স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স
নীতিবাক্যবৈজ্ঞানিক শিক্ষা ও গবেষণার মাধ্যমে দেশের অভ্যন্তরে ব্যবসায়িক কার্যক্রমের প্রসার ঘটানো
বাংলায় নীতিবাক্য
গবেষণা এবং বিজ্ঞান-ভিত্তিক শিক্ষার মাধ্যমে সুইডেনের প্রতিযোগিতামূলকতাকে শক্তিশালী করুন[১]
ধরনবেসরকারি
স্থাপিত১৯০৯; ১১৫ বছর আগে (1909)
সভাপতিলার্স স্ট্রানেগার্ড
প্রশাসনিক ব্যক্তিবর্গ
৩০০[২]
শিক্ষার্থীআনু. ১,৮০০ (২০২০)[২]
১৫০[২]
অবস্থান,
শিক্ষাঙ্গনশহুরে
ভাষাইংরেজি
সুইডিশ
ডাকনামবাণিজ্য
এসএসই
পোশাকের রঙ     বেগুনি
অধিভুক্তি
মাসকটহার্মিস
ওয়েবসাইটhhs.se
মানচিত্র

স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স হলো একটি বেসরকারি বাণিজ্য বিদ্যালয়। যা সুইডেনের স্টকহোম রাজধানীর ভাসাস্তানে অবস্থিত। এখানে পিএইচডি এবং এক্সিকিউটিভ শিক্ষা প্রোগ্রামের সাথে বিএসসি, এমএসসি এবং এমবিএ প্রোগ্রাম অফার করে।

ইভার টেংবম দ্বারা ডিজাইন করা এবং ১৯২৫-১৯২৬ সালে নির্মিত স্কুলের মূল ভবনটি সেন্ট্রাল স্টকহোমের স্বেভাগেন-এ অবস্থিত।
অধ্যাপক এলি হেকসার, একটি স্বাধীন একাডেমিক শৃঙ্খলা হিসাবে অর্থনৈতিক ইতিহাসের প্রতিষ্ঠাতা
প্রফেসর বার্টিল ওহলিন আন্তর্জাতিক বাণিজ্যের মানক আন্তর্জাতিক গাণিতিক মডেল হেকশার-ওহলিন মডেল তৈরি করেন এবং ১৯৭৭ সালে অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল মেমোরিয়াল পুরস্কার পান।

এটি ইকিউইউআইএস দ্বারা স্বীকৃত এবং সিইএমএস-এর সদস্য। সংস্থাটি প্রতিষ্ঠা করেছে- রিগা, লাটভিয়া, এসএসই রিগা,এসএসই রাশিয়া, সেন্ট পিটার্সবার্গ, মস্কো এবং রাশিয়া। এটি জাপানের টোকিওতে একটি গবেষণা প্রতিষ্ঠান এবং ইউরোপিয়ান ইনস্টিটিউট অফ জাপানিজ স্টাডিজ পরিচালনা করে।

ইতিহাস[সম্পাদনা]

স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স প্রতিষ্ঠানটি ১৯০৯ সালে ব্যক্তিগত উদ্যোগে দ্রুত শিল্পায়নের প্রতিক্রিয়া এবং সুশিক্ষিত ব্যবসায়ী এবং কোম্পানি পরিচালকদের ক্রমবর্ধমান প্রয়োজন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তখন থেকেই ব্যবসায়িক সম্প্রদায়ের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছে। ফাউন্ডেশনটি ১৯০৩ সালে নট আগাথন ওয়ালেনবার্গ দ্বারা একটি উল্লেখযোগ্য অনুদান অনুসরণ করে। হ্যান্ডেলশোকসকোলা নামটি ছিল জার্মান শব্দ বাণিজ্য স্কুল এর সমান্তরাল, যা ১৮৯৮ সালে এইচএইচএল লিপজিগ গ্র্যাজুয়েট স্কুল অফ ম্যানেজমেন্ট-এর সাথে শুরু হওয়ার আগে বেশ কয়েকটি জার্মান প্রতিষ্ঠান ব্যবহার করেছিল। বিশ্ববিদ্যালয়ের বাইরে বিশেষায়িত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান, যেমন কেটিএইচ রয়্যাল ইনস্টিটিউট অফ টেকনোলজি, টেকনিস্কা হগসকোলান। যা ১৮৭৭ সাল থেকে এই নামটি বহন করে।

