মারসে রোডোরেডা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মারসে রোডোরেডা
Rodoreda.jpg
মারসে রোডোরেডা
জন্ম (১৯০৮-১০-১০)অক্টোবর ১০, ১৯০৮
বার্সেলোনা
মৃত্যু এপ্রিল ১৩, ১৯৮৩(১৯৮৩-০৪-১৩) (৭৪ বছর)
গিরোনা
সমাধিস্থল রোমানিয়া দ্য লাঁ সিলভা
জীবিকা উপন্যাসবিদ, নাট্যকার, মহিলা কবি
ভাষা কাতালান
উল্লেখযোগ্য রচনাসমূহ দ্য টাইম অফ দ্য ডাভ, মিরাল ট্রেনকাট, অলোমা
উল্লেখযোগ্য পুরস্কার প্রেমি ডি' ওনর দ্য লেস লিয়েট্রেস কাতালানস (১৯৮০)
প্রেমি জোয়ান ক্রেযেলস দ্য ন্যারেটিভা (১৯৩৭)
মিস্ট্রে এন গাই সাবের (১৯৪৯)
সঙ্গী আর্মন্ড ওবিয়লস

www.mercerodoreda.cat

মারসে রোডোরেডা ই গার্গি (কাতালান উচ্চারণ: [mərˈsɛ ruðuˈɾɛðə]) (১০ই অক্টোবর, ১৯০৮-১৩ই এপ্রিল, ১৯৮৩) একজন কাতালান ভাষার স্প্যানিশ উপন্যাসবিদ

তাঁকে যুদ্ধিপূর্ব সময়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপন্যাসবিদ বলা হয়। তাঁর উপন্যাস লা প্লাসা দেল ডায়ামন্ট (হীরকবর্গ) (১৯৬২), যাকে দ্য টাইম অফ ডাভস নামে অনুবাদ করা হয়েছে, তাঁকে কাতালান ভাষার সবচেয়ে প্রশংসিত উপন্যাস ধরা হয় এবং প্রকাশের পর থেকে প্রায় ৩০টি ভাষায় উপন্যাসটি অনূদিত হয়। একে স্প্যানিশ গৃহযুদ্ধ পরবর্তী শ্রেষ্ঠ উপন্যাসগুলোর মধ্যে একটি হিসেবে ধরা হয়।[১]

জীবনী[সম্পাদনা]

তিনি ৩৪০, ক্যারিয়ার দ্য বালমেস, বার্সেলোনাতে ১৯০৮ সালে জন্মগ্রহণ করেন। তাঁর পিতামাতা হলেন তেরেসার এন্ড্রু রোডোরেডা এবং মেয়ারসম-এর মন্টসেরাট গার্গী।[২] ১৯২৮ সালে মাত্র ২০ বছর বয়সে তিনি জোয়ান গার্গীকে বিয়ে করেন যিনি তাঁর চেয়ে প্রায় চৌদ্দ বছরের বড় ছিলেন এবং ১৯২৯ সালে তিনি তাঁর একমাত্র সন্তান জোর্ডিকে লাভ করেন। তাঁর অসুখী বিবাহ থেকে মুক্তিপ্রাপ্ত হয়ে তিনি বিভিন্ন ম্যাগাজিনে ছোটগল্প লেখার মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনি বিভিন্ন মনস্তাত্ত্বিক বই লেখেন। তন্মধ্যে অলোমা (যা ক্রেক্সেলাস পুরষ্কার লাভ করে) উল্লেখযোগ্য; তবে এর সাফল্যের পরও রোডোরেডা ঠিক করেন উপন্যাসটি কয়েক বছর পর আবারও প্রকাশ করেন কারণ তিনি বইটির বইটির ব্যাপারে এবং তাঁর তখনকার জীবন ও কাজ সম্পর্কে সম্পূর্ণ সন্তুষ্ট ছিলেন না।

স্প্যানিশ গৃহযুদ্ধ শুরু হবার পর তিনি স্বশাসিত কাতালোনিয়ার সরকার-এর পক্ষে কাজ করেন।

