হিন্দু সঙ্গীত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একজন হিন্দু সঙ্গীতজ্ঞ, বিংশ শতাব্দীর গোড়ার দিকে।

হিন্দু সঙ্গীত হল হিন্দুধর্মের জন্য তৈরি বা প্রভাবিত সঙ্গীত। এর মধ্যে ভারতীয় শাস্ত্রীয় সংগীতকীর্তনভজন এবং অন্যান্য সঙ্গীতের ধরন অন্তর্ভুক্ত রয়েছে। শাস্ত্রীয় ভারতে রাগগুলি হল হিন্দু সঙ্গীতের সাধারণ রূপ।[১] হিন্দু সঙ্গীতের খুব সাধারণ স্কেল হল ১ ২ ৩ ৪ ৫ ৬ ৭, যা জ্যা প্রগতিতে সমন্বয় করা যেতে পারে।

হিন্দু সঙ্গীতে সাধারণত দেবদেবীর নাম ধর্মীয়ভাবে উচ্চারণ করা হয়, প্রায়শই বিষ্ণু এবং তাঁর অবতার, শিব এবং দেবী (পার্বতী, শক্তি, বৈষ্ণোদেবী) সহ।

সঙ্গীতসমূহ[সম্পাদনা]

ভজন[সম্পাদনা]

ভজন হল হিন্দু ভক্তিমূলক সঙ্গীত, যা প্রায়শই প্রাচীন উৎসের। ভজনগুলি প্রায়শই গীতিধর্মী ভাষায় সরল গান হয় যা দেবত্বের প্রতি ভালবাসার আবেগ প্রকাশ করে, তা একক দেব ও দেবীর জন্যই হোক বা যেকোন সংখ্যক দেবতার জন্যই হোক।[২] অনেক ভজনে মনোনীত দেবতার বিভিন্ন নাম ও দিক রয়েছে, বিশেষ করে হিন্দু সহস্রনাম, অষ্টোত্তর শতনাম এর ক্ষেত্রে। প্রেমময় ভক্তি সহ ভজন গাওয়ার জন্য অত্যন্ত গুরুত্ব আরোপ করা হয়। "রসনং লক্ষনং ভজনং" এর অর্থ হল যে কাজটির দ্বারা আমরা আমাদের অন্তর্নিহিতের আরও কাছাকাছি অনুভব করি, সেটি হল ভজন। ভগবানের জন্য যে কাজ করা হয় তাকে ভজন বলে।[৩] সবচেয়ে সাধারণ হিন্দু ভজন হল "ওঁ জয় জগদীশ হরে।"

কীর্তন[সম্পাদনা]

কীর্তন হল সাম্প্রদায়িক, মন্ত্রের আহ্বান ও প্রতিক্রিয়া, প্রায়ই যন্ত্র এবং নৃত্য সহ।[৪] কীর্তন বৈদিক ঐতিহ্যের গভীরে প্রোথিত।

ভারতীয় শাস্ত্রীয় সংগীত[সম্পাদনা]

ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের উৎপত্তি প্রাচীনতম ধর্মগ্রন্থ, হিন্দু ঐতিহ্যের অংশ, বেদ থেকে পাওয়া যায়।[৫] সামবেদ সঙ্গীতকে দৈর্ঘ্যে বর্ণনা করে।[৬]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tagore (১৮৭৪)। Hindu Music (ইংরেজি ভাষায়)। 
  2. Shivakumar, K. N. (২০২১-০১-১৪)। Shlokas and Bhajans: with general knowledge and subhashitams (ইংরেজি ভাষায়)। Sangeet Bharati। 
  3. samaj, Gayan (১৮৮৭)। Hindu Music and the Gayan Samaj: Published in Aid of the Funds of the Madras Jubilee Gayan Samaj, 1887 (ইংরেজি ভাষায়)। Bombay gazette steam Press। 
  4. Johnsen, Linda; Jacobus, Maggie (২০০৭)। Kirtan!: Chanting as a Spiritual Path (ইংরেজি ভাষায়)। Yes International Publishers। আইএসবিএন 978-0-936663-43-2 
  5. Shivakumar, K. N. (২০২১-০১-১৪)। Shlokas and Bhajans: with general knowledge and subhashitams (ইংরেজি ভাষায়)। Sangeet Bharati। 
  6. Beck, Guy L. (১৯৯৫)। Sonic Theology: Hinduism and Sacred Sound (ইংরেজি ভাষায়)। Motilal Banarsidass Publ.। আইএসবিএন 978-81-208-1261-1