একটি ব্যবসায়িক স্কুল হিসাবে প্রতিষ্ঠিত হওয়ার সময়, অর্থনীতির বিষয়টি স্কুলের গবেষণা এবং পাঠ্যক্রমের শুরু থেকেই বিশিষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত।

স্টকহোম স্কুল অফ ইকোনমিক্সের সবচেয়ে সুপরিচিত পণ্ডিতরা হলেন তর্কযোগ্যভাবে অর্থনীতিবিদ এলি হেকসার (অর্থনীতিপরিসংখ্যানের অধ্যাপক ১৯০৯-১৯২৯, অর্থনৈতিক ইতিহাসের অধ্যাপক ১৯২৯-১৯৪৫), এবং বার্টিল ওহলিন (অর্থনীতির অধ্যাপক)। হেক্সরকে একটি স্বাধীন একাডেমিক শৃঙ্খলা হিসাবে অর্থনৈতিক ইতিহাসের প্রতিষ্ঠাতা হিসাবেও পরিচিত এবং তার কাজ সুদিশিশ কাজ আজীবন এই বিষয়ের মধ্যে একটি মৌলিক কাজ।

ওহলিন একই নামে তথাকথিত স্টকহোম স্কুলের মতবাদের স্কুলের একজন নেতৃস্থানীয় ব্যক্তিত্ব ছিলেন। নেতৃস্থানীয় স্ক্যান্ডিনেভিয়ান অর্থনীতিবিদদের একটি দল নাট উইকসেল দ্বারা প্রভাবিত, তাদের অধিকাংশই স্টকহোমে সক্রিয় হয়, স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স বা স্টকহোম বিশ্ববিদ্যালয়ে। এই মতবাদের স্কুলটি দ্বিতীয় বিশ্বযুদ্ধোত্তর সুইডিশ অর্থনৈতিক নীতি এবং আধুনিক নর্ডিক মডেল কল্যাণ রাষ্ট্রের বিকাশের উপর গভীর প্রভাব ফেলেছিল। হেকসার এবং ওহলিন যৌথভাবে তথাকথিত হেকসার-ওহলিন মডেল, আন্তর্জাতিক বাণিজ্যের আদর্শ আন্তর্জাতিক গাণিতিক মডেল তৈরি করেন। বার্টিল ওহলিন ১৯৭৭ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছিলেন (ব্রিটিশ অর্থনীতিবিদ জেমস মীডের সাথে ভাগ করা হয়েছে)। স্টকহোম স্কুলের অন্যান্য বিশিষ্ট সদস্যরা ছিলেন স্টকহোম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক গুস্তাভ ক্যাসেল, যিনি ক্রয়ক্ষমতা সমতার আদর্শ অর্থনৈতিক তত্ত্ব তৈরি করেছিলেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের মহাসচিব দগ হামারহোল্ড ছিলেন।

স্কুলটি অ্যাসোসিয়েশন অফ প্রফেশনাল স্কুল অফ ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এর পূর্ণ সদস্য, পাবলিক পলিসি, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন এবং ইন্টারন্যাশনাল স্টাডিজের স্কুলগুলির একটি গ্রুপ।

শিক্ষাবিদ[সম্পাদনা]

ভর্তি[সম্পাদনা]

মাস্টার প্রোগ্রামগুলির জন্য, আবেদনকারীদের আবেদনের জন্য উপযুক্ত বিবেচিত হওয়ার জন্য ৬০০-এর বেশি জিম্যাট স্কোর এবং ১০০-এর বেশি TOEFL iBT স্কোর থাকতে হবে। ২০১২/২০১৩ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টি চারটি মাস্টার্স প্রোগ্রামের জন্য ৩২৬১টি আবেদন পেয়েছিল যা এটি সেই সময়ে অফার করেছিল। অতএব, সংশ্লিষ্ট গ্রহণযোগ্যতার হার কম হবে।

গ্রেডিং[সম্পাদনা]

