মন্ত্রী (দাবা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাদা মন্ত্রী
কালো মন্ত্রী
abcdefgh
8
d8 কালো মন্ত্রী
d1 সাদা মন্ত্রী
8
77
66
55
44
33
22
11
abcdefgh
মন্ত্রীদের প্রারম্ভিক অবস্থান ডি১ ও ডি৮ নং ঘরে।

মন্ত্রী (♕, ♛) দাবা খেলার সবচেয়ে শক্তিশালী গুটি, যেকোন সংখ্যক বর্গকে উল্লম্ব, অনুভূমিক বা ত্রিভুজাকারে সরিয়ে চাল দেওয়া সম্ভব। প্রতিটি খেলোয়াড় এক মন্ত্রী নিয়ে খেলা শুরু করে, রাজার পাশে প্রথম মর্যাদাক্রমে মাঝখানে স্থাপন করে। কারণ মন্ত্রী শক্তিশালী গুটি, একটি গুটি পদোন্নতি পেয়ে অধিকাংশ ক্ষেত্রে একটি মন্ত্রীতে পরিণত হয়।

নামাবলী[সম্পাদনা]

বেশিরভাগ ভাষায় এই গুটিটি "কুইন" বা "লেডি" নামে পরিচিত (ইতালিয়ান ভাষায় - ডোনা )। এশীয় এবং পূর্ব ইউরোপীয় ভাষাগুলি এটিকে উজির, মন্ত্রী বা পরামর্শদাতা (উদাহরণস্বরূপ) হিসাবে উল্লেখ করে আরবি/ফার্সি وزیر ওয়াজির, রাশিয়ান ферзь ferz)। পোলিশ ভাষায় এটি হেটম্যান হিসাবে পরিচিত - একটি প্রধান ঐতিহাসিক সামরিক-রাজনৈতিক অফিসের নাম, এস্তোনীয় ভাষায় একে লিপ ("পতাকা", "স্ট্যান্ডার্ড ") বলা হয়।

বসানো এবং আন্দোলন[সম্পাদনা]

সাদা মন্ত্রী ডি১ থেকে শুরু হয়, কালো মন্ত্রী ডি৮ থেকে শুরু হয়। দাবাবোর্ডটি সঠিকভাবে কেন্দ্র করে, সাদা মন্ত্রী একটি সাদা বর্গ থেকে শুরু হয় এবং কালো মন্ত্রী একটি কালো বর্গ থেকে শুরু হয় — এইভাবে স্মৃতিবর্ধনবিদ্যায় "মন্ত্রী তার রঙ পায়", "[তার] [নিজের] রঙে মন্ত্রী", বা "পোশাকটি [রানী গুটির] জুতাগুলির [বর্গের] সাথে মেলে।"

মন্ত্রীকে কোনও সরলরেখায় উল্লম্বভাবে, অনুভূমিকভাবে বা ত্রিভুজের মতো বহু সংখ্যক বর্গে সরানো যেতে পারে, এইভাবে নৌকা এবং হাতির চালগুলিকে একত্রিত করে। কোনও শত্রুর গুটি যেখানে ছিল মন্ত্রী তা দখল করে ক্যাপচার করে।

abcdefgh
8
d8 সাদা বৃত্ত
h8 সাদা বৃত্ত
a7 সাদা বৃত্ত
d7 সাদা বৃত্ত
g7 সাদা বৃত্ত
b6 সাদা বৃত্ত
d6 সাদা বৃত্ত
f6 সাদা বৃত্ত
c5 সাদা বৃত্ত
d5 সাদা বৃত্ত
e5 সাদা বৃত্ত
a4 সাদা বৃত্ত
b4 সাদা বৃত্ত
c4 সাদা বৃত্ত
d4 সাদা মন্ত্রী
e4 সাদা বৃত্ত
f4 সাদা বৃত্ত
g4 সাদা বৃত্ত
h4 সাদা বৃত্ত
c3 সাদা বৃত্ত
d3 সাদা বৃত্ত
e3 সাদা বৃত্ত
b2 সাদা বৃত্ত
d2 সাদা বৃত্ত
f2 সাদা বৃত্ত
a1 সাদা বৃত্ত
d1 সাদা বৃত্ত
g1 সাদা বৃত্ত
8
77
66
55
44
33
22
11
abcdefgh
মন্ত্রীর সম্ভাব্য চালগুলো দেখানো হয়েছে

গুটির মান[সম্পাদনা]

সাধারণত, মন্ত্রী একটি নৌকা এবং একটি হাতির তুলনায় কিছুটা শক্তিশালী, তবে দুটি মিলিত শক্তির তুলনায় কিছুটা কম শক্তিশালী। শত্রুর মন্ত্রী ব্যতীত অন্য কোন গুটির জন্য মন্ত্রীকে বিনিময় করলে অসুবিধায় পরতে হয়।

