ব্যবহারকারী:Anulekha/পলাশীর যুদ্ধ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পলাশীর যুদ্ধ

১৭৫৭ সালের ২৩শে জুনের পলাশীর যুদ্ধ ([2], পলাশীর যুদ্ধ), বাংলার নবাব এবং তাঁর ফরাসী সহযোগীদের বিরুদ্ধে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর বিজয় লাভ ভারতে কোম্পানীর আইন প্রবর্তনের, যা পরবর্তী ১৯০ বছরে দক্ষিণ এশিয়ার অধিকাংশ স্থানে বিস্তারলাভ করেছিল, পক্ষে একটি নিষ্পত্তিমূলক ঘটনা। পশ্চিমবঙ্গের কলকাতা থেকে প্রায় ১৫০ কি।মি। উত্তরে ভাগীরথী নদির তীরে, তত্কালীন বাংলার নবাবের রাজধানী মুর্শিদাবাদের কাছে, পলাশীতে যু্দ্ধ হয়েছিল। বাংলার শেষ স্বাধিন নবাব, সীরাজ-উদ-দৌলা এবং ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর মধ্যে যুদ্ধ হয়েছিল।

ফরাসী ইস্ট ইন্ডিয়া কোম্পানীসাত বছর ব্যাপী যু্দ্ধ(১৭৫৬ খেকে ১৭৬৩)এবং ইউরোপে বিরোধিতার ফলস্বরূপ ইংরেদের বিরুদ্ধে যুদ্ধের জন্য একটি ছোট সৈন্যবাহিনী পাঠিয়েছিল। পলাশীর যুদ্ধে জয়লাভের জন্য সীরাজ-উদ-দৌলার যথেষ্ট বড় একটি সৈন্যবাহিনী ছিল। যুদ্ধে ছত্রভঙ্গ হয়ে যাবার ভয়ে, ইংরেজ বাহিনী সীরাজ-উদ-দৌলার অপদস্থ সেনাপতি - মিরজাফর সহ অন্যানদের যেমন, খূদা-ইয়ার-লূতফ, জগত শেঠ(মহতাব চাঁদ এবং স্বরূপ চাঁদ), উমিচাঁদ, মহারাজা কৃষ্ঞ নাথ এবং রায় দূর্লভ প্রভৃতিদের মোটা অঙ্কের ঘুষের বিনিময়ে হাত করে নেয়। তাই মিরজাফর যুদ্ধক্ষেত্রের কাছে তার বাহিনী একত্রিত করলেও প্রকৃতপক্ষে যুদ্ধে যোগদানই করেনি। রবার্ট ক্লাইভের আনুমানিক ৩০৫০ জন সৈন্যের কাছে সীরাজ-উদ-দৌলার সৈন্যবাহিনী পরাজিত হয়েছিল।

দক্ষিণ এশিয়াতে ব্রিটিশ সাম্রাজ্য বিস্তারের লক্ষে গুরুত্বপূর্ণ যুদ্ধগুলির মধ্যে এটি একটি বলে মনে করা হয়[3]। বাংলার কোষাগার থেকে প্রচুর ধনসম্পদ, এবং খাদ্যশষ্য ও কর আদায়ের বিশাল ভান্ডার লাভ কোম্পানীকে সমগ্র দক্ষিণ এশিয়াতেই তাদের সামরিক শক্তিবৃদ্ধিতে এবং ব্রিটিশ ঔপনীবেশিক আইন প্রবর্তণ, অর্থনৈতিক শোষণ ও সাংস্কৃতিক কর্তৃত্ব বিস্তারে প্রভুত সহায়তা করেছিল। এর পরবর্তি যুদ্ধগুলিও দক্ষিণ এশিয়াতে ইংরেজদের জমি দখলের শক্তিবৃদ্ধি এবং ইংরেজ ঔপনীবেশিক আইন প্রবর্তণের পথ করে দিয়েছিল [4]।

