রবি গুহ মজুমদার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রবি গুহ মজুমদার (১৫ জুলাই ১৯১৮ - ১৯৭৬) হলেন একজন ভারতীয় বাঙালি গীতিকার এবং সুরকার। তিনি অনেক বিখ্যাত এবং কালজয়ী গান গেয়ে বাংলা সংগীতের ইতিহাসে অমর হয়ে আছেন। ভবানীপুরের বেণীনন্দন স্ট্রিটে জন্ম এই প্রবাদপ্রতীম শিল্পীর। তিনি প্রায় তিন হাজার গান রচনা করেছেন। তিনি অনেক গানে সুরও দিয়েছেন। তিনি শচীন দেববর্মণসহ আরো বিখ্যাত অনেক সংগীতশিল্পীদের কণ্ঠে গাওয়া গান রচনা করেন। তিনি ''তুমি এসেছিলে পরশু , জোছনা করেছে আঁড়ি, মন দিল না বধূ এর মতো অনেক কালজয়ী গান লিখেছেন।

জন্ম ও শিক্ষাজীবন[সম্পাদনা]

১৯১৮ সালে ১৫ জুলাই ভবানীপুরের বেণীনন্দন স্ট্রিটে জন্মগ্রহণ রবি গুহ মজুমদার। তিনি ছোটবেলা থেকেই বেশ মেধাবী ছিলেন। শৈশব থেকেই তার সংগীতের প্রতি প্রবল আগ্রহ জেগে উঠে।

সংগীতশিল্পী হিসেবে[সম্পাদনা]

শচীন দেববর্মণ এর কণ্ঠে 'মধু বৃন্দাবনে' গীতিকার হিসেবে তাঁর প্রথম রেকর্ড। এসডি বর্মনেরই কণ্ঠে আজও সবার হৃদয়ে রয়েছে তাঁর লেখা গান 'মন দিল না বঁধু'। ১৯৭২ সালে রবি গুহ মজুমদারের কথায় ও সুরে বেগম আখতারের কণ্ঠে 'জোছনা করেছে আড়ি' ও 'এ ওই মুখে' কালজয়ী গানদুটি রেকর্ড হয়। এ ছাড়াও তাঁর কথা ও সুরে উল্লেখযোগ্য গানগুলির মধ্যে 'চুপি চুপি চলে গেলে' অন্যতম। বাংলায় প্রায় ৩ হাজার গান সৃষ্টি করেছেন এই কিংবদন্তি শিল্পী। অনেক গানের সুরও তৈরি করেছেন। জীবনে অনেক গানও গেয়েছেন।

===বিখ‍্যাত গান===[সম্পাদনা]
  • তুমি এসেছিলে পরশু (কথা)
  • জোছনা করেছে আঁড়ি (কথা ও সুর)
  • এ ওই মুখে (কথা)
  • তুমি আর নেই সেই তুমি (কথা)
  • মন দিল না বঁধু (কথা)
  • চুপি চুপি চলে গেলে

মৃত‍্যু[সম্পাদনা]

১৯৭৬ সালে ৫৮ বছর বয়সে তাঁর প্রয়াণ হয়।

তথ‍্যসূত্র[সম্পাদনা]

আরো পড়ুন[সম্পাদনা]