উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা/চলচ্চিত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উল্লেখযোগ্যতার মৌলিক নীতি সকল নিবন্ধের জন্যই প্রযোজ্য।

যদি কোন বিষয় একাধিক প্রকাশিত মুদ্রণ/প্রকাশনায় (published works) নির্ভরযোগ্য উৎসে (Reliable Sources) গুরুত্বপূর্ণ প্রতিবেদন প্রচার (significant coverage) করা হয়েছে যার বিষয়বস্তুর স্বাধীনতা আছে (independent of the subject), তবে ধরে নেওয়া হয় বিষয়টি উইকিপিডিয়াতে একটি স্বংয়সম্পূর্ণ নিবন্ধ হবার যোগ্যতা রাখে।

চলচ্চিত্রের ক্ষেত্রে এইটা আরও ভালোভাবে বললে:

নির্ভরযোগ্য উৎস - “কোনো প্রথম শ্রেণির পত্রিকা বা সাময়িকী হতে হবে। বটতলার কাগজে একটা উল্লেখ থাকলে হবে না, একই ভাবে ব্লগ, ফোরাম,ইউটিউব, ইত্যাদি গ্রহণযোগ্য নয়।“ গুরুত্বপূর্ণ প্রতিবেদন – এই বিষয়টা অত্যন্ত কঠোরভাবে পালন করা উচিত। পরিচিত/উল্লেখযোগ্য চলচ্চিত্র সমালোচক দ্বারা সমালোচনা প্রকাশিত হতে হবে। চলচিত্রের প্রতিবেদন নয়, বিভিন্ন পত্রিকায় চলচ্চিত্র বিভাগে সমালোচনা প্রকাশ হতে হবে।

জনপ্রিয়/হিট বা ফ্লপ বা ঢালিউড/বলিউড এর ছবি ইত্যাদি দিয়ে চলচ্চিত্রের উল্লেখযোগ্যতা যাচাই করা ঠিক নয়। সরকারি/উল্লেখযোগ্য বেসরকারি বা জাতীয় স্তরের কোনো পুরস্কার পাওয়া চলচ্চিত্র অবশ্যই উল্লেখযোগ্যতার দাবি রাখে। ঢালিউড শিল্পে প্রতি বছর যে পরিমাণ ছবি মুক্তি পায়, তার সবগুলোর বিশ্বেকোষীয় উল্লেখযোগ্যতা নেই।

নামকরণ[সম্পাদনা]

চলচিত্রের নাম অবশ্যই বাঁকা অক্ষরে হতে হবে। {{Infobox film}} এর স্বয়ংক্রিয়ভাবে এটি করার কথা। চলচিত্রের নামে অন্য কোনো নিবন্ধ থাকলে "নাম (চলচিত্র)" এভাবে লিখতে হবে। একই নামে দুই চলচিত্র থাকলে "নাম (চলচিত্র সাল)" এভাবে সাল বসাতে হবে। সমালোচকদের নাম(যেমন:পত্রিকা, মেটাক্রিটিক) এসবের নাম স্বাভাবিক থাকবে।

প্রাথমিক তথ্য[সম্পাদনা]

যেকোনো চলচিত্র বিষয়ক নিবন্ধে কমপক্ষে একটি ভূমিকা, কাহিনী সংক্ষেপ, অভিনয়কারী, বিষয়, মুক্তি,

মাধ্যমিক তথ্য[সম্পাদনা]

ছবি, তথ্যবাক্স, সূচিপত্র, বিষয়শ্রেণি[সম্পাদনা]

সম্পর্কিত বিষয়[সম্পাদনা]

চলচিত্র ধারাবাহিক[সম্পাদনা]

দুই এর বেশি চলচিত্র একটি ধারাবাহিকের অংশ হলে চলচিত্র ধারাবাহিক নিবন্ধ তৈরি করা যেতে পারে। যেমন: কুং ফু পান্ডা।

চলচিত্রের তালিকা[সম্পাদনা]

যেকোনো চলচিত্র নিয়ে নিবন্ধ তৈরির পর তাকে চলচিত্রের তালিকা-তে যোগ করতে হবে। এক্ষেত্রে এর বিন্যাস অনুসরণ করা যেতে পারে।