ব্যবহারকারী আলাপ:Al-mumtahinah/কৃত্রিম বুদ্ধিমত্তা

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Mayeenul Islam কর্তৃক ১২ বছর পূর্বে "কাজ ভালো হচ্ছে" অনুচ্ছেদে

কাজ ভালো হচ্ছে[সম্পাদনা]

মুমতাহিনাহ, কাজ ভালো হচ্ছে। কয়েকটা ছোট ছোট বিষয় ধরিয়ে দিই, সহায়ক হতে পারে:

  • কৃত্রিম বুদ্ধিমত্তার ইংরাজী নামের কথাটি, অর্থাত্ Artificial Intelligence কথাটি বাক্যটি এভাবে লিখতে পারেন: কৃত্রিম বুদ্ধিমত্তার ইংরেজি পারিভাষিক নাম Artificial Intelligence বা সংক্ষেপে AI। এই নামটির ব্যবহার সর্বপ্রথম চালু করেন জন ম্যাকার্থি, ১৯৫৬ খ্রিস্টাব্দে। অর্থাৎ ইংরেজির ভাবানুবাদ হলেও চলবে। আপনি চাইলে আরো প্রাঞ্জল করে লিখতে পারেন। আমি শুধু একটা প্রস্তাবনা দিলাম মাত্র। একটা কখা মাথায় রাখতে পারেন যে, এই নিবন্ধটা 'আমি AI সম্বন্ধে জানা একজন পড়ছি। কিন্তু এসব সম্বন্ধে বিন্দুমাত্র জানে না এমন একজন মানুষ যখন এই লেখাটা পড়বে, তখন সে কি বিষয়টা সহজ ভাষায় বুঝতে পারবে? তাহলেই দেখবেন আপনার মাথা থেকে সরল বাক্য বেরিয়ে আসছে, আপনি একটা বাক্যকে ভেঙে লিখতে শুরু করেছেন। উইকিপিডিয়া কোনো রেফারেন্স নয়। তাই এখানকার বক্তব্যকে হুবহু রাখার কোনো অমোঘ বাণী নেই। আপনি সারমর্মটি সহজ করে বলতে পারলেই হয়। :)
  • আরেকটা পরামর্শ: যেহেতু পুরো নিবন্ধটা অনেক বড়, তাই আপনার কাজ করতে কষ্ট হতে পারে। আপনার কাজের সুবিধার্থে যতটুকু অংশ ইংরেজি আছে, ততটুকু আপনি লুকিয়ে রাখতে পারেন। যতটুকু লেখা লুকাতে চান, ততটুকুকে <!-- এবং --> ট্যাগের (HTML Commenting) ভিতরে রাখুন, ব্যস ঐ লেখাটুকু লুকিয়ে যাবে। যতটুকু অনুবাদ করছেন, ততটুকুকে এই ট্যাগের বাইরে রাখলেই তা প্রদর্শিত হবে। নিবন্ধের ভিতরে স্বাক্ষর করার দরকার নেই। এটা আপনার নিজস্ব জায়গা, তাই এখানে "অনুবাদ চলছে"-জাতীয় নোটিশেরও দরকার নেই। আপনিই সব। কাজ করুন সানন্দে। মনের মতো করে। আমরা যে যতটুকু পারি, যতটুকু বুঝি, আপনাকে সহায়তা করবো আপ্রাণ, ইনশাল্লাহ।

কিছু জায়গা উদ্ধৃত করছি ও কিছু প্রস্তাব করছি, এটা শুধুই বিবেচনা করার অনুরোধমাত্র, কোনো বাধ্যতামূলক পরামর্শ নয়:

  • বিজ্ঞানের এই ক্ষেত্রটি স্থাপিত হয়েছিল -এখানে হবে বিজ্ঞানের এই ক্ষেত্রটি প্রতিষ্ঠিত হয়েছিল
  • বুদ্ধিমত্তা, যা কিনা মানুষের এক কেন্দ্রীয় বৈশিষ্ট্য, --Homo sapiens এর sapience--সেই বুদ্ধিমত্তাকে এতই সুচারু ভাবে বর্ণনা করা সম্ভব যে তাকে কোন যন্ত্রের মধ্যেও অুনকৃত করা যায়। এটা হতে পারে বুদ্ধিমত্তা (sapience), যা কিনা মানুষের (Homo sapience) এক কেন্দ্রীয় বৈশিষ্ট্য, সেই বুদ্ধিমত্তাকে এতই সুচারুরূপে বর্ণনা করা সম্ভব যে, তাকে কোনো যন্ত্রের মধ্যেও হুবহু অনুকরণ (simulate) করা যায়।

এভাবে অন্যভাবে যদি বাক্যগুলোকে ভাবা যায়, তাহলে আপনি বোধহয় আরো প্রাঞ্জল অনুবাদ করতে সক্ষম হবেন। কাজ ভালো হচ্ছে, এগিয়ে যান। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫৭, ৫ জানুয়ারি ২০১২ (ইউটিসি)উত্তর দিন