সংসদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
যুক্তরাজ্যের হাউস অফ কমন্সের মুখোমুখি বেঞ্চগুলি বিতর্কের একটি প্রতিপক্ষের শৈলীতে অবদান রাখে বলে বলা হয়।
জাপানের প্রতিনিধি পরিষদ
সুইজারল্যান্ডের ফেডারেল অ্যাসেম্বলি

আধুনিক রাজনীতি ও ইতিহাসে সংসদ হল সরকারের একটি আইন প্রণয়নকারী সংস্থা।[১] সাধারণত একটি সংসদের তিনটি কাজ থাকে : ভোটারদের প্রতিনিধিত্ব করা, আইন প্রণয়ন করা এবং শুনানি ও অনুসন্ধানের মাধ্যমে সরকারের তত্ত্বাবধান করা। এই শব্দটি সিনেট (সিনড) বা কংগ্রেস ধারণার অনুরূপ এবং সাধারণত বর্তমান বা প্রাক্তন রাজতন্ত্রী দেশগুলিতে ব্যবহৃত হয়। কিছু প্রেক্ষাপট সংসদ শব্দের ব্যবহার কেবল সংসদীয় পদ্ধতিতে সীমাবদ্ধ করে। যদিও এটি রাষ্ট্রপতি ব্যবস্থায় (যেমন: ঘানার সংসদ) আইনসভাকে বর্ণনা করতেও ব্যবহৃত হয়, যেখানে এটি সরকারী নামে থাকে না।

ঐতিহাসিকভাবে, সংসদে (পার্লামেন্টে) বিভিন্ন ধরনের সুচিন্তিত, পরামর্শমূলক ও বিচারিক সমাবেশ অন্তর্ভুক্ত ছিল। যার একটি উদাহরণ হল ফরাসি মধ্যযুগীয় এবং প্রাথমিক আধুনিক সংসদ।

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি (Parliament) শব্দটি ১৪ শতকের ইঙ্গো–নরম্যান ভাষা থেকে উদ্ভূত হয়েছে,[২] যা ১১ শতকের পুরাতন ফরাসি ভাষার শব্দ parlement থেকে আসে। এর অর্থ হল, আলোচনা, বক্তৃতা। Parlement শব্দটি parler থেকে উদ্ভূত হয়েছে, যার অর্থ হল কথা বলা।[২] শব্দটির অর্থ সময়ের সাথে সাথে বিকশিত হয়েছে। এটি দ্বারা মূলত বিভিন্ন ধরণের ইচ্ছাকৃত বা বিচারিক গোষ্ঠীর মাধ্যমে যেকোনো আলোচনা, কথোপকথন বা সমঝোতার উল্লেখ করা হত। ১৫ শতকে ব্রিটেনে এটি বিশেষভাবে আইনসভা বুঝাতে ব্যবহৃত হয়েছিল।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "What is parliament" 
  2. Parliament Online Etymology Dictionary.
  3. Oxford English Dictionary, Third Edition, 2005, s.v.