ অব্যাহত ছিল। নতুন ইথিওপিয়ার সরকার দার্গ ছিলেন শক্তিশালী মেনজিস্তু হেইল মারিয়ামের নেতৃত্বে মার্কসবাদী সামরিক জান্তা। ১৯৬০ সালে কায়রোতে নির্বাসনপ্রাপ্ত ইরিত্রিয়ান লিবারেশন ফ্রন্ট (ইএলএফ) প্রতিষ্ঠা করেছিলেন, যা ১৯৬০ এর দশকে ইরিত্রীয় স্বাধীনতা সংগ্রামকে নেতৃত্ব দিয়েছিল। ইএলএমের বিপরীতে, গোড়া থেকেই ইএলএফ ইরিত্রানের স্বাধীনতার পক্ষে সশস্ত্র সংগ্রাম চালানোর দিকে ঝুঁকেছিল। ইএলএফ মূলত এই অঞ্চলের পশ্চিম প্রান্তে গ্রামীণ নিম্নভূমি থেকে ইরিত্রিয়ান মুসলমানদের সমন্বয়ে গঠিত হয়েছিল। ১৯৬১ সালে ইএলএফের রাজনৈতিক চরিত্রটি অস্পষ্ট ছিল, তবে সিরিয়া ও ইরাকের মতো উগ্র আরব রাষ্ট্রগুলি ইরিত্রিয়াকে প্রধানত মুসলিম অঞ্চল হিসাবে দেখেছিল যে তারা ইথিওপিয়ার নিপীড়ন ও সাম্রাজ্যিক আধিপত্য থেকে বাঁচতে লড়াই করছে। এই দুটি দেশ তাই ইএলএফকে সামরিক এবং আর্থিক সহায়তা সরবরাহ করেছিল।

ইএলএফ ১৯৬১ সালে সামরিক অভিযান শুরু করে এবং ১৯৬২ সালে ফেডারেশন ভেঙে দেওয়ার প্রতিক্রিয়াতে এর কার্যক্রম তীব্র করে তোলে। ১৯৬৭ সালের মধ্যে ইএলএফ কৃষকদের মধ্যে বিশেষ করে ইরিত্রিয়ার উত্তর ও পশ্চিম এবং ম্যাসাভা বন্দরের আশেপাশে যথেষ্ট সমর্থন লাভ করেছিল। হাইলি সেলেসি ইরিত্রিয়া পরিদর্শন করে এবং এর বাসিন্দাদের আশ্বাস দিয়েছিলেন যে তারা নতুন ব্যবস্থার অধীনে সমান হিসাবে বিবেচিত হবে বলে বর্তমান অস্থিরতা শান্ত করার চেষ্টা করেছিল। যদিও তিনি ১৯৬৭ সালের শুরুর দিকে প্রধানত খ্রিস্টান পার্বত্য অঞ্চলে সমবেত হওয়ার আশায় অফিস, অর্থ এবং উপাধি দিতেন, তবে ইথিওপিয়ার সাম্রাজ্য গোয়েন্দা পুলিশও ইরিত্রিয়ায় একাধিক তথ্যপ্রযুক্তির নেটওয়ার্ক স্থাপন করেছিল এবং নিখোঁজ হয়েছিল, একই জনগোষ্ঠীর মধ্যে ভয় ও হত্যাকাণ্ড বেশ কয়েকজন বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিত্বকে নির্বাসনে নিয়ে যায়। এ সময় আসমারাতে বেশ কয়েকটি ছাত্র বিক্ষোভ চলাকালীন ইম্পেরিয়াল পুলিশ গুলি চালিয়ে প্রচুর তরুণকে হত্যা করেছিল। রাজকীয় সেনাবাহিনীও ১৯৭৪ সালে ড্রাগ দ্বারা সম্রাটকে ক্ষমতাচ্যুত হওয়া পর্যন্ত সক্রিয়ভাবে গণহত্যা চালিয়েছিল।