তিনি ফ্রান্স এবং এরপর সুইজারল্যান্ডে বসবাস শুরু করেন এবং ১৯৫৭ সালে ২২টি ছোটগল্প বইয়ের মাধ্যমে তাঁর দীর্ঘদিনের নীরবতা ভাঙেন। বইটি ভিক্টর কাতালা পুরষ্কার লাভ করেন। ক্যামেলা স্ট্রীট (১৯৬৬) অনেক পুরষ্কার লাভ করেন। ১৯৭০ সালের দিকে তিনি কাতালোনিয়ারোমানিয়া দ্য লাঁ সিলভায় ফিরে আসেন এবং মিরাল ট্রেনকাট (ভাঙা আয়না) উপন্যাসের কাজ শেষ করেন (১৯৭৪)

তাঁর অন্যান্য কাজের মধ্যে ভিয়েটগেস ই ফ্লোরস (ভ্রমণ ও ফুল) এবং কুয়েন্টা, কুয়েন্টা কুয়েরা (আর কত যুদ্ধ) (১৯৮০) রচনা করেন যা একই বছর প্রেমি ডি' ওনর দ্য লেস লিয়েট্রেস কাতালানস পুরষ্কার লাভ করে। তাঁর জীবনের শেষ দিকে তিনি তাঁর চিরাচরিত মানসিক ব্যাপার ভিত্তিক রচনাকেই আরো উন্নীত করেন যা তাঁর বিষয়কে আরো রহস্যপূর্ণ আকারে চিহ্নর মাধ্যমে সাদৃশ্য অঙ্কন করে।

১৯৯৮ সালে একটি সাহিত্য পুরষ্কার তাঁর নামানুসারে রাখা হয়ঃ ছোটগল্প ও আখ্যানের জন্য দ্য মারসে রোডোরেডা পুরষ্কার (the Mercè Rodoreda prize for short stories and narratives)

তাঁজে কাতালান ভাষার লেখকদের প্রতিষ্ঠানের (এসোসিয়েশন ডি'এসক্রিপ্টরস এন লিয়েঙ্গা কাতালানা) সম্মানসূচক সদস্য করা হয়। প্লাৎজা ডি'আরো পাঠাগারটি তাঁর নামাঙ্কিত।

তিনি জিরোনাতে যকৃত ক্যান্সার আক্রান্ত হয়ে মারা যান এবং রোমানিয়াকবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন।[৩]

গুরুত্বপূর্ণ কাজ[সম্পাদনা]

  • আলোমা (Aloma) (১৯৩৮)
  • ভিন্ট-ই-দোস কোন্তেস (Vint-i-dos contes) (১৯৫৮)
  • লা প্লাসা দেল ডায়ামান্ট (La plaça del diamant) (দ্য টাইম অফ দ্য ডাভস) (১৯৬২)
  • এল ক্যারিয়ার দে লেস ক্যামেলিস (El carrer de les camèlies) (১৯৬৬)
  • জার্দি ভোরা এল মার (Jardí vora el mar_ (১৯৬৭)
  • মিরালি ট্রেনকাট (Mirall Trencat) (১৯৭৪)
  • সিমব্লাভা দ্য সেদা ই অল্ট্রেস কোন্তেস (Semblava de seda i altres contes) (১৯৭৮)
  • কোয়ান্টা, কোয়ান্টা কুয়েরা... (Quanta, quanta guerra...) (১৯৮০)
  • লাঁ মোর্ট লাঁ প্রাইমাভেরা (La mort i la primavera), ("বসন্তে মৃত্যু"; রকেস্টার, এনওয়াই: ওপেন লেটার বুক ২০০৯, ISBN 978-1-934824-11-5).

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. García Márquez, Gabriel (18 May 1983)। "¿Sabe usted quién era Mercè Rodoreda?"El País (spanish ভাষায়)। সংগৃহীত 29 March 2014 
  2. tvcatalunya.com
  3. Article in La Vanguardia of 1983/04/16

বহিঃসংযোগ[সম্পাদনা]