শোহিদ আলী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শোহিদ আলী
জন্ম১৯১৪
মৃত্যু১৯৯২ (বয়স ৭৭–৭৮)
সিলেট, বাংলাদেশ
মাতৃশিক্ষায়তনঢাকা বিশ্ববিদ্যালয়
দাম্পত্য সঙ্গীখায়রুন্নেছা মনি
পিতা-মাতা
  • এম মুসন আলী (পিতা)
  • করফুল নেছা (মাতা)

মোহাঃ শোহিদ আলী (১৯১৪ - ১৯৯২) একজন বাংলাদেশী আইনজীবী ছিলেন।[১]

কর্মজীবন[সম্পাদনা]

আলী পাকিস্তান ও বাংলাদেশের একজন আইনজীবী এবং রাজনীতিবিদ ছিলেন। তিনি ১৯১৪ সালে সিলেটের চাঁদভোরং (বিশ্বনাথ মহকুমা), এম মুসন আলী এবং কোরফুল নেছার ঘরে জন্মগ্রহণ করেন। আলী ছিলেন তিন ভাইবোনের মধ্যে দ্বিতীয়। তিনি চাঁদভোরং-এ প্রাথমিক শিক্ষা লাভ করেন এবং ১৯৩২ সালে মাধ্যমিক পাশ করেন। ১৯৩৬ সালে, আলী এমসি কলেজ, সিলেট থেকে তার স্নাতক ডিগ্রি এবং ১৯৪০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তার আইন বিষয়ে এলএলবি ডিগ্রি নেন। একই বছর, আলী একজন আইনজীবী হিসেবে সিলেট আইনজীবী সমিতিতে যোগ দেন এবং বিশ্বনাথ মহকুমা থেকে প্রথম মুসলিম আইনজীবী হন। ১৯৪৯ সালে তিনি ঢাকা হাইকোর্টের আইনজীবী নিযুক্ত হন। একই বছর, আলী স্থানীয় বোর্ডের সহ-সভাপতি এবং উত্তর সিলেটের মুসলিম লীগ শাখার সম্পাদক হন।

পাকিস্তান সৃষ্টির আগ পর্যন্ত লাহোর প্রস্তাব পাস হওয়ার পর, আলী পাকিস্তান আন্দোলনে অত্যন্ত সক্রিয় ছিলেন। ১৯৫২ সালে তিনি অল সিলেট জেলা মুসলিম লীগ শাখার সম্পাদক হন। ১৯৭০ সালে, তিনি নিখিল পাকিস্তান কাউন্সিল মুসলিম লীগের সহ-সভাপতি নিযুক্ত হন। সেই সময়ে তিনি দলের ভারপ্রাপ্ত সভাপতিও হন যখন মূল সভাপতি মিয়া মমতাজ মুহাম্মদ খান দৌলতানা পদত্যাগ করেন।

১৯৬৯ সালে, আলী পাবলিক প্রসিকিউটর (পিপি) হন এবং একই বছর তিনি সিলেট আইনজীবী সমিতির সম্পাদকও হন। ১৯৭৫-৭৬ এবং ১৯৮৫ সালে তিনি আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন।

১৯৭৬ সালে বাংলাদেশে মুসলিম লীগ পুনঃপ্রতিষ্ঠিত হলে আলী ভাইস প্রেসিডেন্ট হন। এরপর তিনি বিভক্ত মুসলিম লীগের সভাপতি হন। ১৯৮৬ সালে, তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর অন্যতম সহ-সভাপতি এবং সিলেট জেলা শাখার সভাপতি হন।

১৯৯২ সালে, আলী আইনজীবী হিসাবে ৫০ বছর পূর্ণ করার জন্য সিলেট আইনজীবী সমিতি কর্তৃক স্বর্ণপদক লাভ করেন।

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

আলী সিলেটের ম্যাজিস্ট্রেট আহমেদুল্লাহর মেয়ে এবং সাংবাদিক ও ডন পত্রিকার সম্পাদক আলতাফ হোসেনের ছোট বোন খায়রুন্নেছা মনিকে বিয়ে করেন। তাদের তিন মেয়ে ও দুই ছেলে। তারা সকলেই জীবনে সুপ্রতিষ্ঠিত।

১৯৯২ সালে, আলী সিলেটে মারা যান।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "People from Bishwanath Upazila - FamousFix.com list"FamousFix.com। সংগ্রহের তারিখ ২০২৪-০১-২৩