বিষয়বস্তুতে চলুন

হারারগঞ্জী অ্যালোকেশী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হারারগঞ্জী অ্যালোকেশী
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
মহাজগত: সংবাহী উদ্ভিদ (ট্র্যাকিওফাইট)
জগৎ/রাজ্য: উদ্ভিদ (প্লান্টি)
গোষ্ঠী: সংবাহী উদ্ভিদ ট্র্যাকিওফাইট
ক্লেড: সপুষ্পক উদ্ভিদ (অ্যাঞ্জিওস্পার্মস)
গোষ্ঠী: মনোকট্‌স (Monocots)
বর্গ: Alismatales
পরিবার: আরাসি (Araceae)
গণ: Alocasia
প্রজাতি: A. hararganjensis
দ্বিপদী নাম
Alocasia hararganjensis

হারারগঞ্জী অ্যালোকেশী বা Alocasia hararganjensis হল আরাসি (Araceae) পরিবারের একটি সপুষ্পক উদ্ভিদ প্রজাতি।[১][২][৩][৪] এটি Alocasia fallax এর সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত কিন্তু পাতার আকৃতির দ্বারা সহজেই আলাদা করা যায়।

নামকরণ ও শ্রেণিবিন্যাস[সম্পাদনা]

বাংলাদেশী উদ্ভিদবিদ হোসনে আরা ও মুহাম্মদ আবুল হাসান বাংলাদেশের মৌলভীবাজার জেলার গাজীপুর বিটের হারারগঞ্জ সংরক্ষিত বন থেকে এটি আবিষ্কার করেন এবং হারারগঞ্জের নাম অনুসারে এটিকে Alocasia hararganjensis নামকরণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ALOCASIA HARARGANJENSIS"Aroidpedia (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১২-০৩ 
  2. "Alocasia hararganjensis H.Ara & M.A.Hassan | Plants of the World Online | Kew Science"Plants of the World Online (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১২-০৩ 
  3. "Animals and Plants Unique to Bangladesh"lntreasures.com। সংগ্রহের তারিখ ২০২২-১২-০৩ 
  4. Arbain, Dayar; Sinaga, Lorenskia Maria Regina; Taher, Muhammad; Susanti, Deny; Zakaria, Zainul Amiruddin; Khotib, Junaidi (২০২২-০৫-২৪)। "Traditional Uses, Phytochemistry and Biological Activities of Alocasia Species: A Systematic Review"Frontiers in Pharmacology13: 849704। আইএসএসএন 1663-9812ডিওআই:10.3389/fphar.2022.849704পিএমআইডি 35685633 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 9170998অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য)