হোপি ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হোপি
Hopi
Hopilàvayi
দেশোদ্ভবUnited States
অঞ্চলNortheastern Arizona
জাতি7,350 Hopis (Golla 2007)[১]
মাতৃভাষী
[১]
40 monolinguals (1990)[২]
Uto-Aztecan
ভাষা কোডসমূহ
আইএসও ৬৩৯-৩hop
গ্লোটোলগhopi1249[৩]
এই নিবন্ধটিতে আধ্বব ধ্বনিমূলক চিহ্ন রয়েছে। সঠিক পরিবেশনার সমর্থন ছাড়া, আপনি ইউনিকোড অক্ষরের পরিবর্তে প্রশ্নবোধক চিহ্ন, বক্স, অথবা অন্যান্য চিহ্ন দেখতে পারেন।

হোপি (হোপি ভাষায়: Hopilàvayi হোপিলভ়য়ি, ইংরেজি ভাষায়: Hopi) একটি ইউটো-আজটেকান ভাষা, যা মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যের উত্তর-পূর্ব অংশে বসবাসকারী হোপি জাতির লোকদের মুখের ভাষা। তবে বর্তমানে কিছু হোপিজাতীয় লোক কেবল ইংরেজিতেই কথা বলতে পারেন।[৪]

ইতিহাস[সম্পাদনা]

বিংশ শতাব্দী ধরে ভাষাটির ব্যবহার ধীরে ধীরে হ্রাস পায়। ১৯৯০ সালের প্রাক্কলন অনুযায়ী হোপি মাতৃভাষীর সংখ্যা ছিল ৫০০০-এর কিছু ওপরে। এদের মধ্যে কমপক্ষে ৪০ জন কেবল হোপি ভাষাতেই কথা বলেন।[৫]

বর্তমান অবস্থা[সম্পাদনা]

যদিও হোপি ভাষায় কথা বলা লোকের সংখ্যা খুব কম, তা সত্ত্বেও এটি বিলুপ্ত হয়ে যাবার আশঙ্কা নেই বললেই চলে। ভাষাটি আবার ফিরিয়ে আনার জোর প্রচেষ্টা চলছে। অনেক হোপি শিশুকে ভাষাটি শেখানো হচ্ছে এবং একটি সুলিখিত হোপি-ইংরেজি অভিধানও প্রকাশ করা হয়েছে। হোপি লিটারেসি প্রজেক্ট নামের একটি দল ভাষাটি সমর্থনের কাজ করে যাচ্ছে। "Koyaanisqatsi" (কোয়নিস্‌ক্বৎসি) নামক চলচ্চিত্র এবং এর পরবর্তী সিকুয়েলগুলিতে ভাষাটি ব্যবহার করা হয়।

শ্রেণিবিভাগ[সম্পাদনা]

হোপি জাতির লোকেরা ঐতিহাসিকভাবে অ্যারিজোনার তিনটি মেসা বা টেবিল আকারের মালভূমির উপরে বাস করে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় মেসায় প্রচলিত হোপি ভাষাগুলির মধ্যে ঔপভাষিক বৈচিত্র্য দেখতে পাওয়া যায়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. এথ্‌নোলগে হোপি
    Hopi
    (১৮তম সংস্করণ, ২০১৫)
  2. টেমপ্লেট:E14
  3. হ্যামারস্ট্রোম, হারাল্ড; ফোরকেল, রবার্ট; হাস্পেলম্যাথ, মার্টিন, সম্পাদকগণ (২০১৭)। "Hopi"গ্লোটোলগ ৩.০ (ইংরেজি ভাষায়)। জেনা, জার্মানি: মানব ইতিহাস বিজ্ঞানের জন্য ম্যাক্স প্লাংক ইনস্টিটিউট। 
  4. "Status of Hopi language"। ২০১৫-১২-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৯-০৮ 
  5. http://azednews.com/2014/07/07/dual-language-programs-grow-in-arizona-public-schools/