ইউকন নদী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউকন নদী
প্রাকৃতিক বৈশিষ্ট্য
মোহনাবেরিং সাগর
দৈর্ঘ্য৩,৭০০ কিমি (২,৩০০ মাইল)
ডসন শহরের ফেরিঘাট থেকে তোলা ইউকন নদীর ছবি

ইউকন নদী (ইংরেজি: Yukon) উত্তর-পশ্চিম উত্তর আমেরিকার একটি নদী। এর দৈর্ঘ্য ৩,১৯০ কিলোমিটার (১,৯৮০ মা)।[১] এর অববাহিকার আয়তন প্রায় সাড়ে ৮ লক্ষ বর্গকিলোমিটার। কানাডার ব্রিটিশ কলাম্বিয়া ও ইউকন অঞ্চলের সীমায় ট্যাগলিশ, অ্যাটলিন ও টেসলিন হ্রদগুলি থেকে এই নদীর উৎপত্তি। তবে মূলত টেসলিন হ্রদ থেকে উৎসারিত নিসুটলিন নদীর পানিই ইউকন নদীতে এসে পড়েছে। ইউকন প্রথমে উত্তর-পশ্চিমে য়ুকন প্রশাসনিক অঞ্চলের মধ্য দিয়ে হোয়াইটহর্স, কারম্যাকস, ফোর্ট সেলকার্ক ও ডসন শহরের পাশ দিয়ে প্রবাহিত হয়; এ অঞ্চলে বিগ স্যামন, পেলি, হোয়াইট, স্টিউয়ার্ট ও ক্লোন্ডাইক নদীগুলি ইউকনে এসে পড়েছে। এরপর নদীটি মার্কিন অঙ্গরাজ্য আলাস্কায় প্রবেশ করে পশ্চিমে প্রায় ২০০০ কিমি প্রবাহিত হয়ে একটি বৃহৎ ব-দ্বীপের মধ্য দিয়ে বেরিং সাগরে পতিত হয়েছে। পর্কুপাইন, তানানা ও কোয়ুকুক এ অঞ্চলে ইউকনের প্রধান উপনদী।

নদীটি মোহনা থেকে হোয়াইটহর্স পর্যন্ত অগভীর পানির বাণিজ্যিক নৌপরিবহনের উপযোগী। ১৮৩১ সালেও রুশ ফার ব্যবসায়ীরা নদীটি সম্পর্কে জানত। ১৯শ শতকের শেষভাগে ও ২০শ শতকের শুরুতে ক্লোন্ডাইক স্বর্ণ-ধাওয়ার (Klondike Gold Rush) নদীটির ব্যবহার বেড়ে যায়। বর্তমানে কেবল স্থানীয়রাই এটি ব্যবহার করেন। এর তীরে বেশ কয়েক হাজার আদিবাসী আমেরিকানের বাস।

ইউকন নদী মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় দীর্ঘতম নদী।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Yukon River | Physical Features & History | Britannica"www.britannica.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৭ 
  2. "Yukon River"WorldAtlas (ইংরেজি ভাষায়)। ২০২১-০৮-১৩। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-১৭