ব্যাক টু দ্য ফিউচার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ব্যাক টু দ্য ফিউচার
ব্যাক টু দ্য ফিউচার চলচ্চিত্রের পোস্টার
পরিচালকরবার্ট জেমেকিস
প্রযোজকবব গেইল
স্টিভেন স্পিলবার্গ
নেইল ক্যান্টন
ক্যাথলিন কেনেডি
ফ্রাঙ্ক মার্শাল
জনি কোলা
রচয়িতারবার্ট জেমেকিস
বব গেইল
শ্রেষ্ঠাংশেমাইকেল জে ফক্স
ক্রিস্টোফার লয়েড
লি থম্পসন
ক্রিসপিন গ্লোভার
টমাস এফ উইলসন
সুরকারঅ্যালান সিলভেসট্রি
চিত্রগ্রাহকডিন কান্ডি
সম্পাদকহ্যারি কেরামিডাস
আর্থার স্মিড্‌ট
পরিবেশকইউনিভার্সাল পিকচার্‌স
মুক্তিজুলাই ৩,১৯৮৫
স্থিতিকাল১১৬ মিনিট
দেশ যুক্তরাষ্ট্র
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৯,০০০,০০০ মার্কিন ডলার
আয়$৩৮৮.৮মিলিয়ন মার্কিন ডলার

ব্যাক টু দ্য ফিউচার ১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত একটি কমেডিধর্মী বিজ্ঞান কল্পকাহিনীমূলক চলচ্চিত্র। এটি পরিচালনা করেছেন রবার্ট জেমেকিস এবং প্রযোজন করেছেন স্টিভেন স্পিলবার্গবব গেইল-এর সাথে যৌথভাবে এটি রচনা করেছে জেমেকিস। এতে বিজ্ঞান কল্পকাহিনীর সময় পরিভ্রমণ ধারণাটি গ্রহণ হয়েছে। মূল চরিত্র উৎসুক যুবক মার্টি ম্যাকফ্লাই চরিত্রে অভিনয় করেছেন মাইকেল জে ফক্স আর বিজ্ঞানী চরিত্রে অভিনয় করেছেন ক্রিস্টোফার লয়েড

এই চলচ্চিত্রটি মুক্তি পেয়েছিল ১৯৮৫ সালের ৩ জুলাই। মার্কিন বক্স অফিসে এর মোট আয় ছিল ২১০ মিলিয়ন মার্কিন ডলার যা ছিল ১৯৮৫ সালের সর্বোচ্চ আয়। মূল ব্যাক টু দ্য ফিউচার নির্মাণের পর আরও দুইটি সিকুয়েল নির্মিত হয় যাদের নাম যথাক্রমে ব্যাক টু দ্য ফিউচার ২ (১৯৮৯) ও ব্যাক টু দ্য ফিউচার ৩ (১৯৯০)। তিনটি মিলে একটি ত্রয়ী তৈরি করেছে। ২০০২ সালের ১৭ ডিসেম্বর ইউনিভার্সাল স্টুডিওস ব্যাক টু দ্য ফিউচার ত্রয়ী নিয়ে প্রথম ডিভিডি এবং ভিএইচএস প্রকাশ করে।

চলচ্চিত্রের সফলতা দেখে এই কাহিনী নিয়ে পরবর্তীতে বেশ কয়েকটি মিডিয়া নির্মিত হয়েছে। যেমন, সিবিএস টিভি ব্যাক টু দ্য ফিউচার: দ্য এনিমেটেড সিরিজ নামে একটি অ্যানিমেশনকৃত চলচ্চিত্র প্রচার করেছে এবং হার্ভে কমিক্‌স এ নিয়ে বেশ কিছু কমিক বই বাজারে ছেড়েছে। অবশ্য কমিক বইগুলোর কাহিনী চলচ্চিত্রের সাথে খুব একটা সংশ্রিষ্ট নয়। ১৯৯১ সালে ইউনিভার্সাল স্টুডিওস ব্যাক টু দ্য ফিউচার: দ্য রাইড নামে একটি সিমুলেটর রাইড তৈরি করেছে। ২০০৭ সালের ৩০ মার্চ ফ্লোরিডার অরল্যান্ডোতে এবং একই বছরের ৩ সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার হলিউডে এই রাইড বন্ধ হয়ে যায়। অবশ্য ইউভার্সাল স্টুডিওস জাপানে এই রাইডটি এখনও চলছে।

কাহিনী[সম্পাদনা]

সতের বছর বয়সী মার্টি ম্যাকফ্লাই ক্যালিফোর্নিয়ার হিল ভ্যালিতে বাস করে। ১৯৮৫ সালের ২৫ অক্টোবর সকালে তার বন্ধুবর ডক্টর এমেট ডক ব্রাউন তাকে ডেকে ঐদিন রাত ১:১৫ মিনিটে তার সাথে দেখা করতে বলে।

আরও দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]