সরকারি ইসলামপুর কলেজ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরকারি ইসলামপুর কলেজ
সরকারি ইসলামপুর কলেজ
প্রাক্তন নাম
ইসলামপুর কলেজ
ধরনসরকারি
স্থাপিত১৯৭০ খ্রিষ্টাব্দ
অধিভুক্তিময়মনসিংহ শিক্ষা বোর্ড ও জাতীয় বিশ্ববিদ্যালয়
অধ্যক্ষছদরুদ্দিন আহমদ
ঠিকানা
তালতলা মোড়
,
ইসলামপুর, জামালপুর
,
২০০০
শিক্ষাঙ্গনবাংলা মাধ্যম
ভাষাবাংলা, ইংরেজি
ক্রীড়ার অধিভুক্তি
জননী বাংলা সাহিত্য সংসদ
ওয়েবসাইটপ্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

সরকারি ইসলামপুর কলেজ জামালপুর জেলার ইসলামপুর উপজেলা সদরে অবস্থিত একটি সরকারি কলেজ।

পরিচিতি[সম্পাদনা]

জামালপুর জেলার ইসলামপুর উপজেলার অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি ইসলামপুর কলেজ। ১৯৭০ সালে প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠিত হয়েছিলি ইসলামপুর কলজে নাম। তৎকালীন জামালপুরে  শিক্ষা ও যোগাযোগ ব্যবস্থায় ইসলামপুর ছিলো সবার পেছন কাতারে৷ উচ্চ শিক্ষা বলতে ছিল শুধুমাত্র কয়েকটি বিদ্যালয় ও মাদ্রাসা। এ অঞ্চলে কতিপয় মধ্যবিত্ত পরিবার ছাড়া উচ্চশিক্ষার স্বপ্ন ছিল অলীক কল্পনা। দু'চারজন ব্যতিক্রম ছাড়া বেশির ভাগ নিম্নবিত্ত পরিবারের সন্তানদের উচ্চশিক্ষা গ্রহণ করা ছিল কল্পনাতীত। এসময় জামালপুরের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ছিল সরকারি আশেক মাহমুদ কলেজ।

এমত অবস্থায় ইসলামপুরে কলেজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন এলাকার শিক্ষানুরাগী ও গুণীজন। আর আর তাদের স্বপ্ন পূরণের প্রবল আকাঙ্ক্ষা ইচ্ছাশক্তি ও আন্তরিকতার প্রচেষ্টাতেই অত্র প্রতিষ্ঠানের জন্ম হয়। তাদের প্রচেষ্টার পাশাপাশি এলাকার সাধারন জনতাও কলেজটি প্রতিষ্ঠিত করতে অনবদ্য ভূমিকা রাখেন।

প্রতিষ্ঠানটিকে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন প্রয়াত মাননীয় ভূমি প্রতি মন্ত্রী আলহাজ রাশদে মোশারফ, প্রয়াত আলহাজ হবিবর রহমান খান (জমিদাতা), প্রয়াত শাহ মাহমুদ পাহলোয়ান (ঘটি পাহলোয়ান), প্রয়াত জয়নাল আবেদিন খান লোহানী, দুরমুঠ নিবাসী বাবু সুশীল চন্দ্র উপাধ্যায় , প্রয়াত সার্কেল অফসিার (রাজস্ব) ইদ্রসি আলী, প্রয়াত ডা. জহুরুল হক, প্রয়াত ডা. খোরশদেুজ্জামান, প্রয়াত মোফাজ্জল হক শাহ ফকির, স্বঁ বাবু পরমিল সনে, প্রয়াত ইলাম উদ্দনি সরকার (জমিদাতা), প্রয়াত নিজাম উদ্দিন আহমেদ (জমিদাতা), প্রয়াত জামাল উদ্দিন হাসীম (জমিদাতা), প্রয়াত গফুর শেখ(জমি দাতা), স্বঁ সুরন্দ্রে চন্দ্র দাস(জমিদাতা), প্রয়াত আছিয়া বেগম (জমিদাতা) প্রমুখ।

