ভারতের জাতীয় মহিলা পরিষদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ভারতের জাতীয় মহিলা পরিষদ (এনসিডব্লিউআই) ছিল ভারতের একটি মহিলা সংস্থা, যা ১৯২৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

ভারতের প্রথম তিনটি প্রধান নারীবাদী সংগঠনের মধ্যে এটি ছিল দ্বিতীয়, অন্য দুটি হলো উইমেনস ইণ্ডিয়ান অ্যাসোসিয়েশন (ডব্লিউআইএ) এবং সর্বভারতীয় মহিলা সম্মেলন (এআইডব্লিউসি),[১] এবং এআইডব্লিউসি-এর পূর্বসূরি ছিল ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ উইমেন (আইসিডব্লিউ), যেটিতে ভারতের প্রথম প্রতিনিধিত্ব ছিল।

এনসিডব্লিউআই প্রতিষ্ঠা করেছিলেন আইসিডব্লিউ-এর লেডি অ্যাবারডিন এবং আইসিডব্লিউ-এর ভারতীয় প্রতিনিধি লেডি মেহেরবাই টাটা (দোরাবজি টাটার স্ত্রী)। ইউরোপ সফরের পর, লেডি টাটা নিশ্চিত হয়েছিলেন যে ভারতে ইউরোপীয় মহিলাদের মতো নারীদের আন্দোলনে সংগঠিত হওয়ার জন্য মহিলাদের প্রয়োজন। বোম্বে প্রেসিডেন্সি উইমেনস কাউন্সিল (বিপিডব্লিউসি), ক্যালকাটা উইমেনস লিগ অফ সার্ভিস এবং দিল্লি, বিহার ও উড়িষ্যার উইমেনস কাউন্সিলের মতো স্থানীয় মহিলা সংস্থাগুলির একীভূতকরণের মাধ্যমে এনসিডব্লিউআই প্রতিষ্ঠিত হয়েছিল।[২]

কলা, কার্যসম্পাদন, মাধ্যম এবং আইনের মতো বিষয়গুলির মধ্যে এনসিডব্লিউআই স্থায়ী কমিটি গঠন করেছিল এবং তার স্থানীয় শাখাগুলির মাধ্যমে, স্কুল, গ্রন্থাগার, শরণার্থী আশ্রম, আশ্রয়কেন্দ্র, কারাগার এবং অন্যান্য সরকারী প্রতিষ্ঠানের স্থানীয় শহরের বোর্ডগুলিতে একজন করে প্রতিনিধি এবং উপদেষ্টা স্থাপন করে।[৩] আবেদন নীতির মাধ্যমে এর আইন কমিটি মহিলাদের সমস্যাগুলিকেও প্রচার করেছে।

এনসিডব্লিউআই-এর সদস্য মূল্য ছিল খুব বেশি, তাই বাস্তবে এনসিডব্লিউআই উচ্চ শ্রেণীর অভিজাতদের জন্য একটি সংগঠনে পরিণত হয়েছিল। এটি ব্রিটিশ ভারতের ঔপনিবেশিক সরকারের প্রতি অনুগত, ব্রিটিশ প্রভাবিত ভারতীয় অভিজাতদের মধ্যে থেকে উচ্চ শ্রেণীর মহিলাদের নিয়ে গঠিত। ভারতীয় উচ্চ-শ্রেণীর মহিলারা ঠিক এর আগেই ঐতিহ্যবাহী পর্দা প্রথা ত্যাগ করে, ব্রিটিশ মহিলাদের মতোই জনজীবনে নিযুক্ত হতে চাইছিলেন। তাঁদের স্বামীদের মতোই তাঁরা স্থিতাবস্থায় বিশ্বাস করেছিলেন এবং ভারতের স্বাধীনতা বিষয়ে নিজেদেরকে বাএনসিডব্লিউআই -কে জড়িত করেননি।এনসিডব্লিউআই-এর অভিজাত চরিত্র এবং ব্রিটিশ রাজের প্রতি তাঁদের আনুগত্য এই দুটির সংমিশ্রণে সংগঠনটি একটি জাতীয় গণআন্দোলনে পরিণত হতে পারেনি। একটি লক্ষ্যটি পূরিত হয়েছিল এআইডব্লিউসি-এর মাধ্যমে।

যেহেতু এনসিডব্লিউআই-এর সদস্যরা ছিলেন সমাজের অভিজাত পুরুষদের স্ত্রী, তাই স্বামীদের প্রাতিষ্ঠানিক যোগাযোগের কারণে তাঁরা প্রায়শই আকাঙ্খিত ফল লাভ করতেন। তাঁরা যে সমস্ত বিষয়ে জড়িত ছিলেন তার অনেক ক্ষেত্রেই এটি হয়েছিল। যাইহোক, প্রতিষ্ঠানের প্রতি তাঁদের আনুগত্যের কারণে তাঁরা যে বিষয়গুলিতে নিযুক্ত থাকতেন সেগুলি প্রায়শই বিনম্র হতো। এনসিডব্লিউআই স্থানীয়ভাবে মহিলাদের কাজের অবস্থার উন্নতি, মাতৃত্বকালীন যত্ন, কারাগার এবং আশ্রয়কেন্দ্রের মধ্যে মহিলাদের স্থান নিশ্চিত করার পাশাপাশি বোম্বেতে পতিতাবৃত্তি আইন এবং সারদা আইনের প্রচার সংক্রান্ত অনেক বিষয়ে সফল ছিলেন।[৪] যারা মহিলাদের ভোটাধিকার সংস্কারকে সমর্থন করেছিল, এনসিডব্লিউআইও সেই সংস্থার অন্তর্ভুক্ত ছিল, এটি ব্রিটিশরা ১৯৩৫ সালে চালু করেছিল।

এই সংস্থার পৃষ্ঠপোষকদের মধ্যে ছিলেন সুলতান জাহান বেগম, লেডি দোরাব টাটা, বরোদার মহারানী মহারানী চিমনাবাই। এর নিয়মিত সদস্যদের মধ্যে ছিলেন কর্নেলিয়া শোরাবজি এবং সুচারু দেবীএনসিডব্লিউআই-এর সভাপতি ছিলেন ১৯২৫ - ১৯৩৭ সালে মহারাণী চিমনাবাই এবং ১৯৩৮ - ১৯৪৪ সালে সেতু পার্বতী বাঈ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Geraldine Forbes, Geraldine Hancock Forbes Women in Modern India
  2. Suguna, B. (2009). Women's Movement. Indien: Discovery Publishing House.
  3. Suguna, B. (2009). Women's Movement. Indien: Discovery Publishing House.
  4. Suguna, B. (2009). Women's Movement. Indien: Discovery Publishing House.