সংসদীয় বিরোধী দল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সংসদীয় বিরোধী দল হল একটি মনোনীত সরকারের রাজনৈতিক বিরোধিতার একটি রূপ, বিশেষ করে ওয়েস্টমিনস্টার -ভিত্তিক সংসদীয় ব্যবস্থায় । এই নিবন্ধটি সরকার শব্দটি ব্যবহার করে কারণ এটি সংসদীয় ব্যবস্থায় ব্যবহৃত হয়, যার অর্থ রাষ্ট্রের পরিবর্তে প্রশাসন বা মন্ত্রিসভা। কিছু দেশে, "অফিসিয়াল বিরোধী দল" উপাধিটি আইনসভায় বিরোধী দলে বসে থাকা বৃহত্তম রাজনৈতিক দলকে দেওয়া হয়, দলের নেতাকে "বিরোধী দলের নেতা" উপাধি দেওয়া হয়।

প্রথম-অতীত-পরবর্তী সমাবেশগুলিতে, যেখানে দুটি প্রধান দল বা দলীয় গ্রুপিংয়ে অভিকর্ষের প্রবণতা জোরালোভাবে কাজ করে, সেখানে সরকারী এবং বিরোধী ভূমিকা পর্যায়ক্রমে দুটি প্রধান গ্রুপে যেতে পারে।

একটি পদ্ধতি যত বেশি আনুপাতিকভাবে প্রতিনিধিত্ব করবে, সংসদীয় বিতর্ক কক্ষে একাধিক রাজনৈতিক দলের উপস্থিতির সম্ভাবনা তত বেশি। এই ধরনের ব্যবস্থাগুলি একাধিক "বিরোধী" দলকে উৎসাহিত করতে পারে যাদের মধ্যে সাধারণ এবং ন্যূনতম আকাঙ্ক্ষা থাকতে পারে যা বর্তমান সরকারের বিরোধিতা করে একটি ঐক্যবদ্ধ ব্লক গঠন করতে পারে।

কিছু সুসংগঠিত গণতন্ত্র, একটি একক দল দ্বারা দীর্ঘমেয়াদী আধিপত্য, টোকেনিজমের প্রতি তাদের সংসদীয় বিরোধিতা হ্রাস করে। কিছু কিছু ক্ষেত্রে, অধিকতর কর্তৃত্ববাদী দেশে, গণতান্ত্রিক বিতর্কের ছাপ তৈরি করার জন্য শাসক গোষ্ঠীগুলি দ্বারা "বিরোধী দল" তৈরি করা হয়।

কিছু আইনসভা বিরোধী দলকে বিশেষ ক্ষমতা প্রদান করে। কানাডা, যুক্তরাজ্য এবং নিউজিল্যান্ডে, প্রতি বছর ২০ দিন "বিরোধী দিবস" বা "সরবরাহ দিবস" হিসাবে আলাদা করা হয়, যে সময়ে বিরোধীরা এজেন্ডা সেট করতে পারে।[১] কানাডারও একটি প্রশ্নকাল রয়েছে, যে সময় বিরোধীরা এবং সংসদ সাধারণত সরকারী মন্ত্রীদের প্রশ্ন করতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Fontana, David (২০০৯)। "Government in Opposition" (পিডিএফ): 575।