পলাশ ([5]), প্রচুর লাল ফুল হয় এমন একটা গাছের (অরন্য বণ্হী), নাম থেকেই যুদ্ধক্ষেত্রের কাছেই একটি ছোট গ্রামের নাম হয়েছিল। উচ্চারণগত ভাবে সঠিক অনুবাদে বাংলায় এটির নাম হয় পলাশীর যুদ্ধ, কিন্তু ইংরেজী ঢঙে "প্লাসি" ("Plassey") বানানটিই ইংরেজীতে সাধারণভাবে ব্যবহৃত হয়[6]।

ক্রমবর্ধমান ফরাসী প্রভাব

ফরাসী গভর্ণর জেনারেল জোসেফ ফ্র্যাঙ্ক ডুপ্লের সাহায্য নবাবের সভায় ফরাসী প্রতিপত্তি ক্রমশ বৃদ্ধি পাচ্ছিল। বাংলায় ফরাসী বানিজ্যের পরিমানও বৃদ্ধি পাচ্ছিল। ফরাসীরাও ভারী কামানগুলি চালাবার জন্য নবাবের কাছে কিছু ভাড়াটে সৈন্য রেখেছিল।[7] আহমদ শাহ্ আবদালী

সীরাজ-উদ-দৌলা একই সঙ্গে তিনদিক থেকে বিরোধিতার সম্নুখীন হয়েছিলেন। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর আক্রমনের আশঙ্কা ছাড়াও তিনি রাজ্যের পশ্চিম সীমান্তে, আফগান আহমদ শাহ্ আবদালী, যে ১৭৫৬ সালে দিল্লী অধিকার ও লূঠ করেছিল, তার অগ্রসরমান সৈন্যবাহিনী থেকেও আশঙ্কিত ছিলেন এবং মারাঠাদের(যারা তাঁর পিতামহের রাজত্বকালে বহুবার বাংলায় হামলা ও লূঠতরাজ করেছিল এবং উত্তর ও পশ্চিম ভারতে, বাংলা যার একটি অংশ, হামলা চালিয়ে যাচ্ছিল)সম্ভাব্য হামলা থেকেও চিন্তিত ছিলেন। তাই সীরাজ তাঁর সৈন্যবাহিনী একটা বড় অংশকে পশ্চিম সীমান্তে তাঁর নিকট বন্ধু ও সহযোগি, পটনার দিওয়ান, রাম নারায়ণের অধিনে যুদ্ধের জন্য পাঠিয়েছিলেন।[8] সভাসদদের গুপ্ত ষড়যন্ত্র

এই সবের মধ্যেও, মুর্শিদাবাদে সীরাজের সভাসদেরা গুপ্ত ষড়যন্ত্রে লিপ্ত থাকতেন। প্রকৃতপক্ষে সীরাজ একজন আকর্শনীয় শাসক ছিলেন না। বয়ষে তরুন (তিনি ১৭৫৬ সালের এপ্রিলে ২৩ বছর বয়ষে তাঁর পিতামহের স্থলাভিষিক্ত হন)এবং আকস্মিক উত্সাহে ব্যস্ত হয়ে পড়ার কারণে অতি সহজেই শত্রু তৈরি করে ফেলতেন। এসবের মধ্যে সব থেকে বেশি বিপজ্জনক ছিল তাঁর ধনী ও প্রভাবশালী পিসি, ঘসেটি বেগম (মেহেরুন-নীসা) যিনি তাঁর অন্য এক ভাইপোকে সিংহাশনের উত্তরাধিকারী হিসেবে ছেয়েছিলেন; শাহ্ (যিনি কলকাতা অবরোধের ফলে সাজা ভোগ করেছিনেন; এবং মীর জাফর (যিনি প্রধান সেনাপতির পদ থেকে পদচ্যুত হয়েছিলেন এবং ঘটনাচক্রে ইংরেজদের পক্ষে চলে গিয়েছিলেন)।[9] কোম্পানীর নীতি

