সারাওয়াক নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সারাওয়াক নদী
Sungai Sarawak
নদী
কুচিং শহরের মধ্য দিয়ে প্রবাহিত সারাওয়াক নদী
কুচিং শহরের মধ্য দিয়ে প্রবাহিত সারাওয়াক নদী
কুচিং শহরের মধ্য দিয়ে প্রবাহিত সারাওয়াক নদী
দেশ  মালয়েশিয়া
উপনদী
 - বাঁদিকে সারাওয়াক কিরি
 - ডানদিকে সারাওয়াক কানান[১]
উৎস কাপুয়াস পর্বতমালা
মোহনা মুয়ারা তেবাস
 - অবস্থান দক্ষিণ চীনসাগর, মালয়েশিয়া
দৈর্ঘ্য ২১৭ কিলোমিটার (১৩৫ মাইল)
অববাহিকা ২,৪৫৯ বর্গকিলোমিটার (৯৪৯ বর্গমাইল)

সারাওয়াক নদী (মালয় - সুঙ্গাই সারাওয়াক) হল বোর্নিও দ্বীপের সারাওয়াকের মধ্য দিয়ে প্রবাহিত একটি নদী। বোর্নিও দ্বীপের মধ্যস্থলে কাপুয়াস পর্বতমালায় উৎপন্ন এই নদীটি দৈর্ঘ্যে প্রায় ২১৭ কিলোমিটার (১৩০ মাইল)[২]; এর দু'টি উপনদী হল সারাওয়াক কিরি ও সারাওয়াক কানান।[১] মালয়েশিয়ার সারাওয়াক প্রদেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের অধিবাসীদের কাছে জলের অত্যন্ত গুরুত্বপূর্ণ উৎস এই নদী। সারাওয়াক প্রদেশের রাজধানী কুচিং এই নদীর তীরেই অবস্থিত। নানাধরনের জলক্রীড়া, যেমন বাৎসরিক ক্রীড়ানুষ্ঠান সারাওয়াক রেগাতা এই নদীকে ঘিরেই আয়োজিত হয়। সারা পৃথিবী থেকে এই অনুষ্ঠান পর্যটকদের আকর্ষণ করে থাকে।[৩][৪]

সারাওয়াক প্রদেশের গভর্নর ইয়াং দি-পেরতুয়া নেগেরি, সারাওয়াক-এর সরকারি বাসভবন আস্তানা এই নদীর তীরেই অবস্থিত। এছাড়াও সারাওয়াক প্রদেশের নতুন বিধানসভা ভবন ও ১৮৭৯ সালে শ্বেতরাজাদের আমলে তৈরি ঐতিহাসিক দুর্গ ফোর্ট মার্গেরিটাও এই নদীর উত্তর তীরে অবস্থিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Aris, A.Z., et al. From Sources to Solution: Proceedings of the International Conference on Environmental Forensics 2013. Serdang, Malaysia: Springer, 2014 আইএসবিএন ৯৭৮-৯৮১-৪৫৬০-৭০-২ পৃঃ - ২২৯।
  2. Karl-Heinz Reger, Nelles Verlag Staff (1997). Malaysia - Singapore - Brunei. Munich: Nelles Verlag GmbH, 1997. p. 162. আইএসবিএন ৩-৮৮৬১৮-৯০২-৩
  3. "Sarawak Regata". ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৮ মার্চ ২০১৬ তারিখে sarawaktourism.com. সংগৃহীত ২৮ এপ্রিল, ২০১৬।
  4. Kee Hui Ong. Footprints in Sarawak: 1914 to 1963. Universitas Michigan, Research & Resource Centre, 1998. আইএসবিএন ৯৭৮৯৮৩৯৯২৫৭১৫ পৃঃ ৭১।