মালদ্বীপের রাজনীতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মালদ্বীপের রাজনীতি

ދިވެހިރާއްޖޭގެ ސިޔާސަތު
মালদ্বীপের প্রতীক
রাষ্ট্রের ধরনএককেন্দ্রিক রাষ্ট্রপতিশাসিত সাংবিধানিক প্রজাতন্ত্র
সংবিধানমালদ্বীপের সংবিধান
আইনসভা
নামপিপলস্ মজলিশ
ধরনএককক্ষবিশিষ্ট
সভাস্থল৮০ মেধুজিয়ারাই মাগু, হেনভেইরু, মালে ২০০৮০
সভাপতিমোহামেদ নাশিদ
নির্বাহী বিভাগ
রাষ্ট্র ও সরকারপ্রধান
উপাধিরাষ্ট্রপতি
বর্তমানমোহাম্মদ মুইজ্জু
নিয়োগদাতা সরাসরি জনপ্রিয় ভোট
মন্ত্রিসভা
নামমালদ্বীপের মন্ত্রিসভা
নেতারাষ্ট্রপতি
উপনেতাউপরাষ্ট্রপতি
নিয়োগদাতারাষ্ট্রপতি
বিচার বিভাগ
নামমালদ্বীপের বিচার বিভাগ
প্রধান বিচারপতিআহমেদ মুথাসিম আদনান

মালদ্বীপের রাজনীতি রাষ্ট্রপতিশাসিত প্রতিনিধিত্বশীল গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যেখানে রাষ্ট্রপতি সরকারপ্রধানের ভূমিকা পালন করেন। নির্বাহী ক্ষমতা সরকার দ্বারা প্রয়োগ করা হয়। রাষ্ট্রপতি নির্বাহী বিভাগের প্রধান এবং মন্ত্রিসভার নিয়োগদান করেন; অনেকটা রাষ্ট্রপতি-শাসিত গণতন্ত্রের মতো মন্ত্রিসভার প্রতিটি সদস্যকে সংসদ দ্বারা অনুমোদিত হতে হয়। রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতির জন্য তাদের বাছাই সহ গোপন ব্যালটের মাধ্যমে সরাসরি পাঁচ বছরের মেয়াদে অধিবাসীদের দ্বারা নির্বাচিত হন। একবার নির্বাচিত ব্যক্তিগণ দ্বিতীয় ৫ বছরের মেয়াদে পুনরায় নির্বাচিত হতে পারেন যা সংবিধান দ্বারা অনুমোদিত সীমা। মালদ্বীপের বর্তমান রাষ্ট্রপতি হলেন মোহাম্মদ মু্ইজ্জু। তার পূর্বসূরি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ ২০২৩ সালের মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে হেরেছিলেন।[১][২] প্রাক্তন রাষ্ট্রপতি নাশিদ সহিংসতা বৃদ্ধি রোধ করতে অনিচ্ছাকৃতভাবে পদত্যাগ করেছিলেন বলে জানা গেছে এবং নির্বাসনে বাধ্য হওয়ার আগে তাকে কারাগারে রাখা হয়েছিল যেখান থেকে তিনি অবশেষে ফিরে আসেন।[৩]

মালদ্বীপের এককক্ষ বিশিষ্ট মজলিস পাঁচ বছরের মেয়াদে ৮৭ জন সদস্য নিয়ে গঠিত। প্রতিটি নির্বাচনী এলাকার প্রতিনিধিত্বকারী মোট সদস্য সংখ্যা সেই নির্বাচনী এলাকার মোট জনসংখ্যার উপর নির্ভর করে। সর্বশেষ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় ২০১৯ সালের ৬ এপ্রিল।

মালদ্বীপের আইনি ব্যবস্থা মূলত ঐতিহ্যগত ইসলামী আইন থেকে উদ্ভূত। প্রধান বিচারপতিসহ ৫ জন বিচারপতি নিয়ে একটি সুপ্রিম কোর্ট রয়েছে। জুডিশিয়াল সার্ভিস কমিশনের সুপারিশে রাষ্ট্রপতি কর্তৃক প্রধান বিচারপতি নিয়োগ করেন। তিনি দায়িত্ব গ্রহণের আগে সংসদের নিয়োগ অনুমোদনের প্রয়োজন হয়। সুপ্রিম কোর্ট ব্যতীত প্রতিটি অ্যাটল/দ্বীপে হাইকোর্ট (দুটি শাখা), একটি ফৌজদারি আদালত, দেওয়ানী আদালত, পারিবারিক আদালত, কিশোর আদালত, মাদক আদালত এবং অনেক নিম্ন আদালত রয়েছে। একজন অ্যাটর্নি জেনারেল থাকেন যিনি ক্যাবিনেটের অংশ এবং দায়িত্ব নেওয়ার আগে সংসদের অনুমোদনের প্রয়োজন হয়।