কোম্পানী, বহুদিন থেকেই বাংলার শাসন ব্যবস্থায় তাদের লাভজনক একটা পরিবর্তণ চাইছিল। ১৭৫২ সালে একটি পত্রদ্বরা রবার্ট ওরমে, কোম্পানীর লাভের জন্য সীরাজের পিতামহ, আলীবর্দী খাঁকে সরানোর প্রয়োজনীয়তা ক্লাইভকে বোঝন।[10] ১৭৫৬ সালের এপ্রিলে আলীবর্দী খাঁর অকাল মৃত্যুতে, তাঁর দত্তক নেওয়া পৌত্র সীরাজ-উদ-দৌলা নির্ধারিত উত্তরাধিকারী ছিলেন। এই পরিবর্তণের ফলে বহু বিতর্কের সৃষ্টি হয়েছিন এবং ইংরেজরাও, তাঁর নাতি সীরাজের বিরুদ্ধে আলীবর্দীর বড় মেয়ে ঘসেটি বেগমের ষড়যন্ত্রে সহায়তা করেছিল।

১৭৫৬ সালে ১৩ অক্টোবরসেন্ট জর্জ দূর্গ থেকে রবার্ট ক্লাইভের কাছে, একটি বার্তা পাঠানো হয়, যেখানে "বাংলা প্রদেশে নবাবী সরকারের অপশাসনে অসন্তুষ্ট কোন গোষ্ঠী অথবা সিংহাশনের অন্য কোন ন্যায্য দাবীদারের সঙ্গে যোগাযোগ স্থাপনের ব্যবস্থা গ্রহণ" করার জন্য নির্দেশ ছিল। নির্দেশ অনুসারে, ক্লাইভ, কাসিম বাজার কারখানার প্রধান উইলিয়াম ওয়াটস কে, যিনি বাংলা এবং পারস্য ভাষায় পারদর্শি ছিলেন, দু-জন সম্ভাবনাময় দাবীদার, প্রথম, সীরাজের একজন অন্যতম সেনাপতি, খূদা-ইয়ার লূত্ফ খাঁ এবং সীরাজের ঠাকুরদাদার ভাই এবং পদচ্যুত প্রধান সেনাপতি মীরজাফরের সঙ্গে আলোচনার দায়িত্ব দেন।

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর নির্দেশক সভার সিলেক্ট কমিটি ১৭৫৭ সালের ২৩শে এপ্রিল, তার বাংলার নীতি হিসাবে ক্যু ডি'এটাট এর অনুমদন প্রদান করে।

আর্মেনিয় ব্যবসায়ী খোজা পেত্রা নিকোলাস-এর, মাধ্যমে আলোচনারত, মীর জাফরই ছিলেন কোম্পানীর চুড়ান্ত পছন্দ। শেষে, ১৭৫৭ সালের ৫ই জুন কোম্পানীর প্রতিনিধি ক্লাইভ এবং মীর জাফরের মধ্যে একটি লিখিত চুক্তি সই হয়। এই চুক্তিতে স্থির করা হয়েছিল যে সীরাজ-উদ-দৌল্লাকে সরানোর পর বাংলার নবাব হবেন মীর-জাফর।

