বিষয়বস্তুতে চলুন

ব্যবহারকারী:Md.Polash/খেলাঘর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

Fibers (তুলা)

সবচেয়ে সাধারণ উদ্ভিদ ফাইবার তুলো, যা সাধারণত যান্ত্রিক বয়ন বা ফাপ জন্য জরিমানা সম্মিলন হয় সুতা মধ্যে কর্তিত হয়.

কটন এবং পলিয়েস্টার তন্তু সাধারণভাবে বিশ্বের কর্তিত হয়. বিশ্বের সর্বত্র বীজমুক্ত তুলা সংস্কৃতি জন্মায়, এবং সুতা কাটনা জন্য প্রস্তুত করা হয়. পলিয়েস্টার একটি পলিমার প্রাকৃতিক গ্যাস ও তেল থেকে প্রাপ্ত থেকে extruded হয়. কৃত্রিম তন্তু সাধারণত জেল-রাষ্ট্র উপকরণ একটানা সুতা extruded হয়. এই থ্রেড টানা হয় (প্রসারিত), annealed (কঠিনীভূত), এবং তারপর প্রক্রিয়াকরণের জন্য কাঙ্ক্ষিত বৈশিষ্ট্য প্রাপ্ত করতে নিরাময়.

প্রধানতম, কাতা, এবং অংশু: কৃত্রিম তন্তু তিনটি মৌলিক ফর্ম আসা. প্রধানতম তন্তু কেটে সাধারণত 120mm পর্যন্ত বিক্রি হয় লেন্থ. একটানা ফিলামেন্ট টো তন্তু যা ঢিলেঢালাভাবে পার্শ্ব যাও প্রান্তের যোগদান হয় অনেক, "দড়ি" নির্দিষ্ট করে. 1 ফাইবার ফিলামেন্ট একটি অবিচ্ছিন্ন তীরভূমি অনেক হয়. প্রায়শই কৃত্রিম তন্তু, রৈখিক পরিমাপের একটি ওজন ভিত্তিতে কাটা দৈর্ঘ্য বরাবর পরিমাপ করা হয়. সবচেয়ে সাধারণ ওজন এবং দৈর্ঘ্য Dtex অস্বীকার করার পরিমাপ হয়. শুধু প্রধানতম ফাইবার কাটা দৈর্ঘ্যের প্রযোজ্য.

ফিলামেন্ট এক্সট্রুশন কখনও কখনও, "স্পিনিং", কিন্তু কর্তিত সুতা কাটনা উৎপাদনের সঙ্গে অধিকাংশ মানুষ যেমন সমার্থক হিসেবে অভিহিত করা হয়.

প্রাণী ফাইবার উল ভেড়া থেকে কর্তিত সবচেয়ে বেশি গৃহীত হয়. হাত সম্মিলন এবং শখ সম্মিলন, পুরু, পশম এবং এক্রাইলিক সুতা জন্য ঘন ঘন ব্যবহৃত হয়.

আলপাকা ফাইবার প্রাণিরা আংকারা-দেশীয় লোম, অ্যাঙ্গোরা ছাগলের লোম, লামা, কাশ্মীরী শাল ব্যবহার করা হয়, এবং রেশম অন্তর্ভুক্ত. আরো কদাচিৎ, সুতা উট, ইয়াক, পসাম্, কস্তুরী বলদ, বিড়াল, কুকুর, নেকড়ে, খরগোশ, বা মহিষ চুল, এবং তুরস্ক থেকে এমনকি উটপাখি পালক বা কর্তিত করা যাবে. বায়ু ফাঁদে আটকা পড়ে আছে একটি মহান চুক্তি একটি মোটামুটি গরম এই প্রাকৃতিক ফাইবার কাপড়, সামান্য ইলাস্টিক জন্য উপার্জন এবং খুব আরামদায়ক কিছু সুবিধা রয়েছে যদিও. সুতা জন্য অন্যান্য প্রাকৃতিক তন্তু যে ব্যবহার করা যেতে পারে পট্টবস্ত্র এবং তুলো অন্তর্ভুক্ত. এটি অনেক কম প্রাণবন্ত, এবং কম পশু-চুল সুতা উষ্ণতা বজায় রাখা, যদিও কিছু কিছু ক্ষেত্রে তারা শক্তিশালী নাও হতে পারে হবে. এছাড়াও, বরং সমাপ্ত পণ্য চেয়ে পশমী সুতা থেকে আলাদা হতে হবে. অন্যান্য উদ্ভিদ তন্তু যে বাঁশ, শণ, ভূট্টা, বিছুটি কর্তিত করা যাবে, এবং সয়া সস ফাইবার রয়েছে.