হোয়াইটহর্স, ইউকন

স্থানাঙ্ক: ৬০°৪৩′২৭″ উত্তর ১৩৫°০৩′২২″ পশ্চিম / ৬০.৭২৪১৭° উত্তর ১৩৫.০৫৬১১° পশ্চিম / 60.72417; -135.05611
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোয়াইটহর্স
Territorial capital city
সিটি অব হোয়াইটহর্স
হোয়াইটহর্সের পতাকা
পতাকা
হোয়াইটহর্সের প্রতীক
প্রতীক
হোয়াইটহর্সের অফিসিয়াল লোগো
লোগো
ডাকনাম: "The Wilderness City"[১]
নীতিবাক্য: Our People, Our Strength
হোয়াইটহর্স ইউকন-এ অবস্থিত
হোয়াইটহর্স
হোয়াইটহর্স
হোয়াইটহর্স কানাডা-এ অবস্থিত
হোয়াইটহর্স
হোয়াইটহর্স
Location of Whitehorse##Location of Whitehorse
স্থানাঙ্ক: ৬০°৪৩′২৭″ উত্তর ১৩৫°০৩′২২″ পশ্চিম / ৬০.৭২৪১৭° উত্তর ১৩৫.০৫৬১১° পশ্চিম / 60.72417; -135.05611
CountryCanada
TerritoryYukon
Established1898
সরকার
 • MayorDan Curtis
 • Governing bodyWhitehorse City Council
 • MPsLarry Bagnell
 • MLAsTed Adel
Nils Clarke
Jeanie Dendys
Paolo Gallina
Elizabeth Hanson
Scott Kent
Tracy McPhee
Richard Mostyn
Ranj Pillai
Elaine Taylor
Kate White
আয়তন
 • Territorial capital city৪১৬.৫৪ বর্গকিমি (১৬০.৮৩ বর্গমাইল)
 • পৌর এলাকা৩৪.৯৫ বর্গকিমি (১৩.৪৯ বর্গমাইল)
 • মহানগর৮,৪৮৮.৯১ বর্গকিমি (৩,২৭৭.৫৯ বর্গমাইল)
উচ্চতা৬৭০–১,৭০২ মিটার (২,২০০ - ৫,৫৮৪ ফুট)
জনসংখ্যা (2016)
 • Territorial capital city২৫,০৮৫
 • জনঘনত্ব৬০.২/বর্গকিমি (১৫৬/বর্গমাইল)
 • পৌর এলাকা২১,৭৩২
 • পৌর এলাকার জনঘনত্ব৬২১/বর্গকিমি (১,৬১০/বর্গমাইল)
বিশেষণWhitehorser[২]
সময় অঞ্চলMST (ইউটিসি−07:00)
Forward sortation areaY1A
এলাকা কোড867
NTS Map105D11
GNBC CodeKABPC
ওয়েবসাইটদাপ্তরিক ওয়েবসাইট

হোয়াইটহর্স কানাডার ইউকন ভূখণ্ডের রাজধানী ও একমাত্র শহর। পাশাপাশি এটি উত্তর কানাডার বৃহত্তম শহর। ১৯৫০ সালে হোয়াইটহর্সকে স্থানীয় শাসনের আওতাভুক্ত করা হয়। দক্ষিণ ইউকনের আলাস্কা মহাসড়কের কিলোমিটার ১৪২৬-এ হোয়াইটহর্স শহরটি অবস্থিত। এর কেন্দ্র ও রিভারডেল এলাকা ইউকন নদীর উভয় তীরে বিদ্যমান। নদীটি ব্রিটিশ কলাম্বিয়া থেকে উৎপন্ন হয়ে আলাস্কার বেরিং সাগরে মিলিত হয়। মাইলস গিরিখাদের নিকটে অবস্থিত সাদা ঘোড়ার কেশরের মতো দেখতে হোয়াইট হর্স নদীপ্রপাতের নামে শহরটির নামকরণ করা হয়েছে।

হোয়াইটহর্স উপত্যকা ও প্রশান্ত মহাসাগরের নিকটে শহরটি অবস্থিত। এর ফলে ইয়েলোনাইফ-সহ উত্তরের অন্যান্য দেশগুলোর জলবায়ু মৃদু ধরনের। [৩] হোয়াইটহর্সে শীতকালীন দিন সংক্ষিপ্ত ও গ্রীষ্মকালে ১৯ ঘণ্টা সূর্যালোক থাকে।[৪][৫] গিনেস বিশ্ব রেকর্ড অনুযায়ী হোয়াইটহর্স শহরে বায়ুদূষণ সবচেয়ে কম।