যুদ্ধের ক্রমপর্যায়

ইস্ট ইন্ডিয়া কোম্পানীর, ৯৫০ জন ইউরোপীয় এবং ২১০০ জন ভারতীয় সেপাই ও খুব কম সংখ্যক বন্দুক সম্বলীত অতি নগন্য সৈন্যবাহিনীর সেনাপতিত্ব করেন রবার্ট ক্লাইভ। নবাবের, ফরাসী ইস্ট ইন্ডিয়া কোম্পানী থেকে পাওয়া ৫০ জন গোলন্দাজ সহ কিছু ভারী কামান ও ৫০,০০০ জনের সৈন্যবাহিনী ছিল। যাইহোক, ওই ৫০,০০০ হাজারের মধ্যে ১৬,০০০ ছিল মীর-জাফরের অধিনে। 'কোম্পানী কর্তা'-দের থেকে রাজমুকুটের প্রতিশ্রতি পেয়ে তিনি যুদ্ধ না করার সীদ্ধান্ত নেন, যার ফলে নবাবের সৈন্যবাহিনীর মনোবল ভেঙ্গে পড়েছিল।[11] ইংরেজদের সঙ্গে গোপন চুক্তি হবার ফলে, মীর-জাফরের মতো, খূদা-ইয়ার লূত্ফ খাঁ এবং রায় দূর্লভদের নেতৃত্বাধিন বাহিনীগুলিও যুদ্ধে যোগ দেয়নি। মোহন লাল এবং মীর মদনে অধিনে মাত্র ৩৫,০০০ সৈন্যবাহিনী প্রকৃত অর্থে যুদ্ধে অংশ নিয়েছিল। প্রধান ইংরেজ আধিকারিকবৃন্দ মেজর কিলপ্যাট্রিক মেজর গ্র্যান্ট মেজর আইয়র কুটে ক্যাপটেন গ্যপ ক্যাপটেন রিচার্ড নক্স, বাংলার প্রথম নৌ-পদাতিক বাহিনীর প্রথম কম্যান্ডিং আধিকারীক। নবাবের প্রধান সেনাপতিবৃন্দ মীর-জাফর আলী খাঁ - ১৬,০০০ অশ্বারোহী সৈন্যবাহিনীর নের্তৃত্ব ইয়ার লতিফ মীর মদন রায় দূর্লভ মঁশিয়েসিনফ্রে - ফরাসী গোলন্দাজ আধিকারিক ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর বাহিনী সমূহ ফার্স্ট বম্বে ইউরোপিয়ান ফিউসিলিয়ারস, ১০৩ নং রেজিমেন্ট অফ ফুটনামেও পরিচিত রয়ান ম্যাড্রাস ফিউসিলিয়ারস, ১০২ নং রেজিমেন্ট অফ ফুট নামেও পরিচিত রয়াল বেঙ্গল ফিউসিলিয়ারস, ১০১ লং রেজিমেন্ট অফ ফুট নামেও পরিচিত ফার্স্ট বেঙ্গল নেটিভ ইনফ্যান্ট্রি (BNI),(লাল পোষাক পরিহিত পল্টনের জন্য হিন্দিতেলাল পল্টন নামেও পরিচিত) কুইনস ট্রুপস (EIC -কে ভাড়ায় দেওয়া ইংরেজ বাহিনীর নিয়মিত অংশ) ৩৯ নং (ডোরসেটশায়র)রেজিমেন্ট অফ ফুট, প্রথম ব্যাটেলিয়ান ৯ নং ব্যাটারি, ১২ নং রেজিমেন্ট, রয়াল আরটিলারি [12] নির্দিষ্ট ভাবে প্রথম কোম্পানী বেঙ্গল গোলন্দাজ বাহিনীটি কর্মরত ছিল। যুদ্ধের পর ব্যাটারিটি নাম পরিবর্তণ করা হয়েছিল। http://www।12regtra।com/Regimental_Orbat_flow_chart/9_Plassey_Battery/9_Bty_History/9_bty_history।html HMS টাইগার থেকে ৫০ নৌ রেটিং - রেটিংগুলি সেখানে গোলন্দাজ বাহিনীকে সহায়তার জন্য ছিল যুদ্ধ


১৭৫৭ সালের ২৩শে জুন, দারুন গরম আর আদ্র সেঁতসেঁতে ভোর ৭ টায় নবাবের সৈন্যবাহিনী তাদের অস্ত্র-সস্ত্রে স্বজ্জিত ছাউনি থেকে বাইরে এসে ইংরেজ বাহিনীর ওপর প্রচন্ড গোলাবর্ষণের মধ্যে দিয়ে যুদ্ধ শুরু করে। অষ্টাদশ শতাব্দির ঐতিহাসিক গুলাম হুসেন সেলিম তার পরের ঘটনাবলির বিবরণ দেন: [13][14]

