স্পেক্ট্রাল ব্যান্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিভিন্ন ব্যান্ড সহ একটি স্পেক্ট্রাল ব্যান্ড

বর্ণালী ব্যান্ডগুলি একটি প্রদত্ত বর্ণালীর অঞ্চল, যার একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য বা ফ্রিকোয়েন্সি রয়েছে। প্রায়শই, এটি ইলেক্ট্রোম্যাগনেটিক ব্যান্ড, ইলেক্ট্রোম্যাগনেটিক স্পেকট্রামের অঞ্চলগুলিকে বোঝায়। [১] আরও সাধারণভাবে, বর্ণালী ব্যান্ডগুলি অন্যান্য ধরণের সংকেতের বর্ণালীতেও সংজ্ঞায়িত করা যেতে পারে, যেমন, নয়েজ স্পেকট্রাম । একটি ফ্রিকোয়েন্সি ব্যান্ড হল ফ্রিকোয়েন্সি ডোমেনের একটি ব্যবধান, যা একটি নিম্ন ফ্রিকোয়েন্সি এবং একটি উপরের ফ্রিকোয়েন্সি দ্বারা সীমাবদ্ধ। উদাহরণস্বরূপ, এটি একটি রেডিও ব্যান্ডকে নির্দেশ করতে পারে, যেমন আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন দ্বারা সেট করা বেতার যোগাযোগের মান।[২]

আলোচনা[সম্পাদনা]

পারমাণবিক পদার্থবিজ্ঞানে, বর্ণালী ব্যান্ডগুলিকে ঘনীভূত পদার্থ, বৃহৎ অণু ইত্যাদি সহ পলিআটমিক সিস্টেমের ইলেক্ট্রোম্যাগনেটিক নির্গমনকে বলা হয়। প্রতিটি বর্ণালী রেখা অণুতে পরমাণু বিভক্ত হওয়ার একটি স্তরের সাথে মিলে যায়। যখন পরমাণুর সংখ্যা বড় হয়, তখন একজন শক্তির স্তরের একটি ধারাবাহিকতা পায়, তথাকথিত "বর্ণালী ব্যান্ড"। এগুলিকে প্রায়শই মোনাটমিক লাইনের মতো একইভাবে লেবেল করা হয়।

ব্যান্ড ওভারল্যাপ হতে পারে. সাধারণভাবে, শক্তি বর্ণালী একটি ঘনত্ব ফাংশন দ্বারা দেওয়া যেতে পারে, একটি নির্দিষ্ট ব্যবধানের জন্য কোয়ান্টাম সিস্টেমের শক্তি স্তরের সংখ্যা বর্ণনা করে। বর্ণালী ব্যান্ডগুলির ধ্রুবক ঘনত্ব থাকে এবং যখন ব্যান্ডগুলি ওভারল্যাপ হয়, তখন সংশ্লিষ্ট ঘনত্বগুলি যোগ করা হয়।

ব্যান্ড স্পেকট্রা হল লাইনের একটি গ্রুপকে দেওয়া নাম যা ঘনিষ্ঠভাবে ব্যবধানে এবং একটি নিয়মিত ক্রম অনুসারে সাজানো হয় যা একটি ব্যান্ড বলে মনে হয়। এটি একটি রঙ্গিন ব্যান্ড, দুই পাশের অন্ধকার স্পেস দ্বারা পৃথক করা এবং একটি নিয়মিত ক্রমানুসারে সাজানো। একটি ব্যান্ডে, বিভিন্ন তীক্ষ্ণ এবং প্রশস্ত রঙের রেখা রয়েছে, যা একদিকে কাছাকাছি এবং অন্য দিকে প্রশস্ত। প্রতিটি ব্যান্ডের তীব্রতা নির্দিষ্ট সীমা থেকে পড়ে যায় এবং অন্য দিকে অস্পষ্ট। সম্পূর্ণ ব্যান্ড বর্ণালীতে, একটি ব্যান্ডে একটি সংখ্যা রেখা থাকে।

এই বর্ণালী উৎপন্ন হয় যখন নির্গত পদার্থটি আণবিক অবস্থায় থাকে। অতএব, তাদের আণবিক বর্ণালীও বলা হয়। এটি ভ্যাকুয়াম টিউবের একটি অণু দ্বারা নির্গত হয়, ধাতব লবণ সহ সি-আর্ক কোর। ব্যান্ড স্পেকট্রাম হল বিভিন্ন বর্ণালী রেখার সংমিশ্রণ, যা আণবিক কম্পনশীল, ঘূর্ণনশীল এবং ইলেকট্রনিক ট্রানজিশনের ফলে হয়। স্পেকট্রোস্কোপি জ্যোতির্বিদ্যা এবং অন্যান্য উদ্দেশ্যে বর্ণালী ব্যান্ড অধ্যয়ন করে। অনেক সিস্টেম বর্ণালী ব্যান্ড দ্বারা চিহ্নিত করা হয় যা তারা সাড়া দেয়। উদাহরণ স্বরূপ:

  1. বাদ্যযন্ত্র শ্রবণ সীমার মধ্যে নোটের বিভিন্ন রেঞ্জ তৈরি করে।
  2. ইলেক্ট্রোম্যাগনেটিক বর্ণালীকে দৃশ্যমান আলো, ইনফ্রারেড বা অতিবেগুনী বিকিরণ, রেডিও তরঙ্গ, এক্স-রে ইত্যাদির মতো বিভিন্ন পরিসরে বিভক্ত করা যেতে পারে এবং এই রেঞ্জগুলির প্রতিটিকে ছোট পরিসরে ভাগ করা যেতে পারে।
  3. একটি রেডিও কমিউনিকেশন সিগন্যাল অবশ্যই তার বেশিরভাগ শক্তি বহন করে এমন ফ্রিকোয়েন্সির একটি পরিসীমা দখল করে, যাকে এর ব্যান্ডউইথ বলা হয়। একটি ফ্রিকোয়েন্সি ব্যান্ড একটি যোগাযোগ চ্যানেলের প্রতিনিধিত্ব করতে পারে বা অনেকগুলিতে উপবিভক্ত হতে পারে। বিভিন্ন ব্যবহারের জন্য রেডিও ফ্রিকোয়েন্সি রেঞ্জের বরাদ্দ রেডিও স্পেকট্রাম বরাদ্দের একটি প্রধান কাজ।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mehta, Akul (২৫ আগস্ট ২০১১)। "Introduction to the Electromagnetic Spectrum and Spectroscopy"। Pharmaxchange.info। সংগ্রহের তারিখ ২০১১-১১-০৮ 
  2. "An Overview of Frequency Bands and Their Applications"resources.pcb.cadence.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৪-১৮