তারা একই সংখ্যার বর্গ নিয়ন্ত্রণ করা সত্ত্বেও, একটি মন্ত্রী একটি নৌকা এবং হাতির মিলিত শক্তির চেয়ে শক্তিশালী হওয়ার কারণ হতে পারে দুইটি। প্রথমত, মন্ত্রী নৌকাহাতির চেয়ে আরও বেশি চলনক্ষম, কারণ মন্ত্রীর পুরো শক্তি এক পদক্ষেপে অন্য স্থানে স্থানান্তরিত করা যায়, যখন একটি নৌকা এবং হাতির দুই পদক্ষেপের প্রয়োজন হয়, হাতি সর্বদা সীমাবদ্ধ থাকে এক রঙের বর্গে। দ্বিতীয়ত, মন্ত্রী হাতির বিপরীত রঙের বর্গ যেখানে দাঁড়িয়ে আছে তার বর্গ গুলিতে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। নৌকা এবং হাতির পক্ষে একটি বিষয় হ'ল তারা কোনও বর্গে দুই দিক দিয়ে আক্রমণ করতে পারে (বা রক্ষা করতে পারে), যখন কোনও মন্ত্রী কেবল এক দিক দিয়েই এটি করতে পারে।[১]

কৌশল[সম্পাদনা]

শুরুতে শত্রুর অবস্থান এলোমেলো করে স্কলার্স মেট এর মতো একটি প্রাথমিক চেকমেট (চেক) দেওয়ার প্রত্যাশায় প্রাথমিকভাবে খেলোয়াড়রা প্রায়শই মন্ত্রী ব্যবহার করে। এটি সহজেই হয়রানির করতে মন্ত্রীকে দুর্বল গুটি দিয়ে আক্রমণ করতে পারে যাতে খেলোয়াড় সময় হারায়। অভিজ্ঞ খেলোয়াড়রা সাধারণত মন্ত্রীর বিলম্বে বের করেন এবং তার পরিবর্তে খোলার শুরুতে ছোটখাটো গুটি এগিয়ে দেন।

প্রারম্ভিক মন্ত্রীর আক্রমণ উচ্চ স্তরের দাবাতে বিরল, তবে প্রাথমিক স্তরের খেলোয়াড়দের দ্বারা প্রাথমিক স্তরের মন্ত্রীর বিকাশের কিছু খোলা রয়েছে উদাহরণস্বরূপ, স্ক্যান্ডিনেভিয়ান ডিফেন্স (১.ই৪ ডি৫), যা প্রায়শই দ্বিতীয় এবং তৃতীয় পদক্ষেপে কালো মন্ত্রীর চালগুলি বৈশিষ্ট্যযুক্ত বলে মনে করা হয়, এবং এটি বিশ্ব চ্যাম্পিয়নশিপ পর্যায়েও এ জাতীয় খেলা হয়েছে। উচ্চ-স্তরের খেলা গুলিতে কিছু কম সাধারণ উদাহরণও লক্ষ্য করা গেছে। ড্যানভার্স ওপেনিং (১.ই৪ ই৫ ২.কিউএইচ৫), যেটি একটি প্রাথমিক উদ্বোধনী হিসাবে চিহ্নিত, মাঝে মধ্যে শক্তিশালী আমেরিকান গ্র্যান্ডমাস্টার হিকারু নাকামুরা এ কৌশল অবলম্বন করেন। [২]

রানির ত্যাগ[সম্পাদনা]

আরও অনুকূল কৌশলগত অবস্থান অর্জনের জন্য রানির আত্মত্যাগটি হ'ল রানীর ইচ্ছাকৃত ত্যাগ।

ইতিহাস[সম্পাদনা]

নিবন্ধের এই অংশটি অসম্পূর্ণ। আপনি চাইলে এই অংশটিকে সমৃদ্ধ করতে পারেন

ইউনিকোড[সম্পাদনা]

ইউনিকোড মন্ত্রী র জন্য দুটি কোডপয়েন্ট নির্দিষ্ট করে:

ইউ + 2655 হোয়াইট দাবা রানী (এইচটিএমএল & # 9813;)

ইউ + 265 বি ব্ল্যাক দাবা রানী (এইচটিএমএল & # 9819;)

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Larsen, Bent (১৯৭৫), Lærebok i sjakk 
  2. "Nakamura's 2.Qh5"। ChessNinja.com। ২০০৫-০৪-২২। সংগ্রহের তারিখ ১২ এপ্রিল ২০১১ 

গ্রন্থ-পঁজী[সম্পাদনা]

  • Play better CHESS with Leonard Barden 
  • An Illustrated Dictionary of Chess 
  • A Short History of Chess (1949) 
  • A guide to fairy chess 
  • Golombek's Encyclopedia of Chess 
  • The Oxford Companion to Chess 
  • The Encyclopaedia of Chess 
  • Birth of the Chess Queen: A History 

বহিঃসংযোগ[সম্পাদনা]