মুঝসে শাদী করোগী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুঝসে শাদী করোগী
মুঝসে শাদী করোগী চলচ্চিত্রের পোস্টার
পরিচালকডেভিড ধাওয়ান
প্রযোজকসাজিদ নদিয়াদওয়ালা
চিত্রনাট্যকার
শ্রেষ্ঠাংশে
সুরকার(গান)
সাজিদ-ওয়াজিদ
আনু মালিক
(আবহ সঙ্গীত)
সেলিম-সুলায়মান
চিত্রগ্রাহকসঞ্জয় এফ গুপ্তা
সম্পাদকনিতিন রোকাদে
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকনদিয়াদওয়ালা গ্র্যান্ডসন এন্টারটেনমেনট
মুক্তি
  • ৩০ জুলাই ২০০৪ (2004-07-30)
স্থিতিকাল১৬১ মিনিট[১]
দেশ ভারত
ভাষাহিন্দি
আয়৫৬৫ মিলিয়ন ডলার[২]

মুঝসে শাদী করোগী হল ২০০৪ সালের মুক্তিপ্রাপ্ত হিন্দি রোমান্টিক কমেডি চলচ্চিত্র যার পরিচালক ডেভিড ধাওয়ান ও প্রযোজক সাজিদ নদিয়াদওয়ালা। প্রধান ভূমিকায় অভিনয় করেছেন সলমান খান, অক্ষয় কুমার এবং প্রিয়াঙ্কা চোপড়া আর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ওমরিশ পুরী, কাদের খান, সতীশ শাহ এবং রাজপাল যাদবসহ বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়।

মূলত ছবিটি গোয়ার পটভূমিতে, দু'জন পুরুষ (সলমান এবং অক্ষয়) এক মহিলার (প্রিয়াঙ্কা) হৃদয় জয়ের চেষ্টা করেন। ডেভিড ধাওয়ান তার সচরাচর ছবি থেকে কিছুটা অন্যরকম করার সিদ্ধান্ত নিয়েছিলেন এবং চিত্রনাট্যটি লিখেছিলেন তার দীর্ঘকালীন সহযোগী আনিস বাজমি এবং রুমী জাফারিকে দিয়ে।

ছবিটি গোয়ার পটভূমিতে হলেও ছবির শুটিং সেখানে হয়নি, পরিবর্তে মুম্বাই এর ফিল্ম সিটি এবং মরিশাসে, শর্মিষ্ঠা রায়ের দ্বারা নির্মিত দুটি সেটে করা হয়েছিল। যদিও বেশ কয়েকটি দৃশ্য এবং গান মরিশাসে করা হয়েছিল। ছবিটি ২০০৪ সালের ৩০ জুলাইয়ে মুক্তি পেয়েছিল এবং ইতিবাচক পর্যালোচনা পায় বলতে গেলে সব বিষয়ে নির্দেশনা, অভিনয়, সংগীত, সিনেমাটোগ্রাফি, শিল্প নির্দেশনা, পোশাক ইতাদিতে প্রশংসা পায়। ৫৬৫ মিলিয়ন ডলারের বক্স-অফিসের উপার্জনসহ, ছবিটি বাণিজ্যিক সফলতা পায় এবং ২০০৪ সালের তৃতীয় সর্বোচ্চ সর্বাধিক আয়ের ভারতীয় চলচ্চিত্র হয়ে ওঠে।

মুঝসে শাদী করোগী তিনটি ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল। ২০০৫ এর আইআইএফএ পুরস্কারে ছবিটি মোট তেরটি বিষয়ে মনোনয়ন পেয়েছিল, যার মধ্যে সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক (ধাওয়ান), সেরা অভিনেতা (খান) এবং সেরা অভিনেত্রী (চোপড়া) ছিল এবং তার মধ্যে ছবিটি পাঁচটি পুরস্কার জিতেছিল। এটি সেরা ফিল্মসহ দশটি বিষয়ে স্ক্রিন অ্যাওয়ার্ডেও মনোনয়ন পেয়েছিল।

পটভূমি[সম্পাদনা]

ছবিটি গোয়ার পটভূমিতে, একটি রোমান্টিক কমেডি ছবি। দু'জন পুরুষ (সলমান এবং অক্ষয়) এক মহিলার (প্রিয়াঙ্কা) হৃদয় জয়ের চেষ্টা করেন। নানা রকমের মজার ঘটনা আর প্রেমের ছবি, "মুঝসে শাদী করোগী"।

অভিনয়[সম্পাদনা]

প্রধান ভূমিকায় অভিনয় করেছেন সলমান খান, অক্ষয় কুমার এবং প্রিয়াঙ্কা চোপড়া আর গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন ওমরিশ পুরী, কাদের খান, সতীশ শাহ এবং রাজপাল যাদবসহ বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়।

গানের অ্যালবাম[সম্পাদনা]

মুঝসে শাদী করোগী
কর্তৃক গানের অ্যালবাম
মুক্তির তারিখ৪ জুন ২০০৪
ঘরানাচলচ্চিত্র গানের অ্যালবাম
দৈর্ঘ্য৪০:০০
ভাষাহিন্দি
সঙ্গীত প্রকাশনীটি-সিরিজ

গানের অ্যালবামে মোট আটটি গান, সাতটি নতুন গান এবং একটি রিমিক্স ছিল।[৩] ছয়টি গান রচনা করেছিলেন সাজিদ-ওয়াজিদ এবং একটি গানটি রচনা করেছিলেন অনু মালিক। পাঁচটি গান লিখেছিলেন জালিস শেরওয়ানি এবং একটি করে গান লিখেছিলেন সামির এবং অরুণ ভৈরব।[৩] গান গেয়েছিলেন উদিত নারায়ণ, অলকা ইয়াগনিক, সোনু নিগম, সুনিধি চৌহান, সুখবিন্দর সিং এবং শাবব সাবরি[৩] আবহ সঙ্গীত রচনা করেছিলেন সেলিম-সুলায়মান এর জুটি, অ্যালবামটি মুক্তি পায় ৪ জুন ২০০৪ সালে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Mujhse Shaadi Karogi (2004)"British Board of Film Classification। ১৭ জুন ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০ ডিসেম্বর ২০১৬ 
  2. "Top grossers"Box Office India। ২১ অক্টোবর ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৬-০১ 
  3. "Mujhse Shaadi Karogi: Music Review"Planet Bollywood। ১ মে ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০১৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]