প্রতিষ্ঠানটি ৫-গ্রেডিং স্কেল ব্যবহার করে যার মধ্যে নিম্নলিখিত, চমৎকার (৫.০), খুব ভালো (৪.০), ভালো (৩.৫), পাস (৩.০) এবং ব্যর্থ (০.০) অন্তর্ভুক্ত রয়েছে। একটি গ্রেড পয়েন্ট গড় (জিপিএ) ৩.০ থেকে ৫.০ এর মধ্যে দিচ্ছে। এছাড়াও একটি পুরস্কার পাওয়ার সম্ভাবনা রয়েছে, অসামান্য কৃতিত্ব, যা বোঝায় যে ছাত্রটি চূড়ান্ত গ্রেড হিসাবে কমপক্ষে দুর্দান্ত পেয়েছে এবং এটি প্রথমবারের মতো শিক্ষার্থী কোর্সটি নিচ্ছে। কোর্সের জন্য দায়ী ব্যক্তির কাছে অসামান্য কৃতিত্বের সাথে ১০% শিক্ষার্থীকে পুরস্কৃত করার সুযোগ রয়েছে। পুরস্কারটি শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট গড় (জিপিএ) গণনাকে প্রভাবিত করে না।তদুপরি, বিএসসি প্রোগ্রামগুলিতে সর্বোচ্চ জিপিএ সহ ১০ শতাংশ শিক্ষার্থী যারা সময়মতো অধ্যয়ন শেষ করে, অর্থাৎ তারা নথিভুক্ত হওয়ার তিন বছরের মধ্যে নয়, তারা রাষ্ট্রপতির তালিকা পুরস্কার পায়। সময়মতো অধ্যয়ন শেষ করার জন্য অগাস্টে পরীক্ষার পুনঃগ্রহণের সময়কালের সাথে সম্পর্কিত সমস্ত কোর্স সম্পন্ন করা আবশ্যক।

প্রোগ্রাম[সম্পাদনা]

স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স নিম্নলিখিত প্রোগ্রামগুলি অফার করে:

  • ব্যবসা ও অর্থনীতিতে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি)
  • রিটেইল ম্যানেজমেন্টে ব্যাচেলর অফ সায়েন্স (বিএসসি)
  • ফিনান্সে মাস্টার অফ সায়েন্স (এমএসসি)
  • ব্যবসা ও ব্যবস্থাপনায় মাস্টার অফ সায়েন্স (এমএসসি)
  • অ্যাকাউন্টিং, মূল্যায়ন এবং আর্থিক ব্যবস্থাপনায় মাস্টার অফ সায়েন্স (এমএসসি)
  • অর্থনীতিতে স্নাতকোত্তর (এমএসসি)
  • আন্তর্জাতিক ব্যবসায় মাস্টার অফ সায়েন্স (এমএসসি)
  • তিনটি বিশেষীকরণ সহ ডক্টরাল (পিএইচডি) প্রোগ্রাম (ব্যবসা প্রশাসন, অর্থনীতি, অর্থ)
  • এমবিএ প্রোগ্রাম (এক্সিকিউটিভ ফরম্যাটে দেওয়া)

শিক্ষামূলক প্রোগ্রামগুলি বেশিরভাগই ইংরেজিতে পরিচালিত হয়। যাইহোক, প্রতিষ্ঠানটি এক্সিকিউটিভ এডুকেশনের পাশাপাশি স্নাতক- এবং স্নাতকোত্তর প্রোগ্রামগুলিতে সুইডিশ ভাষায় কিছু ইলেকটিভ কোর্স দেওয়া আছে।

ব্যাচেলর প্রোগ্রাম[সম্পাদনা]

এসএসই ব্যাচেলর অফ সায়েন্স ইন বিজনেস অ্যান্ড ইকোনমিক্স[সম্পাদনা]

ব্যবসা এবং অর্থনীতিতে ব্যাচেলর অফ সায়েন্স একটি তিন বছরের প্রোগ্রাম (১৮০ ECTS ক্রেডিট)। বিএসসি ইন বিজনেস অ্যান্ড ইকোনমিক্স হলো একটি বিস্তৃত ব্যবসায়িক শিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা একটি প্রোগ্রাম, যার মধ্যে রয়েছে অর্থনীতি, ফিনান্স, অ্যাকাউন্টিং, মার্কেটিং, ম্যানেজমেন্ট, উদ্যোক্তা, ডেটা অ্যানালিটিক্স, ব্যবসায়িক আইন এবং কৌশল। প্রোগ্রামটি আপনাকে স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স বা সুইডেনের বা বিদেশের অন্য বিশ্ববিদ্যালয়ে এমএসসি পড়ার যোগ্য করে তোলে। বার্ষিক, প্রায় ৩০০ জন শিক্ষার্থী বিই প্রোগ্রামে নথিভুক্ত হয়।