২০০৮ সালের নতুন সংবিধানের অধীনে স্থানীয় সরকারের কাজ প্রতিটি প্রবালপ্রাচীর পরিচালনা করার জন্য একটি প্রবাল পরিষদ এবং প্রতিটি অধ্যুষিত দ্বীপ পরিচালনার জন্য একটি দ্বীপ পরিষদের হাতে ন্যস্ত করা হয়েছে। দ্বীপ কাউন্সিলর প্রতিটি দ্বীপের জনগণ দ্বারা নির্বাচিত হয় এবং অ্যাটল কাউন্সিলররা দ্বীপ কাউন্সিলরদের দ্বারা নির্বাচিত হয়।

মালদ্বীপের সংবিধানে উল্লেখিত রাষ্ট্রপতি হওয়ার জন্য নিম্নলিখিতগুলি শর্তগুলি প্রয়োজন: একজন মালদ্বীপের নাগরিক যার পিতা-মাতা মালদ্বীপের নাগরিক এবং যিনি বিদেশী দেশের নাগরিক নন; একজন মুসলিম এবং ইসলামের সুন্নি মাযহাবের অনুসারী।[৪]

ইতিহাস[সম্পাদনা]

১৯৬৮ সালের একটি গণভোট মালদ্বীপকে সরকারের নির্বাহী, আইন প্রণয়ন এবং বিচার বিভাগীয় শাখার সাথে একটি প্রজাতন্ত্রে পরিণত করে একটি সংবিধান অনুমোদন করে। সংবিধান সংশোধন করা হয়েছিল ১৯৭০, ১৯৭২, ১৯৭৫ এবং ১৯৯৭ এবং সর্বশেষ ২০০৮ সালে।

ইব্রাহিম নাসির প্রাক-১৯৬৮ সালতানাতের অধীনে প্রধানমন্ত্রী হন এবং ১৯৬৮ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। মাউমুন আব্দুল কাইয়ুম তার স্থলাভিষিক্ত যিনি ১৯৭৮ সালে রাষ্ট্রপতি নির্বাচিত হন এবং ১৯৮৩, ১৯৮৮, ১৯৯৩, ১৯৯৮ এবং ২০০৩ সালে পুনরায় নির্বাচিত হন। ২০০৮ সালে রাষ্ট্রপতির দায়িত্ব পালন শেষে তিনি এশিয়ার সবচেয়ে দীর্ঘ সময় ধরে দায়িত্ব পালনকারী নেতা ছিলেন।

২০০৩ সাল থেকে বন্দী নাসিমের হেফাজতে মৃত্যুর পর মালদ্বীপ রাজনৈতিক সংস্কার, আরও স্বাধীনতা এবং নির্যাতন ও নিপীড়নের অবসানের আহ্বান জানিয়ে বেশ কয়েকটি সরকার বিরোধী বিক্ষোভের সম্মুখীন হয়েছিল। এই কর্মকাণ্ডের ফলস্বরূপ রাজনৈতিক দলগুলি শেষ পর্যন্ত জুন ২০০৫ সালে অনুমতি পায়। মালদ্বীপে নিবন্ধিত প্রধান দলগুলি হল: মালদ্বীপের ডেমোক্রেটিক পার্টি (এমডিপি), দিভেহি রায়িথুঞ্জ পার্টি (ডিআরপি), ইসলামিক ডেমোক্রেটিক পার্টি (আইডিপি) এবং আদালত পার্টি। নিবন্ধন করা প্রথম দলটি ছিল এমডিপি যার নেতৃত্বে ছিলেন জনপ্রিয় বিরোধী ব্যক্তিত্ব যেমন মোহামেদ নাশিদ (আন্নি) এবং মোহাম্মদ লাথিফ (গোগো)। পরেরটি ছিল তৎকালীন রাষ্ট্রপতি গাইয়ুমের নেতৃত্বে দিভেহি রায়িথুঙ্গ পার্টি (ডিআরপি)।

২০০৮ সালের আগস্টে একটি নতুন সংবিধান অনুমোদন করা হয় যা দুই মাস পরে দেশের প্রথম বহুদলীয় রাষ্ট্রপতি নির্বাচনের পথ প্রশস্ত করে।[৫][৬]