২০১৬ সালের আদমশুমারি অনুযায়ী হোয়াইটহর্সের জনসংখ্যা ছিল ২৫,০৮৫।[৬] ইউকন ভূখণ্ডের ৭০% মানুষ এখানেরই বাসিন্দা।

ইতিহাস[সম্পাদনা]

হোয়াইটহর্স শহরের কেন্দ্রের দক্ষিণে, ক্যানিয়ন সিটি নামে এলাকায় কয়েক হাজার বছর ধরে ফার্স্ট নেশনস গোত্রের লোকেরা বসবাস করত। নিকটবর্তী এলাকায় মৌসুমি মৎস্য ঘাঁটি ছিল। ফ্রেডেরিক শোয়াটকা ১৮৮৩ সালে মাইলস গিরিখাদ অতিক্রমণের জন্য পরিবহনপথ আবিষ্কার করেন। স্বর্ণ অভিযানের পূর্বে একাধিক গোত্রের মানুষ এখানে বসবাস করত।

১৮৯৬ সালের আগস্টে স্কুকাম জিম, টাগিস চার্লি ও জর্জ ওয়াশিংটন কারম্যাক ক্লোন্ডাইকে সোনা আবিষ্কার করেন। প্রথমে সোনা অনুসন্ধানকারীরা চিলকুট পথ ব্যবহার করলেও ১৮৯৭ সালের জুলাইয়ের দিকে হোয়াইট হর্সে ঘাঁটি নির্মাণ শুরু হয়।

হোয়াইটহর্সের পশ্চিমে তামা আবিষ্কারের কাজও শুরু হয়। ১৮৯৮ সালের ৬ জুলাই জ্যাক ম্যাকলিনটায়ার ও ১৮৯৯ সালের ১৬ জুলাই স্যাম ম্যাকগি প্রথম তামা আবিষ্কারের দাবি করেন। এসময় দুইটি ট্র্যাম লাইনও নির্মিত হয়। প্রথমটি নির্মিত হয় ক্যানিয়ন সিটি থেকে শুরু হয়ে হোয়াইট হর্স নদী পর্যন্ত বিস্তৃত করে ইউকন নদীর পূর্ব তীরে ৮ কিলোমিটার এলাকা পর্যন্ত। দ্বিতীয়টি নির্মিত হয় ইউকন নদীর পশ্চিম তীরে। ক্যানিয়ন সিটিতে বসতি স্থাপন শুরু হলেও ১৯০০ সালে হোয়াইটহর্সে হোয়াইট পাস রেলপথের নির্মাণকাজ সম্পন্ন হলে ঐ বসতি স্থাপন বন্ধ হয়ে যায়।

Streetscape of Whitehorse in 1900. The community saw a population boom with the discovery of gold in the Klondike in 1896.

১৮৯৮ সালের মে মাসে স্ক্যাগওয়ে ও হোয়াইটহর্স সংযোগকারী হোয়াইটহর্স ও ইউকন রুট সরু গজের নির্মাণকাজ শুরু হয়। ১৮৯৯ সালের মে মাসের দিকে বেনেট হ্রদের দক্ষিণ তীরেও নির্মাণকাজের সূচনা ঘটে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "About Whitehorse - Whitehorse, YT"www.city.whitehorse.yk.ca। ৫ মে ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০২০ 
  2. "Demonyms—From coast to coast to coast - Language articles - Language Portal of Canada"। ২০১৪-০৮-৩০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-০৮-২৪ 
  3. Pinard, Jean-Paul (23 ডিসেম্বর, 2007)। "Wind Climate of the Whitehorse Area"ARCTIC60 (3): 227–237। ডিওআই:10.14430/arctic215 – journalhosting.ucalgary.ca-এর মাধ্যমে।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  4. "Sunrise and sunset times in Whitehorse, June 2020"www.timeanddate.com 
  5. "সংরক্ষণাগারভুক্ত অনুলিপি"। ১৪ আগস্ট ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০২০ 
  6. https://www12.statcan.gc.ca/census-recensement/2016/dp-pd/prof/details/page.cfm?Lang=E&Geo1=CSD&Code1=6001009&Geo2=CD&Code2=6001&Data=Count&SearchText=Whitehorse&SearchType=Begins&SearchPR=01&B1=All&TABID=1

বহিঃসংযোগ[সম্পাদনা]