খুচরা ব্যবস্থাপনায় এসএসই ব্যাচেলর অফ সায়েন্স[সম্পাদনা]

রিটেল ম্যানেজমেন্টে ব্যাচেলর অফ সায়েন্স একটি তিন বছরের প্রোগ্রাম (১৮০ ECTS ক্রেডিট)। বিএসসি ইন রিটেইল ম্যানেজমেন্ট হল একটি বিশেষ প্রোগ্রাম যা মূলত খুচরা ব্যবসার উপর দৃষ্টি নিবদ্ধ করে। প্রোগ্রামের তৃতীয় বছরে শিক্ষার্থীরা একটি ফলিত খুচরা ট্র্যাক নিচ্ছে যেখানে তত্ত্ব এবং অনুশীলন একত্রিত হয়। রিটেইল ম্যানেজমেন্টে বিএসসি আপনাকে প্রতিষ্ঠানটিতে বেশিরভাগ এমএসসি প্রোগ্রাম এবং সুইডেনে বা বিদেশে অন্যান্য এমএসসি প্রোগ্রামের জন্য যোগ্য করে তোলে। প্রতিষ্ঠানটিতে ব্যবসায় এবং অর্থনীতি প্রোগ্রামের তুলনায় খুচরা ব্যবস্থাপনা প্রোগ্রামটি কম ছাত্রদের স্থান অফার করে, ৩০০টির বিপরীতে ৬০টি।

মাস্টার্স প্রোগ্রাম[সম্পাদনা]

ব্যবসা ও ব্যবস্থাপনায় এসএসই মাস্টার্স অফ সায়েন্স[সম্পাদনা]

ব্যবসা এবং ব্যবস্থাপনায় মাস্টার অফ সায়েন্স একটি দুই বছরের প্রোগ্রাম (১২০ ECTS ক্রেডিট)। এখানে তিনটি বিশেষীকরণ অফার করা হয়েছে, সেগুলো হলো- আন্তর্জাতিক ব্যবসা (সিইএমএস), ম্যানেজমেন্ট এবং মার্কেটিং এবং মিডিয়া ম্যানেজমেন্ট। তাদের বিশেষীকরণের মধ্যে, শিক্ষার্থীরা ৩০টি ECTS ক্রেডিট মূল্যের একটি মাস্টার্স থিসিস লেখে।

এসএসই অর্থনীতিতে বিজ্ঞানের মাস্টার্স[সম্পাদনা]

অর্থনীতিতে এমএসসি হল অর্থনীতি বা ব্যবসার পটভূমি সহ শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা একটি প্রোগ্রাম। অন্যান্য মাস্টার প্রোগ্রামগুলির পাশাপাশি এটি ১২০ ECTS সহ একটি দুই বছরের প্রোগ্রাম। এখানে দুটি বিশেষীকরণ দেওয়া হয়, সেগুলো হলো- ফলিত অর্থনৈতিক বিশ্লেষণ এবং আন্তর্জাতিক অর্থনীতি।

ফিনান্সে এসএসই মাস্টার অফ সায়েন্স[সম্পাদনা]

ফাইন্যান্সে এমএসসি হল এমন একটি প্রোগ্রাম যা ফিনান্স বা ব্যবসার পটভূমি সহ শিক্ষার্থীদের জন্য ডিজাইন করা হয়েছে। অন্যান্য মাস্টার প্রোগ্রামগুলির পাশাপাশি এটি ১২০ ECTS সহ একটি দুই বছরের প্রোগ্রাম। এখানে দুটি বিশেষীকরণ দেওয়া হয়, সেগুলো হলো- কর্পোরেট ফিনান্স এবং ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট।

আন্তর্জাতিক ব্যবসায় এসএসই মাস্টার অফ সায়েন্স[সম্পাদনা]

এমএসসি ইন ইন্টারন্যাশনাল বিজনেস একটি দুই বছরের প্রোগ্রাম যা শিক্ষার্থীদের লক্ষ্য করে যারা বিশ্বকে তাদের বাড়ি হিসাবে দেখে এবং সিইএমএস এমআইএম এর সাথে সম্পূর্ণরূপে একত্রিত। বর্তমান সিইএমএস ক্লাব বোর্ডের প্রতিনিধিত্ব করছেন মার্টিনা মারিয়ানি, সেবাস্টিয়ান শ্যাফ এবং জুলিয়া গারউয়েন। ইন্টারন্যাশনাল বিজনেসে এমএসসি প্রোগ্রাম এফটি মাস্টার্স ইন ম্যানেজমেন্ট র‌্যাঙ্কিংয়ে অংশ নেয়। সর্বশেষ র‌্যাঙ্কিং ১০০টি অংশগ্রহণকারী শীর্ষ আন্তর্জাতিক বিজনেস স্কুলের মধ্যে প্রোগ্রামটিকে ৭তম স্থানে রেখেছে।

