মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচন, ২০১৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচন, ২০১৮

← ২০১৩ ২৩ সেপ্টেম্বর ২০১৮ ২০২৩ →
ভোটের হার৮৯.২২%
 
মনোনীত ইব্রাহিম মোহাম্মদ সোলিহ আব্দুল্লাহ ইয়ামিন
দল এমডিপি পিপিএম
সহপ্রার্থী ফয়সাল নাসিম মোহাম্মদ শাহীম
জনপ্রিয় ভোট ১,৩৪,৭০৫ ৯৬,০৫২
শতকরা ৫৮.৩৮% ৪১.৬২%

নির্বাচনের পূর্বে রাষ্ট্রপতি

আব্দুল্লাহ ইয়ামিন
পিপিএম

নির্বাচিত রাষ্ট্রপতি

ইব্রাহিম মোহাম্মদ সোলিহ
এমডিপি

২৩ সেপ্টেম্বর ২০১৮ রবিবার মালদ্বীপে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়।[১] মালদ্বীপের প্রগতিশীল দলের বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লাহ ইয়ামিন দ্বিতীয় পাঁচ বছরের মেয়াদে পুনঃনির্বাচন চাইছিলেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ছিলেন মালদ্বীপের ডেমোক্রেটিক পার্টির ইব্রাহিম মোহাম্মদ সোলিহ যিনি বিরোধী দলগুলোর জোটের যৌথ প্রার্থী হিসেবে মনোনীত হয়েছিলেন।

ফলাফলটি সোলিহের জন্য একটি আশ্চর্যজনক বিজয় ছিল যিনি ৫৮% ভোট পেয়েছিলেন এবং মালদ্বীপের সপ্তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হন।[২] তিনি ১৭ নভেম্বর ২০১৮ তারিখে দায়িত্ব গ্রহণ করেন। ২০০৮ সালের নির্বাচনে মাউমুন আবদুল গাইয়ুমের বিরুদ্ধে মোহাম্মদ নাশিদের বিজয়ের পর সোলিহ হলেন দেশের তৃতীয় গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাষ্ট্রপতি যা ৩০ বছরের শাসনের অবসান ঘটিয়েছিল।

ইয়ামিন হলেন টানা চতুর্থ মালদ্বীপের রাষ্ট্রপতি যিনি কোনো এক সময়ে পুনর্নির্বাচনের জন্য একটি বিড হেরেছেন। যথা ইয়ামিন নিজে প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদকে পরাজিত করে পদে এসেছিলেন যিনি ২০১১-১২ মালদ্বীপের রাজনৈতিক সংকটের সময় ২০১২ সালে পদত্যাগ করার পরে ২০১৩-এ টানা দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। নাশিদের উত্তরসূরি তার উপরাষ্ট্রপতি মোহাম্মদ ওয়াহিদ হাসানও ২০১৩ সালে পুনঃনির্বাচন চেয়েছিলেন কিন্তু প্রাথমিক নির্বাচন বাতিল হওয়ার পর পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নেন। অবশেষে নাশিদ ২০০৮ সালের নির্বাচনে দীর্ঘদিনের ক্ষমতাসীন মাউমুন আবদুল গাইয়ুমকে পরাজিত করে নির্বাচিত হন।

নির্বাচনী ব্যবস্থা[সম্পাদনা]

মালদ্বীপে রাষ্ট্রপতিশাসিত শাসন ব্যবস্থা রয়েছে যেখানে রাষ্ট্রপতি উভয়ই রাষ্ট্রপ্রধান এবং সরকারপ্রধানের দায়িত্ব পালন করেন। একবার নির্বাচিত রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি পুণরায় দ্বিতীয় ৫ বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হতে পারে যা সংবিধান দ্বারা অনুমোদিত সীমা।

