ব্যবহারকারী:Robin Saha/খেলাঘর/৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হিন্দুধর্ম সম্পর্কিত টেমপ্লেট তৈরি[সম্পাদনা]

এই সম্পূরক সহায়িকা পাতাটির উদ্দেশ্য হল হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধসমূহের নিরপেক্ষ ও বিশ্বকোষীয় শৈলী নিশ্চিতকরণ এবং একটি সামঞ্জস্যপূর্ণ লিখন কাঠামো অনুসরণ করে উক্ত নিবন্ধসমূহ সহজবোধ্যভাবে রচনার লক্ষ্যে এ সম্পর্কিত সম্পাদনার জন্য প্রয়োজনীয় দিকনির্দেশনা তৈরি করা। প্রদত্ত নিয়মাবলী প্রকৃতপক্ষে কোন সীমাবদ্ধকরণ নয়। একটি লিখনপদ্ধতি প্রায়শই অপরটির তুলনায় ভাল হতে পারে, কিন্তু সকলেই যদি একটি লিখনপদ্ধতি অনুসরণ করে, তবে উইকিপিডিয়া পঠন ও ব্যাবহারের জন্য অপেক্ষাকৃত সহজতর হবে, ফলে নিবন্ধ লিখন ও সম্পাদনার জন্য বারবার তা উল্লেখ করার প্রয়োজন হবে না। এই সহায়িকাটি যে কোন আবেদন, পরামর্শ, আলোচনা এবং সম্পাদনার জন্য উন্মুক্ত।

হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধসমূহের জন্য কি কি ধরনের তথ্যের উৎস বা তথ্যসূত্র নির্ভরযোগ্য তা নিয়ে সম্পাদকদের মধ্যে মতবিরোধ রয়েছে। এক্ষেত্রে সবচেয়ে গুরত্বপূর্ণ যে বিষয়টি মনে রাখা প্রয়োজন তা হল, সকল নিবন্ধ এবং তথ্যের উৎসই WP:NOR, WP:V. এবং WP:NPOV এ সকল উইকি নীতিমালাসমূহের আওতায় গ্রহণযোগ্য হতে হবে।

এই রচনাশৈলী নির্দেশনা সহায়িকা পাতায় উইকিপিডিয়ার সকল বিশ্বকোষীয় নিবন্ধ রচনা ও সম্পাদনায় অনুসৃত রচনাশৈলী সম্পর্কে নির্দেশনাগুলো আলোচিত হয়েছে। বিস্তারিত নির্দেশনা ডান দিকের সূচিতে সংযুক্ত উপপাতাগুলোতে প্রাপ্তব্য। বিশ্বকোষের সাথে সংগতিপূর্ণ রীতিসিদ্ধ নিবন্ধ রচনা ও সম্পাদনা করতে বরাবর একই রচনাশৈলী ব্যবহৃত হবে।

হিন্দুধর্ম সম্পর্কিত নিবন্ধসমূহ নিরপেক্ষ ও বিশ্বকোষীয় রচনাশৈলীতে নিবন্ধ রচনা এবং সহজবোধ্যভাবে উপস্থাপনের জন্য একটি দিকনির্দেশনা দেওয়াই এই পাতাটির উদ্দেশ্য। নিবন্ধ রচনাকারী উক্ত দিকনির্দেশনার বাইরে আরও ভাল লিখনপদ্ধতি ব্যবহার করতে পারেন।

নিবন্ধগুলি উইকিপিডিয়া পঞ্চস্তম্ভের নীতিমালা মেনে চললে তবেই সেইগুলিকে এখানে অন্তর্ভুক্ত করা যাবে।

নিবন্ধ রচনায় নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি পোষণ[সম্পাদনা]

উইকিপিডিয়া নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি পোষণ করে। নিবন্ধকে একপেশে দৃষ্টিভঙ্গি থেকে মুক্ত রাখার চেষ্টা করতে হবে। কখনো কখনো এর জন্য ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গির উপস্থাপন প্রয়োজন হয়। এক্ষেত্রে দৃষ্টিভঙ্গিকে যথাযথভাবে উপস্থাপন করতে হবে। কোনো ব্যাক্তি বা গোষ্ঠির দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করতে হলে তার উল্লেখ করতে হবে এবং কোন একটি দৃষ্টিভঙ্গিকে "সঠিক" বা "সবচেয়ে ভালো" হিসেবে উপস্থাপন করা যাবে না, যতক্ষণ না তা তথ্যসূত্র দ্বারা প্রমাণিত হয়। তথ্যের বিপরীতে যথাসম্ভব যাচাইযোগ্য ও নির্ভরযোগ্য উৎসের উল্লেখ প্রয়োজন, বিতর্কিত বিষয়ের উপর যা বিশেষভাবে প্রযোজ্য। নিরপেক্ষতা নিয়ে বিতর্ক সৃষ্টি হলে নিবন্ধে "বিতর্কিত" ট্যাগ জুড়ে দিয়ে আলোচনার পাতায় এর বিস্তারিত আলোচনা ও বিতর্ক নিরসন নীতি অনুসরণ প্রয়োজন।

অনুবাদ[সম্পাদনা]

নিবন্ধ লেখার সময় যদি সম্ভব হয় তবে সংস্কৃত বানানসমূহ আদর্শ বাংলা বানানে রূপান্তর করতে হবে। যেমন পূষণ শব্দটির

লিড বিভাগ বা তথ্যবক্সে সংস্কৃত দেবনাগরী লিপি ব্যবহার ব্যবহার করুন। অনেক সময় দেখা যায়, ইংরেজি উইকিপিডিয়া হতে নিবন্ধ অনুবাদের ফলে সংস্কৃত ছাড়া আরও অন্যান্য(যেমন:) লিপির ব্যবহার চলে আসে। এর ব্যবহার অপ্রয়োজন। কারণ:..