সেল্টিক সভ্যতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ক্রমান্বয়ে সেলটিক সভ্যতার বিস্তার:
  মূল হালস্তাত এলাকা, ৬০০ খ্রিষ্টপূর্ব
  সেলটিক দের সর্বচ্চ বিস্তার, ২৭৫ খ্রিষ্টপূর্ব
  লুসিতানিয়াআইবেরিয়ার একটি অংশ যেখানে সেলটিকদের অবস্থান অনিশ্চিত
  ছয়টি সেলটিক রাষ্ট্র"যেখানে বহু সেলটিক ভাষাভাষী ছিল প্রাথমিক আধুনিক কাল পর্যন্ত
  এলাকা সমূহ যেখানে আজও সেলটিক ভাষা ব্যাপক ভাবে উচ্চারিত হয়

টেমপ্লেট:ইন্দো ইউরোপীয় বিষয় সেল্টিকরা (/[অসমর্থিত ইনপুট]ˈkɛlts/ or /ˈsɛlts/ ছিল একজাতের ইন্দো-ইউরোপীয় এবং জাতি আর ভাষাগতভাবে একই রকম বৈশিষ্ট্য সম্পন্ন অনেক গুলো কৌম সমাজ যারা লৌহযুগএর সময়কালে এবং রোমান রাজত্বকালর ইউরোপ মহাদেশে তারা বসবাস করত এবং তারা সেলটিক ভাষায় কথা বলত যে সংস্কৃতিটাকে প্রাক-সেলটিক বা প্রোটো সেলটিক হিসেবে সরাসরি ধরা যায় সেটা হচ্ছে উর্ণফিল্ড সংস্কৃতি মধ্য ইউরোপে এই সংস্কৃতি জন্ম নেয় খ্রিষ্টপূর্ব দ্বিতীয় সহস্রাব্দের কাছাকাছি সময়ে এবং সেখান থেকে হালস্তাত সংস্কৃতি নামে এক লৌহযুগ-সংস্কৃতির জন্ম হয়(৮০৬-৪৫০) খ্রিষ্টপূর্বাব্দে এই সংস্কৃতির নাম হালস্তাত সংস্কৃতি হয়, অস্ট্রিয়ার হালস্তাত নামক এলাকায় কিছু চালচাষের ক্ষেত্রের নাম অনুযায়ী পরবর্তীতে লা তেঁে এর সময়কালে(৪৫০ খ্রিষ্টপূর্বাব্দ থেকে রোমান আগ্রাসনের পূর্ব পর্যন্ত)। সেলটিক সভ্যতা ইউরোপ এবং অ্যানাটোলিয়াপর্যন্ত বিস্তার লাভ করে বিভিন্ন উপায়ে এরা মুলত উর্ণফিল্ড এর রাইস গ্রেভ কালচার এর মাধ্যমে নিজেদের সংস্কৃতি এর সূচনা ঘটায়।

সেল্টদের ভাষা এর প্রথম যে নিদর্শন টা পাওয়া যায় সেটা ছিল লেপটনিক ভাষা স্তম্ভ। যা মূলত ৬০০ খ্রিষ্টপূর্বাব্দ এর দিকে তৈরি.[১]

বর্তমান কালে বেশ কিছু ভালো মানের প্রমাণ পাওয়া গেছে যে সেলটিক সভ্যতার যে আন্তঃমহাদেশিয় ভাষা সমুহ ছিল তারা মূলত বিভিন্ন স্তম্ভ আর জায়গার নাম থেকেই বোঝা যেত। তবে এই ক্ষেত্রে তারতেশিয়ান স্তম্ভ(৮০০-৭৫০)খ্রিষ্টপূর্বাব্দের যেটা কিনা পর্তুগাল আর স্পেন এর সীমান্তবর্তী প্রদেশ থেকে উদ্ধার করা হয়েছিল সেটা বর্তমানে আমাদের জানা মতে সবথেকে পুরনো নিদর্শন সেলটিক ভাষার। ইন্সুলার সেলটিক ভাষা সমূহ মূলত অরহাম ইন্সক্রিপশান থেকে উদ্ধার করা হয়েছে তবে এর আগেও এই ভাষার অস্তিত্ব ছিল। তবে মূলত লিখিত ভাষার অস্তিত্ব পাওয়া যায় আইরিশ রিউনিক ভাষা থেকে যার সময়কাল ছিল ৮০০ খ্রিস্টাব্দ কাল। প্রাসঙ্গিক বইপত্র সমূহ প্রথমদিক এর আইরিশ ভাষার Táin Bó Cúailnge (The Cattle Raid of Cooley), ১২শ শতক থেকে এখনও আছে সঠিক ভাবে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Stifter, David (2008)। Old Celtic Languages। পৃ: 24–37।