রাজা আর্থার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাজা আর্থার ছিল উথার পেনড্রাগনের ছেলে, যে গ্রেট ব্রিটেনের উপকথার একটি গুরুত্বপূর্ণ চরিত্র। সেখানে সে যুদ্ধ জন্য এবং শান্তির জন্য একজন আদর্শ রাজার চরিত্র হিসেবে আবির্ভূত হয়। ইতিহাস অনুসারে তিনি ছিলেন একজন রোমান এবং মধ্যযুগের কিংবদন্তির ব্রিটিশ নেতা, যে ৬ষ্ঠ শতাব্দীর আগের স্যাক্সন আক্রমণকারীদের বিরুদ্ধে ব্রিটেনের প্রতিরহ্মার নেতা হিসেবে নেতৃত্ব দিয়েছিল। এইটি ব্রিটেনের বিষয়ের প্রধান চরিত্র (ব্রেটোন এবং আর্থারিয়ান চক্র), যদিও আর্থারের সম্বন্ধে মতানৈক্য আছে, অথবা একটি আসল ব্যক্তি যার চরিত্র তৈরি করা হয়েছে, যে সত্যি ছিল[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • "Arthurian Gwent", Blaenau Gwent Borough County Council, সংগৃহীত 2008-05-22 . An excellent site detailing Welsh Arthurian folklore.
  • Arthurian Resources: King Arthur, History and the Welsh Arthurian Legends, সংগৃহীত 2008-05-22 . A detailed and comprehensive academic site, which includes numerous scholarly articles, from Thomas Green of Oxford University.
  • Arthuriana, সংগৃহীত 2008-05-22 . The only academic journal solely concerned with the Arthurian Legend; a good selection of resources and links.
  • Celtic Literature Collective, সংগৃহীত 2008-05-22 . Provides texts and translations (of varying quality) of Welsh medieval sources, many of which mention Arthur.
  • "Faces of Arthur", Faces of Arthur, সংগৃহীত 2009-11-16 . An interesting collection of articles on King Arthur by various Arthurian enthusiasts.