রেলাঙ্গি (অভিনেতা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
রেলাঙ্গি
তেলেগু ভাষার চলচ্চিত্র আদা পেত্তনাম (১৯৫৮) এর একটি দৃশ্যে রেলাঙ্গি
জন্ম
রেলাঙ্গি ভেঙ্কটা রামাইয়া

মৃত্যু২৭ নভেম্বর ১৯৭৫(1975-11-27) (বয়স ৬৫)
পেশাঅভিনেতা ও গায়ক
দাম্পত্য সঙ্গীশ্রীদেবভামা
পুরস্কারপদ্মশ্রী (১৯৭০)

রেলাঙ্গি ভেঙ্কটা রামাইয়া (৯ আগস্ট ১৯১০ - ২৭ নভেম্বর ১৯৭৫), যিনি রেলাঙ্গি নামে পরিচিত, ছিলেন একজন ভারতীয় অভিনেতা এবং প্রযোজক যিনি মূলত তেলুগু সিনেমায় তাঁর কাজের জন্য পরিচিত। ১৯৭০ সালে ভারতীয় চলচ্চিত্রে অবদানের জন্য তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। রেলাঙ্গি ১৯৫০ এবং ১৯৬০ এর দশকে তার কমিক অভিব্যক্তি এবং সংলাপের জন্য বিশেষভাবে পরিচিত।

রেলাঙ্গির উল্লেখযোগ্য কর্মের মধ্যে রয়েছে গুণসুন্দরী কথা (১৯৪৯), বিপ্র নারায়ণ (১৯৫৪), মিসাম্মা (১৯৫৫), ডোঙ্গা রামুডু (১৯৫৫), মায়াবাজার (১৯৫৭), আপ্পু চেসি পাপ্পু কুডু (১৯৫৮), ভেলুগু নিদালু (১৯৬১), ইদ্দারু মিডরু (১৯৬১) এর মতো চলচ্চিত্র। ( ১৯৬১), কুলা গোথারালু (১৯৬২), লাভা কুসা (১৯৬৩), চাদুভুকুন্না আম্মায়িলু (১৯৬৩), নর্তানাসালা (১৯৬৩), এবং প্রেমিঞ্চি চুদু ( ১৯৬৫)। এছাড়া তাঁর সেরা কৌতুক অভিনয়ের জন্য তার সম্মানে রেলাঙ্গি আর্ট একাডেমি পুরস্কার চালু করা হয়েছিল।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

রেলাঙ্গি মাদ্রাজ রাজ্যের (বর্তমানে অন্ধ্র প্রদেশ) পূর্ব গোদাবরী জেলার রাভুলাপালেম গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি একজন পেশাদার হরিকথা শিল্পী ছিলেন এবং একজন হারমোনিয়াম বাদকও ছিলেন। [১] তিনি কাকিনাড়ায় বড় হয়েছেন। অভিনয়ের প্রতি আগ্রহের কারণে তিনি শিক্ষার প্রতি আগ্রহ দেখাননি।

কর্মজীবন[সম্পাদনা]

রেলাঙ্গি মঞ্চ ও লোকনাট্যে অভিনয় করে তার প্রারম্ভিক কর্মজীবন শুরু করেন এবং মঞ্চ থিয়েটারেও মহিলা ভূমিকায় অংশ নেন। তিনি ১৯৩৫ সালে সি. পুল্লাইয়ার পরিচালনায় তার প্রথম তেলুগু চলচ্চিত্র শ্রী কৃষ্ণ থুলাবারম- এ বিদুষক ( জেস্টার ) চরিত্রে অভিনয় করে তার চলচ্চিত্র জীবন শুরু করেন। পরবর্তীতে, তিনি ১৯৪৭ সালে মুক্তিপ্রাপ্ত গোল্লাভামা চলচ্চিত্রে কাজের একটি বড় সুযোগ না পাওয়া পর্যন্ত তিনি পুল্লাইয়াকে প্রযোজনা ব্যবস্থাপক হিসাবে সহায়তা করে গেছিলেন। পরবর্তীকালে, তিনি বিন্ধ্যারানী (১৯৪৮) ছবিতে একটি কৌতুক চরিত্রে অভিনয় করেন। ১৯৫০ সাল থেকে বিজয়া ফিল্মস ব্যানারে নির্মিত সমস্ত চলচ্চিত্রে তিনি নিয়মিত মুখ ছিলেন। তিনি এতটাই জনপ্রিয় হয়ে ওঠেন যে তাকে ১৯৫৩ সালে অঞ্জলি দেবীর বিপরীতে পুল্লাইয়ার নির্দেশনায় পাক্কা ইন্তি আম্মায়ীতে একটি কৌতুক নায়কের ভূমিকায় অভিনয় করার সুযোগ দেওয়া হয়।

ফিল্মগ্রাফি[সম্পাদনা]

একজন কৌতুক অভিনেতা হিসেবে অভিনেত্রী গিরিজা, অভিনেত্রী সূর্যকান্তম এবং আরেক কৌতুক অভিনেতা রমনা রেড্ডির সাথে অংশীদারিত্ব করার সময় তিনি বেশ জনপ্রিয় ছিলেন। তাঁদের জুটি নিয়ে তেলুগুতে বেশ কয়েকটি হিট সিনেমা হয়েছিল। রেলাঙ্গি অভিনীত কয়েকটি সুপরিচিত সিনেমার নাম নিচে দেওয়া হল।

গায়ক[সম্পাদনা]

রেলাঙ্গির গাওয়া কিছু সুপরিচিত গান নিম্নলিখিত সিনেমায় রয়েছে:

বছর চলচ্চিত্র গান
১৯৪৯ গুণসুন্দরী কথা আদিভ এদুরাইভাচ্চে দাকা পাদরা মুন্ডুকু পাদিপদম
১৯৫১ পাতাল ভৈরবী তালালেন নে তালালেন



বিনাভে বালা না প্রেমা গোলা
১৯৫২ ধর্ম দেবতা ভিরিস ভেনেলালো
১৯৫৪ বিপ্র নারায়ণ আধাধি আন্তে লায়াম লায়াম আ নিদানতেনে ভয়ম ভয়ম
১৯৫৪ পেদ্দা মানুশুলু শিবশিব মূর্তিভি গণনাধা
১৯৫৫ মিসাম্মা ধর্মম চেয়ি বাবু কানি ধর্মম



সীতারাম সীতারাম সীতারাম জয় সীতারাম
১৯৬৬ পরমানন্দেয় শিশুলা কথা

প্রযোজক[সম্পাদনা]

  • রেলাঙ্গী ১৯৬০ সালে সমাজম চলচ্চিত্রে অভিনয় ও প্রযোজনা করেন।
  • রেলাঙ্গি তাদেপল্লীগুডেমে একটি থিয়েটারের মালিক - রেলাঙ্গি থিয়েটার।

পুরস্কার[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "RELANGI VENKATRAMAIAH (১৯১০-৭৫) - Tollynation Powered"www.tollynation.com। ২২ অক্টোবর ২০০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ জানুয়ারি ২০২২