১৯৭০ সালে উচ্চ মাধ্যমিক শ্রেণির অনুমোদন পেয়ে সরকারি নেকজাহান পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠানিক যাত্রা শুরু করা হয়। কলেজটি ১৯৭১ সালে বর্তমান নিজস্ব ক্যাম্পাসের ১০০ হাত চৌচালা টিনের ঘরে  স্থানান্তরিত হয়। স্বাধীন বাংলাদশেরে জন্মের পর একাডমেকি উন্নয়নে নতুন মাত্রা হিসেবে  ১৯৭৪ সালে ডিগ্রি কোর্স যুক্ত হয় এবং ১৯৯৬ সালে বিএসসি কোর্স চালুসহ অবকাঠামো বেশ পরিবর্তন দৃশ্যমান হয়।

এরপর সুদীর্ঘ সময় পেরিয়ে ২০১১সালে মাননীয় সংসদ সদস্য (বর্তমান ধর্ম প্রতিমন্ত্রী) কর্মবীর জননেতা জনাব আলহাজ ফরিদুল হক খান সাহেবের ঐকান্তিক প্রচেষ্টায়  সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জনাব আব্দুল বারী পরিষদের কালে ২টি বিষয়ে স্নাতক (সম্মান) কোর্সে যুক্ত হয়। পরবর্তীতে মাননীয় প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এর সভাপিত্বে পরিচালনা পরিষদের সময়কালে ধারাবাহিকভাবে সর্বমোট ১২টি বিষয়ে স্নাতক (সম্মান) সহ ৪টি বিষয়ে স্নাতকোত্তর কোর্স যুক্ত হয় যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত।

সর্বশেষ জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাওয়া দেশে সরকারি হাইস্কুল এবং কলেজ বিহীন প্রতিটি উপজেলায় একটি হাইস্কুল এবং একটি কলেজ জাতীয়করন নীতিমালায় এ প্রতিষ্ঠানটি জাতীয় করন হওয়ার মধ্য দিয়ে ইসলামপুর বাসির প্রিয় ইসলামপুর কলেজের সাথে "সরকারি" শব্দ যোগে এর নামকরণ হয়েছে ’সরকারি ইসলামপুর কলেজ’। (সুত্র: জননী বাংলা সাহিত্য সংসদ অফিসিয়াল ওয়েবসাইট)

অনুষদ সমুহ[সম্পাদনা]

কলা অনুষদ

বিজ্ঞান অনুষদ

সামাজিক বিজ্ঞান অনুষদ

ব্যবসায় শিক্ষা অনুষদ

ছাত্র-ছাত্রীর সংখ্যা[সম্পাদনা]

  • একাদশ শ্রেণি - ৫০০
  • দ্বাদশ শ্রেণি - ৫০০
  • ডিগ্রী পাস কোর্স - ৬০০
  • অনার্স কোর্স - ১০০০
  • মাস্টার্স কোর্স - ৩০০

সুযোগ সুবিধা[সম্পাদনা]

সরকারি ইসলামপুর কলেজ এ রয়েছে ছয়টি ভবন (১ টি কলা ভবন, ১ টি সামাজিক বিজ্ঞান ভবন, ১ টি লাইব্রেবি ও আইসিটি ভবন, ১ টি বিজ্ঞান ভবন, ১ টি ব্যবসায় শিক্ষা ভবন, ১ টি একাডেমিক ও পরীক্ষা ভবন) ,১ টি ছাত্র হোস্টেল,১ টি ছাত্রী হোস্টেল, মসজিদ, কম্পিউটার ল্যাব, গ্রন্থাগারসহ শিক্ষা বিষয়ক বেশ কিছু স্থাপনা। এছাড়া রয়েছে কলেজ ক্যাম্পাসের বাগান, খেলার মাঠ ও ১ টি বিশাল পুকুর।

তথ্যসূত্র[সম্পাদনা]

কলেজ ওয়েবসাইট

জাতীয় বিশ্ববিদ্যালয়

জননী বাংলা সাহিত্য সংসদ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২৬ নভেম্বর ২০২২ তারিখে

বহিঃসংযোগ[সম্পাদনা]