সকাল প্রায় ১১ টার সময় মীর মদন ও নবাবের অত্যন্ত বিশ্বাস ভাজন অন্য এক সেনাপতি একটি ঝাড়ের মধ্যে অস্ত্রসস্ত্রে সুরক্ষিতভাবে অবস্থিত ইংরেজ বাহিনীর ওপর আক্রমণ শুরু করেন। যাইহোক, ক্লাইভের বাহিনীর কোন একটি কামানের গোলা লেগে তাঁর মৃত্যু হলে তাঁর ঘনিষ্ঠ সহযোগীরা তখনি শোক পালন করেন এবং (সৈন্যবাহিনীর প্রায় সকলেই) যুদ্ধ পরিত্যাগ করেন।

দুপুরে রণভূমিতে প্রচন্ড ঝড় ও বৃষ্টিপাত হয়। ইংরেজরা সেই বৃষ্টি থেকে তাদের কামান, বন্দুক, গোলাবারুদ বাঁচাতে তত্ক্ষনাত আচ্ছাদনের ব্যবস্থা করে ফেলে কিন্তু ফরাসীদের সহায়তা সত্বেও নবাবের অপটু বাহিনী তাদের অস্ত্রসস্ত্র গোলাবারুদ বাঁচাতে অক্ষম হয়। বৃষ্টি থামার পর ইংরেজদের গোলাবর্ষণের উপায় থাকলেও নবাব বাহিনীর বন্দকগুলি অকেজো হয়ে পড়েছিল। এর ফলে, দুপুর ২ নাগাদ গোলাবর্ষণ বন্ধ হয়ে যায়। নবাবের বাহিনী ছত্রভঙ্গ হয়ে গেলে ৩৯ নং পদাতিক বাহিনী কে রণভূমিতে পাঠিয়ে নবাবের লোকেদের পিছু হটতে বাধ্য করা হয়। মীর-জাফরের বাহিনী ইংরেজদের সবথেকে কাছে থাকা সত্বেও, তাদের আক্রমণ না করা এবং কামান আর গাদা বন্দুকগুলো সম্পূর্ণ অকেজো হয়ে পড়ার ফলে নবাবকে বাধ্য হয়েই সৈন্যদের পিছু হটবার নির্দেশ দিতে হয়েছিল। বিকেল ৫ টার মধ্যেই তাঁর সম্পূর্ণ বাহিনী পিছু হটে গিয়েছিল এবং ইংরেজরা যুদ্ধক্ষেত্রটি সম্পূর্ণ দখল করে নিয়েছিল।

এই যুদ্ধে ইংরেজদের মাত্র ২২ জন সৈন্যের মৃত্যু ও ৫০ সৈন্য আহত হয়েছিল কিন্তু নবাবের কমপক্ষে প্রায় ৫০০ জন সৈন্য হতাহত হয়েছিল।> ২৬শে জুলাই, ১৭৫৭ তারিখের, সাউথ এশিয়া প্রোজেক্টে ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর নির্দেশক সভার সিলেক্ট পরিষদের উদ্দ্যেশ্যে রবার্ট ক্লাইভের লেখা চিঠি</ref>

ভবিষ্যত ফলাফল


পলাশীর যুদ্ধ ভারতে ইংরাজদের জয়লাভ ও প্রভুত্ব প্রতিষ্ঠার শুরু বলেই ধরে নেওয়া হয়। মীর-জাফরের ভাগ্য

