মাহজাবিন খালেদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাহজাবিন খালেদ
জাতীয় সংসদ সদস্য
কাজের মেয়াদ
২০ মার্চ ২০১৪ – ২০ মার্চ ২০১৯
সংসদীয় এলাকাসংরক্ষিত নারী আসন-১৮
ব্যক্তিগত বিবরণ
জন্ম (1966-12-16) ১৬ ডিসেম্বর ১৯৬৬ (বয়স ৫৭)
ঢাকা, পূর্ব পাকিস্তান
জাতীয়তাবাংলাদেশী
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
পিতামাতাখালেদ মোশাররফ
পেশারাজনীতি

মাহজাবিন খালেদ (জন্ম: ১৬ ডিসেম্বর ১৯৬৬) হলেন বাংলাদেশের একজন রাজনীতিবিদ ও সাবেক সংরক্ষিত নারী আসন-১৮ থেকে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য।[১]

জন্ম ও পারিবারিক পরিচিতি[সম্পাদনা]

মাহজাবিন খালেদ ১৬ ডিসেম্বর ১৯৬৬ ঢাকায় জন্মগ্রহণ করেন। তার বাবা ব্রিগেডিয়ার জেনারেল খালেদ মোশাররফ ছিলেন মুক্তিবাহিনীর ২ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার এবং 'কে ফোর্স'-এর সর্বাধিনায়ক। পরবর্তীতে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস)। তার কাকা রাশেদ মোশাররফ সাবেক সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী ছিলেন।

শিক্ষাজীবন[সম্পাদনা]

মাহজাবিন খালেদ হলিক্রস স্কুল ও কলেজ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পাস করেন। তিনি লরেটো কলেজ, দার্জিলিংয়ে পড়ালেখা করেন। পরবর্তীতে বিএ (অনার্স) করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

বাংলাদেশ আওয়ামী লীগের সদস্য হিসেবে মাহজাবিন খালেদ এখন একজন সংসদ সদস্য। তিনি বিদেশ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও যুদ্ধাপরাধের প্রসঙ্গে বৈশ্বিক সচেতনতা বাড়াতেও কাজ করছেন মাহজাবিন। জাতিসংঘের সাধারণ পষিদের অধিবেশনে বাংলাদেশি ডেলিগেটদের অংশ হিসেবে চাইল্ড রাইটস ককাস ও জলবায়ু সংসদে ভূমিকা রেখেছেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "১০ম জাতীয় সংসদ সদস্য তালিকা (বাংলা)"www.parliament.gov.bd। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ২০১৯-০১-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ ফেব্রুয়ারি ২০১৮ 

বহিঃসংযোগ[সম্পাদনা]