অভিভাবক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অভিভাবক (ইংরেজি: Parent) মানবজাতিকূলে জন্মগ্রহণকারী সন্তানের মা অথবা বাবা অথবা অন্য যে-কোন প্রজাতি কর্তৃক নিজ সন্তানের রক্ষণাবেক্ষনকারীকে বুঝায়। ল্যাটিন ভাষার প্যারেন্স থেকে প্যারেন্ট শব্দটি উদ্ভূত হয়েছে। একজন শিশুর এক বা একাধিক অভিভাবক থাকতে পারে। তবে তাকে অবশ্যই দু'জন পিতা-মাতার যৌনসম্পর্কের মাধ্যমে জন্ম হতে হয়। মানব সমাজে ও জীববিদ্যা সম্বন্ধীয় মাতা এবং পিতা উভয়েই শৈশবকালীন সময়ে সন্তানের বৃদ্ধিতে যাবতীয় দায়ভার বহন করেন।

কিছু পিতা-মাতা আছেন যারা জৈবিক সম্পর্কবিহীন অবস্থায়ও সন্তানের অভিভাবক হতে পারেন। দত্তক অভিভাবক জন্মগ্রহণকারী শিশুর ভরণ-পোষণ এবং রক্ষণাবেক্ষনের দায়িত্ব নেন। কিন্তু ঐ শিশুর সাথে তাঁর রক্তসম্পর্ক নেই। দত্তক অভিভাবকের পরিবর্তে শিশু তার দাদা-দাদী কিংবা পরিবারের অন্যান্য সদস্যের তত্ত্বাবধানেও বড় হতে পারে।

এছাড়াও, অভিভাবক পূর্ব-পুরুষ হয়ে নুতন প্রজন্মকে উত্তরাধিকার হিসেবে রেখে লোকান্তরিত হন।

বংশানুক্রমিক ধারা[সম্পাদনা]

মায়ের ন্যায় বাবাকেও তাদের জৈবিক, সামাজিক অথবা বৈধভাবে ব্যক্তিগত সম্পর্কের মাধ্যমে শ্রেণীবিন্যাস করা যায়। ঐতিহাসিকভাবে জৈবিক সম্পর্কের মাধ্যমে পিতৃত্ব নির্ধারণ ও বংশ রক্ষা করা হয়। কিন্তু, সাম্প্রতিককালে পিতৃত্বের দাবী নির্ধারণে উত্তরোত্তর সমস্যা সৃষ্টিসহ সামাজিক নিয়ম-কানুনের প্রয়োজনে বাবা তথা সন্তানের মায়ের স্বামী হিসেবে উপযুক্ত স্বাক্ষ্য-প্রমাণের দরকার পড়ে।

অভিভাবকজনিত সমস্যা[সম্পাদনা]

পিতৃত্ব নির্ধারণে পরীক্ষার ব্যবস্থা রয়েছে যা পৈতৃক সমস্যা দূরীকরণে সহায়তা করে। সন্তানের প্রকৃত পিতা নির্ধারণের লক্ষ্যে এটির প্রয়োজন। পিতার অধিকার ও দায়িত্ববোধের সাথে তা জড়িত। একইভাবে মাতৃত্ব নির্ধারণেও পরীক্ষার ব্যবস্থা আছে। তবে তা তেমন গুরুত্বপূর্ণ নয়; কেননা প্রাকৃতিকভাবেই মা কর্তৃক গর্ভধারণ ও শিশুর জন্ম দিয়ে থাকেন। যদি ভ্রুণ অথবা ডিম্বানু দান জড়িত থাকে তাহলে সুষ্পষ্টভাবে জানা যায় যে, কে প্রকৃত মাতা। কিন্তু সন্তানের মাতৃত্ব নিয়ে কেউ আপত্তি জানালেই কেবল এ প্রশ্নটি আসে।

অভিভাবকত্বজনিত সমস্যা নিবারণে ডিএনএ প্রযুক্তি যা জেনেটিক ফিঙ্গারপ্রিন্টিং ব্যবহৃত হয়। এটি সবচেয়ে বিশ্বস্ত পন্থা ও প্রযুক্তি। এছাড়াও, বর্তমানে পিসিআর বা পলিমেরাজ চেইন রিয়্যাকশন এবং আরএফএলপি বা রেস্ট্রিকশন ফ্র্যাগম্যান্ট লেন্থ পলিমরফিজমের ন্যায় উন্নত প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

মা-বাবা[সম্পাদনা]

প্রকৃতিগতভাবে একজন নারী বা মহিলাই সন্তানকে জন্ম দেয়ার অধিকারীনি। নারী হিসেবে যিনি গর্ভধারণ, সন্তানের জন্ম তথা সন্তানকে বড় করে তোলেন - তিনিই অভিভাবকের ভূমিকা পালনে সক্ষম ও মা হিসেবে সর্বত্র পরিচিত।[১] গর্ভধারণের ন্যায় জটিল এবং মায়ের সামাজিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় অবস্থানে থেকে এ সংজ্ঞাটি বিশ্বজনীন গৃহীত হয়েছে। তার সমকক্ষ পুরুষ হচ্ছেন বাবা

পুরুষ অভিভাবক হিসেবে যে-কোন ধরনের সন্তানের জনককে বাবা বা পিতা নামে সংজ্ঞায়িত করা হয়।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Definition from"। Allwords.com। 2007-09-14। সংগৃহীত 2011-11-04 
  2. "WordNet"। সংগৃহীত 2007-12-14 [অকার্যকর সংযোগ]

বহিঃসংযোগ[সম্পাদনা]