নবাব সীরাজ-উদ-দৌল্লার সঙ্গে বিশ্বাসঘাতকতা ও ইংরেজদের সঙ্গে সন্ধির ফলে, ২রা জুলাই, উত্তরের দিকে পলায়নরত সীরাজ-উদ-দৌল্লার গ্রেফতারের পর মীর-জাফরকে নতুন নবাব করে বসানো হয়। পরে মী-জাফরের পুত্র মীরণের আদেশে তাঁকে হত্যা করা হয়। আমীনা বেগম (সীলাজ-উদ-দৌল্লার মাতা); ঘসেটি বেগম (সীরাজ-উদ-দৌল্লার পিসি)এবং অন্যান্য বিশেষ মহিলাদের বন্দি করে দূরে ঢাকা-এ পাঠোনো হয়েছিল, এবং পরে তাঁদের মূর্শিদাবাদে, আরোও সুরক্ষিত জায়গায় নিয়ে যাওয়ার ছলে নদীতে ডুবিয়ে মারা হয়েছিল। এই বিভত্স হত্যা পরিকল্পনাটি মীরণের বুদ্ধিতে করা হয়েছিল, যিনি সে সময়, তাঁর প্রাতা, বিহারের পূর্নিয়ার প্রশাসক, নাজিম খাদিম হুসেনের সাহায্যকারী ছিলেন। ইংরেজদের কাজকর্মে বিরক্ত মীর-জাফর ওলোন্দাজ ইস্ট ইন্ডিয়া কোম্পানীকে সাহায্যের জন্য জানান। তারা হুগলী নদীর তীরে তাদের অধিকৃত অঞ্চলে সাতটি জাহাজ ও প্রায় ৭০০ জন নাবিক পাঠায়, কিন্ত কর্নেল ফোর্ডের নেতৃত্বে ১৭৫৯ সালের ২৫শে নভেম্পর চুঁচুড়াতে ইংরেজরা তাদের হারিয়ে দেয়। তারপর, মীর-জাফরকে (১৭৬০) নাবাব পদ থেকে হটিয়ে(1760) মীর-কাসীম আলি খাঁ, (মীর-জাফরের জামাতা) কে নবাবের জায়গায় বসানো হয়। মীর-কাসীমের স্বাধিনভাব প্রদর্শণ ও বক্সার যুদ্ধে (১৭৬৪) পরাজয়ের পরেই সম্পূর্ণ রাজনৈতিক কর্তৃত্ব কোম্পানীর হাতে চলে যায়।

মীর-জাফরকে পূনরায় নবাব করা হয় এবং ১৭৬৫ সালে তাঁর মৃত্যু পর্যন্ত তিনি কেবল মাত্র নামেই নাবাব ছিলেন কিন্তু প্রকৃত ক্ষমতা ছিল কোম্পানী হাতেই।

পারিতোষিকসমূহ

চুক্তি অনুসারে, ক্লাইভ নবাবের কোষাগার থেকে কোম্পানীর জন্য ২।৫ মিলিয়ন পাউন্ড এবং নিজের জন্য ২৩৪,০০০ পাউন্ড সংগ্রহ করেছিলেন।[15] এর অতিরিক্ত ওয়াটস তাঁর প্রচেষ্টার জন্য ১১৪,০০০ পাউন্ড নিয়েছিলেন। ফোর্ট উইলিয়ামের সংলগ্ন জমির জন্য কোম্পানী যে ৩০,০০০ পাউন্ড বাত্সরিক খাজনা দিত তাও সারা জীবনের জন্য ক্লাইভের নামে জমা করা হত। এই সংখ্যাটির বিষয়ে বলা যেতে পারে যে একজন ইংরাজ ভদ্রলোক ৮০০ পাউন্ড বাত্সরিক আয়তে বিলাশ বহুল জীবন যাপন করতে পারতো।[16] তাঁর কাজের জন্য রবার্ট ক্লাইভকে ১৭৬৫ সালে বাংলার গভর্ণর নিযুক্ত করা হয়েছিল। ২২শে জুন ১৭৫৮-এ উইলিয়াম ওয়াটস কে ফোর্ট উইলিয়ামের গভর্নর নিযুক্ত করা হয়েছিল। তিনি পরে ক্লাইভের সুবিধার জন্য ইস্তফা দেন, এবং ১৭৬২ সালে পলাশীর ব্যারণ হিসেবেও নিযুক্ত হয়েছিলেন। ক্লাইভ আয়ারল্যান্ডের কাউন্টি লিমেরিক এবং কাউন্টি ক্লেয়ার-এ জমি কেনেন, লিমেরিক শহরের কাছে তাঁর কিছু পরিমান জমি পলাশীর নামে নামকরন করেন। আজও সেই নামটিই রয়েছে এবং সেখানেই লিমেরিক বিশ্ববিদ্যালয় অবস্থিত।