মালদ্বীপে রাষ্ট্রপতি সরাসরি ভোটের মাধ্যমে সাধারণ সংখ্যাগরিষ্ঠ বা পঞ্চাশ শতাংশের বেশি (৫০%) ভোটে নির্বাচিত হন। যখন প্রার্থীদের তালিকা থেকে কোনো প্রার্থীই প্রদত্ত ভোটের সংখ্যাগরিষ্ঠতা পান না তখন নির্বাচনটি রানঅফ (বা দ্বিতীয় রাউন্ড) এ চলে যায় যা প্রথম রাউন্ডে সবচেয়ে বেশি ভোটপ্রাপ্ত দুই প্রার্থীর মধ্যে নির্বাচনের ২১ দিনের কম না পরে অনুষ্ঠিত হতে বাধ্য। রানঅফ রাউন্ডে দুজনের মধ্যে প্রার্থী যারা বৈধ ভোটের ৫০% এর বেশি সংখ্যাগরিষ্ঠতা পান তারা রাষ্ট্রপতির পদে নির্বাচিত হন।

নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল নির্বাচন কমিশন কর্তৃক ঘোষণা করা হয় এবং রাষ্ট্রপতি নির্বাচনের ভোটের দিন সাত দিনের মধ্যে সরকারি গেজেটে প্রকাশিত হয়।[৩]

প্রার্থী[সম্পাদনা]

বর্তমান রাষ্ট্রপতি আবদুল্লাহ ইয়ামিন পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।[৪] ফেব্রুয়ারী ২০১৮ সালে প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ ঘোষণা করেছিলেন যে তিনি মালদ্বীপের ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান।[৫] যাইহোক নাশিদ তার প্রার্থিতা প্রত্যাহার করার পরে ২০১৮ সালের জুনে দলটি ইব্রাহিম মোহাম্মদ সোলিহকে তার প্রার্থী হিসাবে নির্বাচিত করেছিল।[৪]

ফলাফল[সম্পাদনা]

প্রার্থীসহপ্রার্থীদলভোট%
ইব্রাহিম মোহাম্মদ সোলিহফয়সাল নাসিমমালদ্বীপের গণতান্ত্রিক দল১,৩৪,৭০৫৫৮.৩৮
আব্দুল্লাহ ইয়ামিনমোহাম্মদ শাহীমমালদ্বীপের প্রগতিশীল দল৯৬,০৫২৪১.৬২
মোট২,৩০,৭৫৭১০০
বৈধ ভোট২,৩০,৭৫৭৯৮.৬৬
অবৈধ/ফাঁকা ভোট৩,১৩২১.৩৪
মোট ভোট২,৩৩,৮৮৯১০০
নিবন্ধিত ভোটার/ভোটদান২,৬২,১৩৫৮৯.২২
উৎস: Elections Commission of the Maldives

আফটারমেথ[সম্পাদনা]

ফলাফল ঘোষণার পর ইয়ামিন নির্বাচনে কারচুপি হয়েছে দাবি করে অক্টোবরে সুপ্রিম কোর্টে ফলাফলকে চ্যালেঞ্জ করেন। তিনি অভিযোগ করেছেন যে ব্যালট পেপারগুলিকে তার পক্ষে দেওয়া কোনও ভোট অদৃশ্য করে দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছিল এবং যে ভোটাররা তাকে ভোট দেওয়ার পরিকল্পনা করছেন তাদের গায়ে কালি দিয়ে কলম দেওয়া হয়েছিল।[৬] তার আপিল সর্বসম্মতভাবে আদালতের বিচারকদের দ্বারা প্রত্যাখ্যান করা হয়েছিল। বিচারকগণ বলেছিলেন যে তিনি দাবিগুলি প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন।[৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Election Commission of Maldives"www.elections.gov.mv। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-০৬ 
  2. Maldives opposition candidate wins pres polls Avas, 23 September 2018
  3. "Election Commission of Maldives"Election Commission of Maldives। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-০৬ 
  4. Maldives opposition selects veteran Ibrahim Solih for Sept presidential poll Reuters, 30 June 2018
  5. Maldives ex-leader Mohamed Nasheed to contest elections BBC News, 2 February 2018
  6. Toppled Maldives Leader Blames Election Defeat On "Disappearing Ink" NDTV, 15 October 2018
  7. Maldives strongman's election defeat upheld by Supreme Court Straits Times, 22 October 2018