হায়াসিনথ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ডেথ অফ হায়াসিনথাস, মেরি-জোসেফ ব্লন্ডেল

হায়াসিনথ বা হায়াসিনথাস হলেন গ্রিক পুরাণের এক দিব্য নায়কস্পার্টার দক্ষিণপশ্চিমে অ্যামিক্লি-তে তাঁর সমাধিঢিপি অবস্থিত। ধ্রুপদি যুগে এই সমাধিঢিপিকে ঘিরে একটি "টেমেনোস" বা আশ্রম (স্যাংচুয়ারি) ছিল। এটি ছিল অ্যাপোলোর মূর্তির পাদদেশে। মাইসিনিয়ান যুগ থেকে হায়াসিনথকে কেন্দ্র করে একটি বীরপূজা-সংস্কৃতি ("কাল্ট") প্রচলিত ছিল।[১] তাঁকে নিয়ে প্রচলিত রয়েছে অজস্র গল্পকথা। এই সব গল্পে তাঁকে ঘিরে স্থানীয় "কাল্ট" ও অ্যাপোলোর সঙ্গে তাঁর সম্পর্কের উল্লেখ পাওয়া যায়।

পুরাণকথা[সম্পাদনা]

দ্য ডেথ অফ হায়াসিনথ, আলেকজান্ডার কিসেলেভ

হায়াসিনথের পিতামাতা কে ছিলেন, তা নিয়ে গ্রিক পুরাণের গল্পগুলিতে স্থানভিত্তিক পাঠান্তর রয়েছে। কোনো গল্পে তাঁকে ম্যাসিডনের রাজা পিয়েরাস ও সিলোর পুত্র বলা হয়েছে; কোথাও তিনি স্পার্টার রাজা ওয়েব্যালাসের পুত্র; আবার কোথাও তিনি অ্যামিক্লিয়া জাতির বংশধর রাজা অ্যামিক্লাসের ছেলে।[২] অ্যামিক্লিয়ায় অ্যাপোলোর মূর্তির পাদদেশে তাঁর সমাধি অবস্থিত। এখানে মাইসিনিয়ান যুগ থেকে তাঁকে কেন্দ্র করে একটি বীরপূজা-সংস্কৃতির প্রচলন আছে।

সেই চাকতিটির আঘাত লেগেই হায়াসিনথের মৃত্যু ঘটেছিল।[৩] গল্পে বৈচিত্র্য আনার জন্য একটি পাঠান্তরে বায়ুদেবতা জেফিরাসকে হায়াসিনথের মৃত্যুর জন্য দায়ী করা হয়।[৪] বলা হয়, হায়াসিনথের সৌন্দর্য জেফিরাস ও অ্যাপোলোর মধ্যে বিবাদ সৃষ্টি করেছিল। হায়াসিনথ ধনুর্বিদ্যার দেবতা উজ্জ্বলবর্ণ অ্যাপোলোকে বেছে নিলে, জেফিরাস ঈর্ষান্বিত হন। তিনি অ্যাপোলোর ছোঁড়া চাকতিটি উড়িয়ে নিয়ে গিয়ে হায়াসিনথকে আহত করেন এবং তাতেই হায়াসিনথের মৃত্যু হয়। মৃত্যুর পর অ্যাপোলোর বাধায় হেডিস হায়াসিনথকে পাতালে নিয়ে যেতে পারেননি। অ্যাপোলো হায়াসিনথের নিঃসৃত রক্ত থেকে তাঁর নামে একটি ফুলের গাছ সৃষ্টি করেন। ওভিডের বর্ণনা অনুযায়ী, অ্যাপোলোর চোখের জলে নবসৃষ্ট ফুলের পাপড়িতে তাঁর দুঃখের চিহ্ন অঙ্কিত হয়েছিল। গল্পের একটি স্থানীয় স্পার্টান পাঠান্তর অনুযায়ী, আফ্রোদিতি, আথেনাআর্তেমিস হায়াসিনথ ও তাঁর বোন পোলিবোয়াকে স্বর্গে নিয়ে গিয়েছিলেন।[৫]

