গেলসেনকির্খেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Gelsenkirchen থেকে পুনর্নির্দেশিত)
গেলসেনকির্খেন
Gelsenkiärken (Westphalien)
গেলসেনকির্খেন পতাকা
পতাকা
গেলসেনকির্খেন প্রতীক
প্রতীক
দেশ জার্মানি
প্রশাসনিক অঞ্চলমুনস্টার
জেলাক্রেইসফ্রেই স্ট্যাড্ট
সরকার
 • ওবারবার্গারমিস্টারকারিন ওয়েলজ[১] (এসপিডি)
 • সরকার পার্টিএসপিডি / সিডিইউ
আয়তন
 • মোট১০৪.৮৪ বর্গকিমি (৪০.৪৮ বর্গমাইল)
সময় অঞ্চলসিইটি/সিইডিটি (ইউটিসি+১/+২)
ডাক কোড৪৫৮০১-৪৫৮৯৯
ফোন কোড০২০৯
যানবাহন নিবন্ধনজিই


গেলসেনকির্খেন-বুয়ার শহরতলির দিকে দক্ষিণে তাকিয়ে গেলসেনকির্খেন, ১৯৫৫
৫০ বছর পরেও একই দৃশ্য
পৌর বন এর বুয়ার (বুয়েরশার স্ট্যাডওয়াল্ড)
একটি প্রাক্তন খনি বসতি

গেলসেনকির্খেন (ইউকে: /ˈɡɛlzənkɪərxən/, ইউএস: /ˌɡɛlzənˈkɪərxən/,[২][৩][৪] জার্মান: [ˌɡɛlzn̩ˈkɪʁçn̩] (শুনুন)) এটি জার্মানির ২৫তম জনবহুল শহর এবং ২৬২,৫২৮ (২০১৬) অধিবাসী নিয়ে নর্ডরাইন-ভেস্টফালেন রাজ্যের ১১তম জনবহুল শহর। এমশার নদী তীরে (রাইনের একটি উপনদী), এটি জার্মানির বৃহত্তম নগর অঞ্চল রুরের কেন্দ্রে অবস্থিত, যার মধ্যে এটি ডর্টমুন্ড, এসেন, ডুইসবার্গ এবং বোখুমের পরে পঞ্চম বৃহত্তম শহর। রুর রাইন-রুর মেট্রোপলিটন অঞ্চলে অবস্থিত, যা ইউরোপের বৃহত্তম নগর অঞ্চলগুলির মধ্যে একটি। গেলসেনকির্খেন ডর্টমুন্ড, বোচাম, বিলেফেল্ড এবং মুনস্টারের পরে ওয়েস্টফালিয়ার পঞ্চম বৃহত্তম শহর এবং এটি নিম্ন জার্মান উপভাষা অঞ্চলের দক্ষিণতম শহরগুলির মধ্যে একটি। শহরটিতে ফুটবল ক্লাব শালকে ০৪ এর হোম ভেন্যু রয়েছে, যা গেলসেনকির্খেন-শালকের নামে নামকরণ করা হয়েছে। ক্লাবের বর্তমান স্টেডিয়াম ভেলটিন্স এরিনা অবশ্য গেলসেনকির্খেন-এরলে অবস্থিত।

গেলসেনকির্খেন ১১৫০ সালে প্রথম নথিভুক্ত করা হয়েছিল, কিন্তু ১৯ শতক পর্যন্ত এটি একটি ছোট গ্রাম ছিল, যখন শিল্প বিপ্লব সমগ্র অঞ্চলের বৃদ্ধির দিকে পরিচালিত করেছিল। ১৮৪০ সালে, যখন কয়লা খনন শুরু হয়, তখন ৬,০০০ জন বাসিন্দা জেলসেনকির্চেনে বাস করত; ১৯০০ সালে জনসংখ্যা বেড়ে ১,৩৮,০০০ হয়েছিল। ২০ শতকের গোড়ার দিকে, গেলসেনকির্চেন ছিল ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ণ কয়লা খনির শহর। রাতে খনি গ্যাসের শিখার জন্য এটিকে "হাজার আগুনের শহর" বলা হয়। ১৯২৮ সালে, গেলসেনকির্চেনকে বুয়ের এবং গেলসেনকির্খেন-হর্স্ট [de] সংলগ্ন শহরগুলির সাথে একীভূত করা হয়েছিল। ১৮৩০ সালে এটির নাম পরিবর্তন করে জেলসেনকির্চেন না হওয়া পর্যন্ত শহরটির নাম ছিল গেলসেনকিরচেন-বুয়ার। নাৎসি যুগে শহরটি কয়লা খনি এবং তেল পরিশোধনের কেন্দ্র ছিল, তাই দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এটি প্রায়শই মিত্রবাহিনীর বোমা হামলার লক্ষ্যবস্তু ছিল। জার্মানির সর্বোচ্চ বেকারত্বের হারের সাথে কয়েক দশক ধরে আঘাত করা শহরটি একটি নতুন চিত্রের সন্ধানের সাথে গেলসেনকির্খেন এখন আর কোলিয়ার নেই৷

যমজ শহর - বোন শহর[সম্পাদনা]

গেলসেনকির্খেনের সঙ্গে জমজ বেঁধেছেন::[৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Wahlergebnisse in NRW Kommunalwahlen 2020, Land Nordrhein-Westfalen, accessed 19 June 2021.
  2. টেমপ্লেট:Cite American Heritage Dictionary
  3. "Gelsenkirchen" (US) and "Gelsenkirchen"Lexico UK English DictionaryOxford University Press। ২০২০-০৩-২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. "Gelsenkirchen"মেরিয়াম-ওয়েবস্টার ডিকশনারি (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৮ এপ্রিল ২০১৯ 
  5. "Partnerstädte Gelsenkirchens"gelsenkirchen.de (জার্মান ভাষায়)। Gelsenkirchen। সংগ্রহের তারিখ ২০১৯-১১-২৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]