ব্যবহারকারী আলাপ:MSharif

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম!

প্রিয় MSharif, উইকিপিডিয়াতে আপনাকে স্বাগতম জানাচ্ছি। আশা করছি এ জায়গাটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবেঃ

কাজে নেমে পড়বার সহজ উপায় হল নীচের যেকোন পদ্ধতি অনুসরণ করা-

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল আবশ্যকীয় নিবন্ধ-গুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt-x চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে প্রসারণ বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে "অন্যান্য ভাষা"-র তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! দয়া করে আলাপের পাতায় বার্তা লেখার পর চারটি টিল্ডা(~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ তৈরি করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং সাহায্যকারী কিছুক্ষনের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দিবে। আবারও স্বাগতম! 


--রাগিব (আলাপ | অবদান) ১৫:৩৭, ৮ নভেম্বর ২০০৬ (UTC)


অহেতুক[সম্পাদনা]

অহেতুক এসব অবিশ্বকোষীয় লেখা লিখিয়া কি লাভ। চৈতন্য আসিতে আসিতে আপনার বিদগ্ধ রচনাবলি মুছিয়া যাইবে। তাহার চাইতে ব্লগ করাই কি ঔচিত্য নহে? যেমন www.blogspot.com এ গিয়ে ঘুরিয়া আসিতে পারেন। আশকরি মন্দ লাগিবেনা।

উইকিপিডিয়াতে বিশ্বকোষীয় ভুক্তি থাকা বাঞ্ছনীয়। ঔপন্যাসিক বা কবিদের লেখা রচনা ও সাহিত্যকর্ম আসলে উইকিউৎস বা wikisource এ রাখার জন্য। বিশ্বকোষীয় তো আর গল্প/উপন্যাস রাখার জন্য না। তাই আপনার যোগ করা রবীন্দ্রনাথ বা অন্য কারো লেখা রচনাগুলিকে উইকিউৎসে স্থানান্তর করুন। দেখুন উইকিপিডিয়া:উইকিপিডিয়া কী নয়?। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৭:৫৫, ১৪ নভেম্বর ২০০৬ (UTC)

আরো পরিষ্কার করে বলতে গেলে, কোনো উপন্যাসের উপরে নিবন্ধ থাকতে পারে বটে, কিন্তু তাতে উপন্যাসটি সম্পর্কে বর্ণনা থাকতে পারে (যেমন কবে প্রথম প্রকাশিত, উপন্যাসটি সম্পর্কে কোন সমালোচক কি সমালোচনা/বিশ্লেষণ দিয়েছেন, কাহিনী সংক্ষেপ, ইত্যাদি)। তাই বলে হুবুহু উপন্যাসের সব লেখা রাখা যাবে না। আপনার উৎসাহে ভাটা ফেলতে চাইছিনা, আপনি দয়া করে উপন্যাস বা অন্যান্য রচনাবলী সম্পর্কে এখানে যা বললাম, সেরকম করে লিখুন। কোনো সাহায্য লাগলে আমাকে বা অন্য কাউকে বার্তা দিতে পারেন। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০১, ১৪ নভেম্বর ২০০৬ (UTC)

দয়া করে রবীন্দ্রনাথ বা অন্য কারো উপন্যাস বা নিবন্ধ কাট-পেস্ট করবেন না। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৮:২৫, ১৪ নভেম্বর ২০০৬ (UTC)

আপনি কিন্তু এর পরেও একই কাজ করে যাচ্ছেন। অনুগ্রহপূর্বক আর এটা করবেন না। আপনার যোগ করা রবীন্দ্রনাথের লেখাগুলি বিশ্বকোষের নিবন্ধ না, এগুলি সাহিত্যকর্ম, এবং এগুলির স্থান উইকি উৎসে। এটা বুঝতে সমস্যা হলে বা কোনো বিভ্রম ঘটলে আমাকে জানান, আমি ব্যাখ্যা করে দিবো। কিন্তু আপনার যোগ করা রবীন্দ্রনাথের এই প্রবন্ধগুলি বার বার মুছে দিতে হচ্ছে, সেটা যথেষ্ট ক্লান্তিকর। দয়া করে রবীন্দ্র রচনাবলী সম্পর্কে তথ্য যোগ করুন, কিন্তু রবীন্দ্রনাথের পুরা প্রবন্ধই কাট-পেস্ট করবেন না। ধন্যবাদ। --রাগিব (আলাপ | অবদান) ০৯:১০, ১৪ নভেম্বর ২০০৬ (UTC)

বাধা দান[সম্পাদনা]

অনুগ্রহ করে আপনার লেখা সম্পর্কে করা প্রশ্নের উত্তর দিন এবং তার আগ পর্যন্ত লেখা বন্ধ রাখুন অন্যথায় আপনাকে বাধা দান করতে বাধ্য হবো।--রাজিবুল ১১:১২, ১৪ নভেম্বর ২০০৬ (UTC)

আপনাকে সাময়িকভাবে বাধা দিতে বাধ্য হলাম।--রাজিবুল ১১:৩৭, ১৪ নভেম্বর ২০০৬ (UTC)