মুদ্রাস্ফীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কোন কালপরিধিতে পণ্য-সেবার মূল্য টাকার অংকে বেড়ে গেলে অর্থনীতির ভাষায় তাকে মুদ্রাস্ফীতি বলা হয়।[১] সাধারণ পণদ্রব্যের দাম বেড়ে গেলে স্থানীয় মুদ্রা দিয়ে ঐ পণ্য ক্রয়ে বেশি পরিমাণ মুদ্রার প্রয়োজন কিংবা একই পরিমাণ মুদ্রা দিয়ে আগের পরিমাণ পন্য কিনতে গেলে পরিমাণে কম পাওয়া যায়। সুতরাং মুদ্রাস্ফিতির ফলে মানুষের ক্রয় ক্ষমতা কমে যায়। একই ভাবে অর্থনীতিতে পন্যের আসল বিনিময়মূল্য কমে যায়।[২][৩] সাধারণত মুদ্রাস্ফীতি সূচকের মাধ্যমে হিসাব করা হয় যাকে মুদ্রাস্ফীতি সূচকও বলা হয়।

মূদ্রাস্ফিত একটি অর্থনীতিতে একাধারে ইতিবাচক অ নেতিবাচক প্রভাব ফেলতে পারে। নেতিবাচক প্রভাবের মধ্যে নগদ অর্থের সুযোগ ব্যয় কমে যায় এবং মানুষ নগদ অর্থের সঞ্চয়ের বদলে তা খরচ করে ফেলতে স্বাচ্ছন্দ্যবোধ করে। এর ফলে আর্থিক প্রতিষ্ঠান সঞ্চয়ের অভাবে ভোগে এবং অর্থনীতিতে বিনিয়োগ কমে আসে। এছাড়াও মুদ্রাস্ফীতির ফলে গদবাধা আয়ের মানুষের জীবনযাত্রার মান নিচে নেমে আসে এবং কেন্দ্রীয় ব্যাংককে সূদের প্রকৃত হার পুনরায় নিরূপণ করতে হয়।[৪] অপরদিকে ইতিবাচক প্রভাবগুলো হল পন্যের দাম বেড়ে যাওয়ার বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগে উৎসাহী হয় যার ফলে অর্থনীতিতে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্ঠি হয় এবং যার মাধ্যমে নতুন উপভোক্তা তৈরী হয়।

কিছু অর্থনীতিবিদের মতে হাইপার ইনফ্লেশন বা অত্যধিক মুদ্রাস্ফীতির অন্যতম কারণ হল বাজারে বেশি পরিমাণে তরল মুদ্রার সরবরাহ তবে অনেকের মতে এই অতিরিক্ত পরিমাণ মুদ্রা সরবরাহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অংশ নেয় যার কারণে মুদ্রা সরবরাহ মুদ্রাস্ফীতির একমাত্র কারণ নয়।[৫][৬]

আধুনিক অর্থনীতিবিদগন সবসময় একটি স্বল্প কিন্তু স্থিতিশীল মুদ্রাস্ফীতির পক্ষে মতামত দেন।[৭] কারণ স্বল্পমাত্রার ও স্থিতিশীল মুদ্রাস্ফীতি অর্থনীতির সূচকগুলোকে চলমান রাখে এবং এর বাজারগুলোকে বিভিন্ন অর্থনৈতীক মন্দার মধ্যের সচল ও স্থিতিশীল রাখে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. See:
  2. Why price stability?, Central Bank of Iceland, Accessed on September 11, 2008.
  3. Paul H. Walgenbach, Norman E. Dittrich and Ernest I. Hanson, (1973), Financial Accounting, New York: Harcourt Brace Javonovich, Inc. Page 429. "The Measuring Unit principle: The unit of measure in accounting shall be the base money unit of the most relevant currency. This principle also assumes that the unit of measure is stable; that is, changes in its general purchasing power are not considered sufficiently important to require adjustments to the basic financial statements."
  4. Mankiw 2002, pp. 238–255
  5. John Makin (November 2010)। "Bernanke Battles U.S. Deflation Threat"AEI 
  6. Paul Krugman; Gauti Eggertsson"Debt,Deleveraging, and the liquidity trap: A Fisher‐Minsky‐Koo approach" 
  7. Robert Barro and Vittorio Grilli (1994), European Macroeconomics, Ch. 8, p. 139, Fig. 8.1. Macmillan, ISBN 0-333-57764-7.

বহিঃসংযোগ[সম্পাদনা]