১৯৭১ এর মধ্যে ইএলএফ ক্রিয়াকলাপ হুমকির পক্ষে যথেষ্ট হয়ে উঠল সম্রাট ইরিত্রিয়ায় সামরিক আইন ঘোষণা করেছিলেন। তিনি লড়াই চালিয়ে যাওয়ার জন্য ইথিওপিয়ার প্রায় অর্ধেক সেনা মোতায়েন করেছিলেন। কৌশল নিয়ে অভ্যন্তরীণ বিরোধ অবশেষে ইএলএফ এর খণ্ডন এবং ইরিত্রিয়ান পিপলস লিবারেশন ফ্রন্টের (ইপিএলএফ) ১৯৭২ সালে প্রতিষ্ঠার দিকে পরিচালিত করে। এই বহু-জাতিগত আন্দোলনের নেতৃত্ব বামপন্থী খ্রিস্টানরা অসন্তুষ্টির দ্বারা প্রভাবিত হয়েছিল যারা এরিটিরিয়ার প্রধান ভাষা তিগ্রিনিয়ায় কথা বলত। ছড়িয়ে ছিটিয়ে থাকা সশস্ত্র সংঘাত ১৯৭২ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত উভয় গ্রুপের মধ্যে সংঘটিত হয়েছিল, এমনকি তারা ইথিওপীয় বাহিনীর সাথে লড়াই করেছিল। ১৯৭০ এর দশকের শেষভাগে, ইপিএলএফ ইথিওপীয় সরকারের বিরুদ্ধে লড়াইয়ের প্রভাবশালী সশস্ত্র ইরিত্রিয়ান গ্রুপে পরিণত হয়েছিল এবং ইসাইয়াস আফেওয়ারকি এর নেতা হিসাবে আবির্ভূত হয়েছিল। ইথিওপিয়ার বিরুদ্ধে লড়াই করতে ব্যবহৃত বেশিরভাগ উপাদান সেনাবাহিনী থেকে নেওয়া হয়েছিল। ১৯৭৭ সালের মধ্যে ইপিএলএফ ইথিওপীয়দের ইরিত্রিয়া থেকে বিতাড়িত করার জন্য প্রস্তুত মনে হয়েছিল। যাইহোক, একই বছর ইথিওপিয়ায় সোভিয়েত অস্ত্রের বিশাল বিমানটি ইথিওপীয় সেনাবাহিনীকে এই উদ্যোগ ফিরে পেতে সক্ষম করেছিল এবং ইপিএলএফকে গুল্মে ফিরে যেতে বাধ্য করেছিল। ১৯৭৮ এবং ১৯৮৬ এর মধ্যে ডের্গ স্বাধীনতা আন্দোলনের বিরুদ্ধে আটটি ব্যর্থ বড় ধরনের আক্রমণ চালাচ্ছিল। ১৯৮৮ সালে ইপিএলএফ উত্তর-পূর্ব ইরিত্রিয়ায় ইথিওপীয় সেনাবাহিনীর সদর দফতর আফাবেতকে ধরে নিয়ে যায় এবং প্রায় এক তৃতীয়াংশ ইথিওপীয় সেনাবাহিনীকে পদক্ষেপ না করে এবং ইথিওপীয় সেনাবাহিনীকে ইরিত্রিয়ার পশ্চিমাঞ্চলীয় নিম্নভূমিতে সেনা বাহিনী থেকে সরে আসতে বাধ্য করে। এরপরে ইপিএলএফের যোদ্ধারা ইরিত্রিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর কেরেনকে ঘিরে অবস্থানে চলে যায়। এদিকে, অন্যান্য মতবিরোধী আন্দোলনগুলি ইথিওপিয়া জুড়ে অগ্রসর হয়েছিল। ১৯৮০ এর দশকের শেষে সোভিয়েত ইউনিয়ন মঙ্গিস্তুকে জানায় যে এটি তার প্রতিরক্ষা এবং সহযোগিতা চুক্তি নবায়ন করবে না। সোভিয়েতের সমর্থন ও সরবরাহ প্রত্যাহারের সাথে সাথে ইথিওপীয় সেনাবাহিনীর মনোবল নিমজ্জিত হয়ে যায় এবং ইপিএলএফ সহ অন্যান্য ইথিওপিয়ার বিদ্রোহী বাহিনীও ইথিওপীয় অবস্থানগুলিতে অগ্রসর হতে থাকে। ১৯৮০ সালে স্থায়ী পিপলস ট্রাইব্যুনাল স্থির করে যে ইরিত্রীয় জনগণের আত্ম-নির্ধারণের অধিকারটি বিচ্ছিন্নতার একধরনের প্রতিনিধিত্ব করে না।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Eritrea: SHADOW REPORT TO THE AFRICAN COMMISSION ON HUMAN AND PEOPLES' RIGHTS"Human Rights Documents Online। সংগ্রহের তারিখ ২০২০-০৮-২২