মারিও গাভ্রানোভিচ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারিও গাভ্রানোভিচ
২০১১ সালে শালকে ০৪-এর হয়ে গাভ্রানোভিচ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মারিও গাভ্রানোভিচ[১]
জন্ম (1989-11-24) ২৪ নভেম্বর ১৯৮৯ (বয়স ৩৪)
জন্ম স্থান লুগানো, সুইজারল্যান্ড
উচ্চতা ১.৭৫ মিটার (৫ ফুট ৯ ইঞ্চি)[২]
মাঠে অবস্থান আক্রমণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
দিনামো জাগরেব
জার্সি নম্বর ১১
যুব পর্যায়
১৯৯৬–২০০০ ভেৎসিয়া
২০০০–২০০৬ তিচিনি
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৬–২০০৮ লুগানো ২১ (৮)
২০০৮–২০১০ ইভেরদোঁ-স্পোর্ট ২০ (৮)
২০০৯–২০১০নুশাতেল জামাক্স (ধার) ১৭ (৮)
২০১০–২০১২ শালকে ০৪ ১০ (০)
২০১০–২০১১শালকে ০৪ ২ (২)
২০১১–২০১২মাইনৎস ০৫ (ধার) (০)
২০১২–২০১৬ জুরিখ ৯০ (২৬)
২০১৬–২০১৮ রিয়েকা ৫৯ (২৫)
২০১৮– দিনামো জাগরেব ৮৫ (৩৮)
জাতীয় দল
২০০৫ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ (২)
২০০৭–২০০৮ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৯ (৬)
২০০৮–২০১১ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-২১ ১৪ (৩)
২০১১– সুইজারল্যান্ড ৩০ (১৪)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৯:০৮, ২৫ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৯:০৮, ২৫ জুন ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মারিও গাভ্রানোভিচ (ক্রোয়েশীয়: Mario Gavranović, ক্রোয়েশীয় উচ্চারণ: [mâːrio ɡaʋrǎːnoʋitɕ];[৩][৪] জন্ম: ২৪ নভেম্বর ১৯৮৯) হলেন একজন সুইজারল্যান্ডীয় পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে ক্রোয়েশিয়ার পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগের ক্লাব দিনামো জাগরেব এবং সুইজারল্যান্ড জাতীয় দলের হয়ে আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।[৫] তিনি মূলত কেন্দ্রীয় আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে দ্বিতীয় আক্রমণভাগের খেলোয়াড় এবং আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৫ সালে, গাভ্রানোভিচ সুইজারল্যান্ড অনূর্ধ্ব-১৭ দলের হয়ে সুইজারল্যান্ডের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৬ বছর যাবত সুইজারল্যান্ডের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে সুইজারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সুইজারল্যান্ডের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৩০ ম্যাচে ১৪টি গোল করেছেন। তিনি সুইজারল্যান্ডের হয়ে এপর্যন্ত ২টি ফিফা বিশ্বকাপ (২০১৪ এবং ২০১৮) এবং ১টি উয়েফা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে (২০২০) অংশগ্রহণ করেছেন।

ব্যক্তিগতভাবে, গাভ্রানোভিচ বেশ কিছু পুরস্কার জয়লাভ করেছেন, যার মধ্যে ২০১৬–১৭ মৌসুমে ক্রোয়েশীয় ফুটবল কাপের শীর্ষ গোলদাতার পুরস্কার জয় অন্যতম। দলগতভাবে, গাভ্রানোভিচ এপর্যন্ত ১২টি শিরোপা জয়লাভ করেছেন, যার মধ্যে ১টি শালকে ০৪-এর হয়ে, ২টি জুরিখের হয়ে, ২টি রিয়েকার হয়ে এবং ৭টি দিনামো জাগরেবের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মারিও গাভ্রানোভিচ ১৯৮৯ সালের ২৪শে নভেম্বর তারিখে সুইজারল্যান্ডের লুগানোয় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "2014 FIFA World Cup Brazil: List of Players" (পিডিএফ)। FIFA। ১১ জুন ২০১৪। পৃষ্ঠা 30। ৬ আগস্ট ২০১৭ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৫ জুন ২০১৪ 
  2. "Mario Gavranovic" (জার্মান ভাষায়)। schalke04.de। ১১ জুন ২০১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ জুলাই ২০১১ 
  3. "Mȃrio"Hrvatski jezični portal (ক্রোয়েশীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২০ 
  4. "gȁvrān"Hrvatski jezični portal (ক্রোয়েশীয় ভাষায়)। সংগ্রহের তারিখ ১৬ ফেব্রুয়ারি ২০২০Gavránović 
  5. "Nikad ne bih mogao slaviti golove protiv Hrvatske, osjećam se Hrvatom koliko i Švicarcem" (ক্রোয়েশীয় ভাষায়)। jutarnji.hr। ১৬ আগস্ট ২০১২। ১৪ মার্চ ২০১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]