স্পার্টানদের অন্যতম প্রধান উৎসব হায়াসিনথিয়ার অধিষ্ঠাতা দেবতা ছিলেন হায়াসিনথ। প্রতি বছর গ্রীষ্মকালে এই উৎসব আয়োজিত হত। তিন দিন ধরে চলত এই উৎসব। তিন দিনের মধ্যে এক দিন দিব্য নায়ক হায়াসিনথের মৃত্যু উপলক্ষে শোকপালন করা হত এবং অপর দুই দিন অ্যাপোলো হায়াকিনথিওস রূপে তাঁর পুনর্জন্মের ঘটনাটিকে উদযাপন করা হত। তবে সম্মানের বিভাজন নিয়ে গবেষকদের মধ্যে মতান্তর রয়েছে।[৬]

ব্যাখ্যা[সম্পাদনা]

হায়াসিনথ, ফ্র্যাঙ্কো জোসেফ ব্র্যাসিও

নামের "nth" উপসর্গ দেখে মনে করা হয় হায়াসিনথাস নামটি প্রাক-হেলেনীয় যুগের।[৭] ধ্রুপদি ব্যাখ্যাকর্তাদের মতে, তাঁর এই পুরাণকথা, যেখানে অ্যাপোলোকে ডোরিয়ান দেবতা হিসেবে উপস্থাপনা করা হয়েছে, এটি প্রকৃতির মৃত্যু ও পুনর্জন্মের একটি ধ্রুপদি রূপক। এই পুরাণকথাটি অ্যাডোনিসের পুরাণকথার অনুরূপ। আরও বলা হয় যে, হায়াসিনথ ছিলেন প্রাক-হেলেনীয় যুগের দেবতা। তাঁর "দুর্ঘটনাজনিত" মৃত্যুর মধ্য দিয়ে অ্যাপোলো তাঁর দেবত্ব প্রতিষ্ঠা করেন।[৮]

অ্যাপোলো হায়াসিনথকে একজন দক্ষ পূর্ণবয়স্ক মানুষ হিসেবে গড়ে তুলছিলেন। ফিলোস্ট্র্যাটাসের মতে, তিনি শুধু চাকতি ছোঁড়াই শিখছিলেন না, বরং অন্যান্য ব্যায়াম, ধনুর্বিদ্যা, সংগীত, ভাগ্যগণনাবিদ্যা ও বীণাবাদনও শিখছিলেন। পসেনিয়াস অ্যামিক্লিয়াতে হায়াসিনথের পূজাবেদিতে তাঁর একটি বালকবেশী মূর্তির কথাও উল্লেখ করেছেন। প্যানোপোলিসের কবি নোনাস অ্যাপোলো কর্তৃক হায়াসিনথের পুনরুজ্জীবনের কথা লিখেছেন।

হায়াসিনথের পুরাণকথা দ্বারা অনুপ্রাণিত মোৎসার্ট অ্যাপোলো অ্যান্ড হায়াসিনথ নামে একটি অপেরা রচনা করেছিলেন।

পাদটীকা[সম্পাদনা]

  1. There have been finds of sub-Mycenaean votive figures and of votive figures from the Geometric Period, but with a gap in continuity between them at this site: "it is clear that a radical reinterpretation has taken place" Walter Burkert has observed, instancing many examples of this break in cult during the "Greek Dark Ages", including Amyklai (Burkert, Greek Religion, 1985, p 49);before the post-war archaeology, Machteld J. Mellink, (Hyakinthos, Utrecht, 1943) had argued for continuity with Minoan origins.
  2. Pseudo-Apollodorus 3. 10.3; Pausanias 3. 1.3, 19.4
  3. Pseudo-Apollodorus, 1. 3.3.
  4. Lucian, Dialogues of the Gods; Servius, commentary on Virgil Eclogue 3. 63; Philostratus, Imagines 1. 24; Ovid Metamorphoses 10. 184.
  5. Pausanias 3. 19. 4
  6. As Colin Edmonson points out, Edmonson, "A Graffito from Amykla", Hesperia 28.2 (April - June 1959:162-164) p. 164, giving bibliography note 9.
  7. "As the non-Greek suffix- nth indicates, Hyakinthos was an indigenous deity at Amyklae in Laconia", remarks Nobuo Komita, "Notes on the Pre-Greek Amyklaean God Hyakinthos", 1989 (on-line text)..
  8. Pierre Chantraine, Dictionnaire étymologique de la langue grecque, Klincksieck, 1999, article "ὑάκινθος", p. 1149 b.

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]