অ্যাকাউন্টিং, মূল্যায়ন এবং আর্থিক ব্যবস্থাপনায় এসএসই মাস্টার অফ সায়েন্স[সম্পাদনা]

অ্যাকাউন্টিং, মূল্যায়ন এবং আর্থিক ব্যবস্থাপনায় এমএসসি একটি দুই বছরের প্রোগ্রাম (১২০ ECTS)। প্রথম সেমিস্টারে চারটি কোর্সের পর, ছাত্রদের দ্বিতীয় সেমিস্টারে সীমিত সংখ্যক কোর্সের মধ্যে বেছে নেওয়ার অনুমতি দেওয়া হয়। তৃতীয় সেমিস্টারে, শিক্ষার্থীরা একটি এক্সচেঞ্জ প্রোগ্রাম, একটি এক্সিকিউটিভ ট্রেইনি প্রোগ্রাম, বা ইলেকটিভের বিনামূল্যে পছন্দের জন্য আবেদন করতে পারে। চতুর্থ এবং শেষ সেমিস্টারে, শিক্ষার্থীরা একটি থিসিসে জোড়ায় জোড়ায় কাজ করে। ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট ডিগ্রীতে সিইএমএস এমএসসি সহ শিক্ষার্থীরা ডাবল ডিগ্রির জন্য আবেদন করতে পারে।

এমবিএ প্রোগ্রাম[সম্পাদনা]

এসএসই মাস্টার্স অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ), এক্সিকিউটিভ ফরম্যাট[সম্পাদনা]

প্রতিষ্ঠানটি ইএমবিএ প্রোগ্রামটি ২০০১ সালে চালু করা হয়েছিল৷ ২০০১ সাল থেকে, আর্থিক বার যে বছর তার এক্সিকিউটিভ এমবিএ র‍্যাঙ্কিং শুরু করেছিল, এছাড়াও এক্সিকিউটিভ এমবিএ নর্ডিক লীগে প্রথম হয়েছে৷ বিশ্বব্যাপী গত তিন বছরে এর গড় র‍্যাঙ্ক ছিল ৫৬।

পিএইচডি প্রোগ্রাম[সম্পাদনা]

ব্যবসায় প্রশাসন, অর্থনীতি, ফিনান্সে এসএসই পিএইচডি[সম্পাদনা]

প্রতিষ্ঠানটি পিএইচডি প্রোগ্রামটি ৬০ বছরেরও বেশি আগে চালু হয়েছিল এবং ৫০০ টিরও বেশি পিএইচডি স্নাতক হয়েছে। এখানে তিনটি পৃথক পিএইচডি প্রোগ্রাম রয়েছে:

  • ব্যবসা প্রশাসন
  • অর্থনীতি
  • অর্থ

ছাত্রজীবন[সম্পাদনা]

স্টকহোম স্কুল অফ ইকোনমিক্সের ছাত্র সমিতি হলো প্রতিষ্ঠানটিতে ছাত্র সরকারের প্রধান অঙ্গ। ছাত্র সমিতি আটটি কমিটিতে বিভক্ত হয়ে বিভিন্ন দায়িত্বে রয়েছে। কমিটিগুলো নিম্নরূপ:

  • ব্যবসায়িক কমিটি
  • শিক্ষা কমিটি
  • বিনোদন কমিটি
  • আন্তর্জাতিক কমিটি
  • প্রযুক্তি কমিটি
  • মিডিয়া কমিটি
  • সামাজিক কমিটি
  • ক্রীড়া কমিটি

প্রতিটি কমিটির নেতৃত্বে একজন সভাপতি যিনি ছাত্র সমিতির বোর্ডের সদস্যও। তাছাড়া, পুরো এসএএসএসই-এর একজন সভাপতি আছেন যারা প্রতি বছর স্কুলে ছাত্রদের দ্বারা নির্বাচিত হন।

