সাংস-র্গ্যাস-য়ার-ব্যোন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাংস-র্গ্যাস-য়ার-ব্যোন

সাংস-র্গ্যাস-য়ার-ব্যোন (ওয়াইলি: sangs rgyas yar byon) (১২০৩-১২৭২) স্তাগ-লুং-থাং বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান ছিলেন।

সংক্ষিপ্ত জীবনী[সম্পাদনা]

সাংস-র্গ্যাস-য়ার-ব্যোন ১২০৩ খ্রিষ্টাব্দে তিব্বতের গ্দোং-স্না (ওয়াইলি: gdong sna) নামক স্থানে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম ছিল য়ান-ছেন-ম্গোন-র্গ্যাল (ওয়াইলি: yan chen mgon rgyal) এবং মাতার নাম ছিল ল্হা-মা-দ্পাল (ওয়াইলি: lha ma dpal)। ষোল বছর বয়সে তিনি ল্হা-খাং-ল্হাগ-পা (ওয়াইলি: lha khang lhag pa) নামক ভিক্ষুর নিকট শিক্ষার্থীর শপথ ও বিনয় সম্বন্ধে শিক্ষাগ্রহণ করেন। পরবর্তীকালে ম্খান-পো-গ্ত্সাং-পা (ওয়াইলি: mkhan po gtsang pa), স্লোব-দ্পোন-খু-স্তোন (ওয়াইলি: slob dpon khu ston) এবং স্লোব-দ্পোন-দোন-মি-রি-পা (ওয়াইলি: slob dpon don mi ri pa) নামক ভিক্ষুদের নিকট ভিক্ষুর শপথ গ্রহণ করেন। স্কু-য়াল-বা-রিন-ছেন-ম্গোন নামক স্তাগ-লুং-থাং বৌদ্ধবিহারের দ্বিতীয় প্রধানের নিকট তিন চৌদ্দ বছর অধ্যয়ন করেন ও ১২৩৬ খ্রিষ্টাব্দে ঐ বিহারের তৃতীয় প্রধান হিসেবে নির্বাচিত হন। প্রধান লামা পদে থাকাকালীন তিনি ঐ বিহারের ম্ছোদ-খাং-ছেন-মো (ওয়াইলি: mchod khang chen mo) নামক ভবন নির্মাণ করান। প্রচুর দামী বস্তু উপহার দিয়ে তিনি ১২৬৩ খ্রিষ্টাব্দের মঙ্গোল আক্রমণের হাত থেকে এই বিহারকে রক্ষা করতে সক্ষম হন।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Gardner, Alexander (2011-07)। "Sanggye Yarjon"The Treasury of Lives: Biographies of Himalayan Religious Masters। সংগ্রহের তারিখ 2014-04-28  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

আরো পড়ুন[সম্পাদনা]

  • Kossak, Steven, and Jane Casey Singer. 1998. Sacred Visions: Early Paintings from central Tibet. New York: Metropolitan Museum of Art, p. 130.
  • Petech, Luciano. 1990. Central Tibet and the Mongols—The Yuan- Sa-skya Period of Tibetan History. Rome: Istituto Italiano per il Medio ed Estremo Oriente, pp. 17–18.
  • Roerich, George, trans. 1996. The Blue Annals. 2nd ed. Delhi: Motilal Banarsidas, pp. 627–629.
পূর্বসূরী
স্কু-য়াল-বা-রিন-ছেন-ম্গোন
সাংস-র্গ্যাস-য়ার-ব্যোন
স্তাগ-লুং-থাং বৌদ্ধবিহারের তৃতীয় প্রধান
উত্তরসূরী
সাংস-র্গ্যাস-দ্বোন-পো-গ্রাগ্স-পা-দ্পাল