শ্রাবন্তী নারমীন আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রাবন্তী নারমীন আলী
২০১৫-এ আলী
জন্ম (1979-08-16) ১৬ আগস্ট ১৯৭৯ (বয়স ৪৪)
কায়রো, মিসর
জাতীয়তাবাংলাদেশী
মাতৃশিক্ষায়তনব্রান মার কলেজ
কিংস কলেজ লন্ডন
পেশাগায়িকা, লেখিকা

শ্রাবন্তী নারমীন আলী (জন্ম ১৬ আগস্ট, ১৯৭৯) একজন বাংলাদেশী লেখিকা ও গায়িকা।

প্রাথমিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

আলী ১৯৭৯ সালের ১৬ আগস্ট কায়রোয় জন্মগ্রহণ করেন। তার পরিবার চাকুরিসূত্রে ইন্দোনেশিয়ার জাকার্তায় চলে আসে। তিনি চার বছর বয়সে জাকার্তা ইন্টারন্যাশনাল স্কুলে শিক্ষাজীবন শুরু করেন। আট বছর বয়সে তার পরিবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে আসে, যেখানে তিনি লরেন্স ইন্টারমিডিয়েট স্কুল ও লরেন্স মিডল স্কুলে পড়াশোনা করেন। পরে তার যখন ১২ বছর বয়স, তখন তার পরিবার বাংলাদেশে চলে আসে। তিনি ১৯৯৭ সালে তার মাধ্যমিক শিক্ষাজীবন শেষ করেন।

তিনি পেনসিলভ্যানিয়াতে অবস্থিত ব্রিন মাউর কলেজ থেকে ২০০১ সালে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক ডিগ্রি অর্জন করেন। কিংস কলেজ লন্ডন থেকে সংস্কৃতি এবং সৃজনশীল শিল্পের উপর ২০০৬ সালে তার প্রথম স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০১৮ সালে সমাজকর্ম বিষয়ে ভার্জিনিয়ার জর্জ ম্যাসন ইউনিভার্সিটি থেকে তার দ্বিতীয় স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

সংগীত[সম্পাদনা]

শ্রাবন্তী সংগীতের শিক্ষা শুরু করেছেন মাত্র ৩ বছর বয়স থেকে। যখন তার বয়স ৮ বছর তখন সুপরিচিত কণ্ঠশিল্পী বনানী ঘোষের অধীনে রবীন্দ্র সংগীতে প্রশিক্ষণ নেয়া শুরু করেন। পরবর্তীতে অন্যান্য কণ্ঠশিল্পী পাপিয়া সারোয়ার, সাদী মোহাম্মদ এবং তার নিজের মা মিলিয়া মিলির অধীনে সংগীত চর্চা চালিয়ে যান। একই সাথে তিনি ভারতীয় ধ্রুপদী সংগীতে প্রশিক্ষণরত ছিলেন। স্কুলে তিনি আরো শেখেন সমবেত সংগীত এবং ব্রডওয়ে সংগীত। দক্ষিণ এশিয়ার বিভিন্ন আন্তর্জাতিক আন্তঃশিক্ষা সংগীত এবং নাট্যোৎসবে অংশগ্রহণ করেন।

দেশে ফিরে ২০০৪ সালে তিনি তার মায়ের সাথে দ্বৈত কণ্ঠে রবীন্দ্র সংগীতের এলবাম চলে যায় দিন বের করেন। ২০০৭ এ আরো অনেকের গানসহ সংকলিত এলবামে একটি একক গান প্রকাশ করেন ঘুমিয়ে থাকাই ভালো শিরোনামে। [১] ২০১০ সালে নির্মিত বাংলা চলচ্চিত্র জাগোতে তিনি সহকারী সংগীত প্রযোজক হিসেবে কাজ করেন। শায়ান চৌধুরী অর্ণবের করা সুরে তার কণ্ঠে গাওয়া কেন চলে গেলে দূরে গানটি জনপ্রিয়তা পায়। ২০১১ সালে শ্রাবন্তী আলী তার একক এলবাম Deluded[২] প্রকাশ করেন যাতে বাংলা এবং ইংরেজি গান সংকলিত হয়।[২] এ এলবামের গানগুলো রচনা ও সংগীতায়োজনে ছিলেন তিনি এবং অর্ণব।

লেখালেখি[সম্পাদনা]

শ্রাবন্তী রাইটার্স ব্লকের একজন সদস্য। রাইটার্স ব্লক হল বাংলাদেশ ভিত্তিক ইংরেজি ভাষার লেখকদের একটি দল। তার উপন্যাসের প্রথম অধ্যায় 'হোপ ইন টেকনিকালার' প্রকাশিত হয় ২০১১ সালের হে ফেস্টিভ্যালে (Hay Festival) বের হওয়া সাহিত্য সংকলন 'হোয়াট দ্যা ইংকে'। তার একটি ছোটগল্প 'ইয়েলো ক্যাব' প্রকাশিত হয় পরের বছরের হে ফেস্টিভ্যালের 'লাইফলাইনস' সাহিত্য সংকলনে। ছোটগল্প 'মিডনাইট ইন মার্চ' প্রকাশিত হয় ২০১৩ সালে একটি ই-জার্নাল আর্বান কনফিউশনসের তৃতীয় সংখ্যায়। ২০১৩র হে ফেস্টিভ্যালে প্রকাসশিত হয় ছোটগল্প 'দ্যা সিক্স সিজনস রিভিউ'। একই বছর নভেম্বরে ঐ উৎসবে 'হোপ ইন টেকনিকালার' উপন্যাস আকারে বের হয়। [৩][৪] ২০১৯ সালে তার আরেকটি ইংরেজি উপন্যাস 'ব্রোকেন ভয়েস' প্রকাশিত হয়। [৫][৬]

পেশাজীবন[সম্পাদনা]

শ্রাবন্তী নারমীন আলী বর্তমানে একজন থেরাপিস্ট হিসেবে কর্মরত আছেন। বাংলাদেশের ইংরেজি দৈনিক ডেইলি স্টারের সাপ্তাহিকী দ্য স্টারে লেখক হিসেবে তিনি ছয় বছর কাজ করেন। তিনি তার অবসরে তার আগ্রহের নাচ ও গান শিক্ষাদান করে থাকেন। ঢাকায় অবস্থিত আমেরিকান রিক্রিয়েশন এসোসিয়েশনে তিনি বাঙালি ও বলিউড নাচের ক্লাস নিতেন। [৭] বর্তমানে তিনি তার স্বামী এবং দুই সন্তানসহ ভার্জিনিয়াতে বসবাস করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Jhalmuri, Vol. 2 by Various Artists" (ইংরেজি ভাষায়)। 
  2. eMinor। "deluded | Srabonti Narmeen Ali"ReverbNation (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৯ 
  3. "Tunes, trends and tomes: | Dhaka Tribune"web.archive.org। ২০১৪-০৪-০১। Archived from the original on ২০১৪-০৪-০১। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৮ 
  4. "Srabonti Ali's "Deluded""The Daily Star (ইংরেজি ভাষায়)। ২০১১-১২-২১। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৮ 
  5. "Broken Voices - Srabonti Narmeen Ali"www.rokomari.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০৫-১৮ 
  6. Ali, Srabonti Narmeen (২০১৯)। Broken Voices (ইংরেজি ভাষায়)। Bengal Lights Books। আইএসবিএন 978-984-34-5053-1 
  7. Dasgupta, Indrani (২০১৮-০২-০২)। Dance Matters Too। Routledge India। পৃষ্ঠা 124–133। আইএসবিএন 978-1-351-11618-3