মিরানজাই উপত্যকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মিরানজাই উপত্যকা, আরো হাঙ্গু হল একটি পর্বত উপত্যকা যা পাকিস্তানের উত্তর-পশ্চিম সীমান্ত প্রদেশের কোহাত এবং হাঙ্গু জেলায় অবস্থিত। এটি দুটি উপত্যকার সমন্বয়ে গঠিত, এটি দক্ষিণ-পশ্চিমে কুরাম এবং উত্তর-পূর্বে কোহাত তাইয়ে প্রবাহিত হয়। এটি উপর এবং নিম্ন মিরানজাইতে বিভক্ত। এটি বঙ্গশ ও ওরাকজাই পাহাড় থেকে শুরু করে বঙ্গশ পর্যন্ত বিস্তৃত। এটির দৈর্ঘ্য ৪০ মাইল (৬৪ কিমি) এবং আয়তন ৫৪৬ বর্গমাইল (১,৪১০ কিমি)। হাঙ্গুর পূর্বে অসংখ্য ছোট ছোট উপত্যকা রয়েছে; হাঙ্গুর পশ্চিমে উপত্যকার উপরিভাগের সমস্ত অংশ নিয়ে একটি বিস্তৃত ও খোলা সমভূমি রয়েছে যেখানে খালি গাছে আছে। প্রধানত বঙ্গশ এবং ওরাকজাই জনগোষ্ঠীর সাথে এবং এর আশেপাশের অঞ্চলে অনেকগুলো গিরিখাত রয়েছে।

বিশৃঙ্খলার কারণে উনিশ শতকের শেষদিকে যখন এটি ভারতের অংশ ছিল তখনও এই অঞ্চলে ব্রিটিশ সামরিক অভিযানগুলো ঘটেছিল। ১৮৯৩ সাল পর্যন্ত এই উপত্যকাটি হাঙ্গুরের খান দ্বারা শাসিত ছিল যারা সিন্ধু থেকে কুরাম পর্যন্ত পুরো দেশ পরিচালনা করেছিল। উদাহরণস্বরূপ, গোলাম মুহাম্মদ খান যিনি হাঙ্গুরের অষ্টম খান ছিলেন বাইজাই (কোহাত) এবং পেশোয়ার জেলার মাতান্নী পর্যন্ত রাজত্ব করেছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  •  এই নিবন্ধটি একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Miranzai Valley"। ব্রিটিশ বিশ্বকোষ (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। 

বহিঃসংযোগ[সম্পাদনা]