ব্যবহারকারী:Hmahbub/বিজ্ঞানবাক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বিজ্ঞানবাক্স হলো বাংলাদেশ এ তৈরি এক ধরণের সায়েন্স কিট। এটি মূলত ৬ থেকে ১৬ বছর বয়সী শিশুদের জন্যে তৈরি। বিজ্ঞানবাক্স অন্যরকম গ্রুপ এর শাখা প্রতিষ্ঠান অন্যরকম ইলেক্ট্রনিক্সের একটি পণ্য। এর স্বপ্নদ্রষ্টা অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ। ২০১৫ সালে প্রথম বিজ্ঞানবাক্স বের হয় আলোর ঝলক নামে। এতে আলো বিষয়ক ২০টি এক্সপেরিমেন্ট ছিলো। এরপর বের হয় চুম্বকের চমক, তড়িৎ তাণ্ডব, রসায়ন রহস্য, অদ্ভুত মাপজোখ, শব্দকল্প এবং পঞ্চম শ্রেণির বিজ্ঞানবাক্স।


বিজ্ঞানবাক্স কেন তৈরি করা হয়েছে?[সম্পাদনা]

বিজ্ঞানবাক্সে থাকে বিভিন্ন ধরণের বৈজ্ঞানিক যন্ত্রাংশ। এগুলি দিয়ে বাচ্চারা নানাকিছু বানাতে পারে, এবং শিখতে পারে। বাংলাদেশের বিদ্যালয়গুলিতে বৈজ্ঞানিক যন্ত্রপাতি অপ্রতুল। শিক্ষার্থীরা বুঝে পড়ার চেয়ে মুখস্থ করতেই পারঙ্গম। কিন্তু বুঝে না পড়ে শুধু মুখস্থ করলে বিজ্ঞান এর সৌন্দর্য বোঝা সম্ভব না। শিক্ষার্থীরা যদি নিজে থেকে বুঝে পড়ে, তবে তাদের পক্ষে নতুন অনেক কিছু তৈরি করা সম্ভব। এমন কী ভবিষ্যতে নোবেল পুরস্কার জয়ও অসম্ভব না। এই দর্শন থেকেই বিজ্ঞানবাক্স তৈরি করা হয়েছে।

বিজ্ঞানবাক্সের কার্যক্রম[সম্পাদনা]

বিজ্ঞানবাক্স নানাবিধ কার্যক্রম করে থাকে। তার মধ্যে অন্যতম হলো স্কুল ক্যাম্পেইন। বিজ্ঞানবাক্সের কর্মীরা এ পর্যন্ত ৩৫০০+ স্কুলে গিয়ে হাতে-কলমে বৈজ্ঞানিক পরীক্ষণ প্রদর্শন করেছেন। এটি বিজ্ঞানশিক্ষায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এ পর্যন্ত প্রায় ৭,০০,০০০ শিক্ষার্থীর কাছে পৌঁছোনো সম্ভব হয়েছে। এছাড়াও বিভিন্ন বিজ্ঞানমেলা, গণিত অলিম্পিয়াড এবং প্রযুক্তি বিষয়ক মেলায় বিজ্ঞানবাক্স অংশগ্রহণ করেছে। এ পর্যন্ত ৩,৫০,০০০ অভিভাবক তাদের সন্তানদের জন্যে বিজ্ঞানবাক্স সংগ্রহ করেছেন।

বিজ্ঞানবাক্সের তালিকা[সম্পাদনা]

এক্সপেরিমেন্ট সংখ্যা বিজ্ঞানবাক্সের নাম ম্যানুয়াল বই আছে কি না?
২৫ আলোর ঝলক আছে
২৬ চুম্বকের চমক আছে
২০ তড়িৎ তাণ্ডব আছে