প্রাক্তন ছাত্র[সম্পাদনা]

স্টকহোম স্কুল অফ ইকোনমিক্স প্রাক্তন ছাত্রদেরকে পূর্ববর্তী ছাত্র হিসাবে সংজ্ঞায়িত করা হয় যারা প্রতিষ্ঠানটির ডিগ্রী প্রোগ্রামগুলির একটি থেকে স্নাতক লাভ করেছে৷ আজ, এই নেটওয়ার্কে প্রায় ১৪,০০০ প্রাক্তন ছাত্র রয়েছে৷

প্রত্যক্ষ এবং পরোক্ষ যোগাযোগের মাধ্যমে এবং বিভিন্ন ধরনের যোগাযোগ চ্যানেলের মাধ্যমে, প্রতিষ্ঠানটি তার প্রাক্তন ছাত্রদের সাথে বিভিন্ন উপায়ে যোগাযোগ বজায় রাখে।

আজ, অনেক প্রাক্তন ছাত্র স্কুলের উপদেষ্টা বোর্ড, প্রাক্তন ছাত্র সমিতির বোর্ড, স্টুডেন্ট অ্যাসোসিয়েশন এবং অন্যান্য সকল কার্যক্রমের সাথে সংযুক্ত। এমনকি আরও বেশি প্রাক্তন ছাত্র অতিথি বক্তৃতা হিসাবে, বা কোর্স প্রকল্পের স্পনসর হিসাবে, ইন্টার্নশিপের সুযোগের সরবরাহকারী হিসাবে বা বড় কোম্পানির নিয়োগকারী হিসাবে স্কুলে ফিরে আসে।

বর্তমানে, যদি একজন প্রাক্তন ছাত্র প্রতিষ্ঠানটির স্নাতকের সাথে সংযোগ করতে চায়, তাহলে তাদের কাছে পাঁচটি প্রাথমিক বিকল্প রয়েছে: ১. প্রতিষ্ঠানটির অ্যালামনাই অফিস দ্বারা সাজানো অ্যালামনাই ইভেন্টে যোগ দেওয়া ২. প্রতিষ্ঠানটির অ্যালামনাইনেটের মাধ্যমে নেটওয়ার্কিং, একটি ওয়েব পোর্টাল যা প্রতিষ্ঠানটির ডিপ্লোমাধারীদের জন্য উন্মুক্ত৷ জানুয়ারি ২০১৩ পর্যন্ত অ্যালামনাইনেটের প্রায় ১৪,০০০ সদস্য ছিলো। স্টকহোম স্কুল অফ ইকোনমিক্সের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্যপদ–প্রতিষ্ঠানটির সুইডিশ-ভাষী স্নাতকদের জন্য প্রাক্তন ছাত্রদের দ্বারা স্পনসর করা এবং সংগঠিত একটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন – অথবা আমেরিকান ফ্রেন্ডস অফ এসএসই-তে যোগদানের মাধ্যমে–মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত একটি অনুমোদিত প্রাক্তন ছাত্র গোষ্ঠী। ৪. প্রাক্তন ছাত্রদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা যেকোনো অনানুষ্ঠানিক প্রাক্তন ছাত্র গোষ্ঠী এবং নেটওয়ার্কগুলিতে যোগদান করা, যেমন যুক্তরাজ্যে।

উল্লেখযোগ্য প্রাক্তন ছাত্র[সম্পাদনা]

অংশীদার বিশ্ববিদ্যালয়[সম্পাদনা]

প্রতিষ্ঠানটির প্রায় ৭০টি অংশীদার বিশ্ববিদ্যালয় রয়েছে এবং প্রতি শিক্ষাবর্ষে, প্রতিষ্ঠানটি ১৮০ জনের বেশি ছাত্রকে বিনিময়ে বিদেশে পাঠায় এবং সারা বিশ্ব থেকে ১৮০ জনের বেশি এক্সচেঞ্জ ছাত্রদের হোস্ট করে। বেশিরভাগ বিনিময় স্থানগুলি মাস্টার্স প্রোগ্রামের অংশ, তবে কিছু স্থান স্নাতক স্তরে অফার করা হয়।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "মিশন এবং দৃষ্টি"hhs.se। সংগ্রহের তারিখ ১৯ জানুয়ারি ২০২১ 
  2. "Student Compass Bachelor Program in Business and Economics 2020" (পিডিএফ)hhs.se। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২১