থেওফিলোস দিকাইওস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
থেওফিলোস দিকাইওস
ইন্দো-গ্রিক রাজা
থেওফিলোস দিকাইওসের মুদ্রা
রাজত্ব? ৯০ খ্রিস্টপূর্বাব্দ
পূর্বসূরিদিওমেদেস সোতের
উত্তরসূরিনিকিয়াস সোতের

থেওফিলোস দিকাইওস (গ্রিক: Θεὀφιλος ὁ Δίκαιος) একজন ইন্দো-গ্রিক রাজা ছিলেন, যিনি আনুমানিক ৯০ খ্রিস্টপূর্বাব্দে[১] খুব অল্প সময়ের জন্য পারোপামিসাদাই অঞ্চল শাসন করেন, যদিও সিনিয়রের মতে তিনি ১৩০ খ্রিস্টপূর্বাব্দে রাজত্ব করেন।[২]

মুদ্রা[সম্পাদনা]

থেওফিলোস দিকাইওস যে সমস্ত দ্বিভাষী ভারতীয় মুদ্রা প্রচলন করেন, তাতে হেরাক্লিসের চিত্র মুদ্রিত রয়েছে। মুদ্রাটিতে খরোষ্ঠী লিপিতে ধার্মিকস এবং গ্রিক লিপিতে দিকাইওস উপাধির কথা উৎকীর্ণ রয়েছে।

ব্যাক্ট্রিয়ার থেওফিলোস[সম্পাদনা]

থেওফিলোসের নামাঙ্কিত অন্য এক ধরনের মুদ্রা ব্যাক্ট্রিয়া অঞ্চল থেকে আবিষ্কৃত হয়েছে। এই মুদ্রায় এথেনানিকের চিত্র মুদ্রিত রয়েছে। এই মুদ্রায় থেওফিলোসের উপাধি রয়েছে আউতোক্রাতোরঅসমুন্ড বোপেয়ারাচ্চির মতে ইন্দো-গ্রিক শাসক থেওফিলোস দিকাইওস ও ব্যাক্ট্রিয়ার থেওফিলোস আউতোক্রাতোর একই ব্যক্তি[১] যদিও জ্যাকবসন মনে করেন যে দুইজন ভিন্ন ব্যক্তি।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Monnaies Gréco-Bactriennes et Indo-Grecques, Catalogue Raisonné", Osmund Bopearachchi, 1991, Bibliothèque Nationale de France, আইএসবিএন ২-৭১৭৭-১৮২৫-৭.
  2. Senior R.C., MacDonald, D.: The Decline of the Indo-Greeks, Monographs of the Hellenic Numismatic Society, Athens (1998)
  3. Jakobsson, J: Theophilos Autokrator, a last Bactrian king? ONS Journal 202 (2010).
থেওফিলোস দিকাইওস
রাজত্বকাল শিরোনাম
পূর্বসূরী
দিওমেদেস সোতের
ইন্দো-গ্রিক শাসক
(পারোপামিসাদাই)

? ৯০ খ্রিস্টপূর্বাব্দ
উত্তরসূরী
নিকিয়াস সোতের