স্বাধীনতার কিছু সূচকে মালদ্বীপের স্কোর খারাপ হয়েছে। ফ্রিডম হাউস কর্তৃক প্রকাশিত রাজনৈতিক অধিকার এবং নাগরিক স্বাধীনতার একটি পরিমাপ "বিশ্বের স্বাধীনতা" সূচক, ১ মে ২০০৯ পর্যন্ত মালদ্বীপকে "মুক্ত নয়" হিসাবে বিচার করে যখন এটিকে "আংশিকভাবে মুক্ত" হিসাবে উন্নীত করা হয়েছিল।[৭][৮] রিপোর্টার্স উইদাউট বর্ডার দ্বারা প্রকাশিত "ওয়ার্ল্ডওয়াইড প্রেস ফ্রিডম ইনডেক্স ", ২০১৯ সাল পর্যন্ত সংবাদপত্রের স্বাধীনতার পরিপ্রেক্ষিতে ১৮০ টির মধ্যে মালদ্বীপের অবস্থান ৯৮তম।

২০১৮ সালের সেপ্টেম্বরে একটি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয় যেখানে ইব্রাহিম মোহাম্মদ সোলিহ জনসাধারণের ভোটের ৫৮.৩৮% পেয়ে রাষ্ট্রপতি পদে নির্বাচিত হন। তিনি ইয়ামিন আবদুল কাইয়ুমের শাসনামলের একটি যৌথ বিরোধী দলের সদস্য হিসেবে দাঁড়িয়েছিলেন যেটি বাকস্বাধীনতা বন্ধ করে দেওয়া এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য আন্তর্জাতিকভাবে নিন্দা করা হয়েছিল।[৯]

নির্বাহী বিভাগ[সম্পাদনা]

রাষ্ট্রপতির কার্যালয়, মালদ্বীপ

আইন বিভাগ[সম্পাদনা]

মালদ্বীপের মজলিসে ৮৭ জন সদস্য রয়েছে যারা এফপিটিপি ভোটে জনগণের দ্বারা নির্বাচিত হন।

রাজনৈতিক দল ও নির্বাচন[সম্পাদনা]

বিচার বিভাগ[সম্পাদনা]

আইনি ব্যবস্থাটি মূলত বাণিজ্যিক বিষয়ে ইংরেজি সাধারণ আইনের সংমিশ্রণ সহ ইসলামী আইনের উপর ভিত্তি করে। মালদ্বীপ বাধ্যতামূলক আন্তর্জাতিক বিচার আদালতের এখতিয়ার গ্রহণ করেনি।

প্রশাসনিক বিভাগ[সম্পাদনা]

২০টি অ্যাটল (অথোলহু, একবচন এবং বহুবচন): আলিফ আলিফ, আলিফ ধাল, বাআ, ধালু, ফাফু, গাফু আলিফু, গাফু ধালু, গনাভিয়ানি, হা আলিফু, হা ধালু , লামু , লাভিয়ানি, মিউ রাউ , কাউওন, শাভিয়ানি, থা, ভাভু, এবং একটি প্রথম-ক্রম প্রশাসনিক শহর (মালে)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Time Magazine। ফেব্রুয়ারি ৭, ২০১২ https://web.archive.org/web/20120207081638/http://www.time.com/time/world/article/0,8599,2106291,00.html। ৭ ফেব্রুয়ারি ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০১২  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  2. Magnier, Mark (৭ ফেব্রুয়ারি ২০১২)। "Maldives president resigns after weeks of protest"Los Angeles Times। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০১২ 
  3. "Maldives President Mohamed Nasheed resigns amid unrest"BBC News। ৭ ফেব্রুয়ারি ২০১২। সংগ্রহের তারিখ ৭ ফেব্রুয়ারি ২০১২ 
  4. "Maldives 2008 Constitution - Constitute" 
  5. "Maldives adopt new constitution", BBC, August 7, 2008
  6. "Maldives begin historic election", BBC, October 8, 2008
  7. "Country Report (Maldives-2009)"Freedom in the World। Freedom House। ২০০৯। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০১১ 
  8. "Freedom of the media declines worldwide, report says"। CNN। ১ মে ২০০৯। সংগ্রহের তারিখ ২৪ মার্চ ২০১১ 
  9. "'Hope in the air' as new Maldives president sworn in" 

বহিঃসংযোগ[সম্পাদনা]