দিওয়ানি এবং বাংলার দুই সরকার: চুক্তির শর্তাবলী

নতুন নবাব এবং কোম্পানী এই শর্তাগুলিতে রাজি হয়েছিল: মৃত নবাবের সঙ্গে আলিনগরের চুক্তি অনুযায়ী টাঁকশাল ও অন্যান্য সকল অনুদান ও সুবিধাগুলির অনুমোদন। সল শত্রুর বিরূদ্ধেই রক্ষণাত্মক ও আক্রমনাত্মক একটি সমঝতা। সব ফরাসী কল-কারখানা ও অন্যান্য কাজগুলি বন্ধ করে দিতে হবে এবং এই তিনটি প্রদেশে তাদের পূনঃপ্রতিষ্ঠা করতে দেওয়া যাবে না। কলকাতায় তাদের ক্ষতিপূরণ ও বিজ্ঞাপন খরচ বাবদ কোম্পানী কে ১০ লক্ষ (১ মিলিয়ন) টাকা প্রদান করতে হবে। কলকাতায় ক্ষতিগ্রস্থ ইংরেজদের ৫০ লক্ষ টাকা প্রদান করতে হবে কলকাতার জেন্টু, মুর ও ব্ল্যাক ক্ষতিগ্রস্থদের ২০ লক্ষ টাকা প্রদান করতে হবে। আর্মেনিয়ান ক্ষতিগ্রস্থদের ৭ লক্ষ টাকা। এই শেষ তিনটি অনুদান অ্যাডমিরাল এবং পরিষদের সভ্যদের খুশির জন্য প্রদান করতে হবে। কলিকাতার চার পাশের মারাঠা খালটি ভেতরের সম্পূর্ণ জমি এবং এই খালের বাইরেও আরো ৬০০ গজ জমি কোম্পানীর নামে লিখে দিতে হবে। কলিকাতার দক্ষিণে হ্রদ ও নদীগুলির মধ্যেকার সুদুর কুলপি পর্যন্ত বিস্তৃত সব জমির জমিদারিত্ব কোম্পানীকে দিতে হবে এবং তারা পূর্বেকার জমিদারদের মতো একই হারে সরকারকে খাগনা প্রদান করবে। যখনই ইংরাজ বাহিনীর সাহায্যের প্রয়োজন হবে তখনই নবাবকে তাদের অত্যধিক অখিক মাত্রায় মূল্য প্রদান করতে হবে। হুগলী নদীর দক্ষিণ তীরের কোন স্থানে নবাবের সরকার কোনো দূর্গ নির্মান করতে পারবে না। টুকরো খবর

ওয়ারেন হেস্টিংস পলাশীতে ক্লাইভের অনুগামীদের মধ্যে একজন তরূণ সদস্য ছিলেন । ১৭৫৭ সালে তিনি নবাবের সভায় ইংরেজ প্রতিনিধি হিসেবে নিযুক্ত হয়েছিলেন। হেস্টিংস পরে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর তরফে, ১৭৭৩ থেকে ১৭৮৬ পর্যন্ত ভারতের প্রথম গভর্ণর জেনারল নিযুক্ত হন, দূর্নীতিপরায়নাতার জন্য তাঁকে অপসারিত করা হয়েছিল। এই যুদ্ধে বাজেয়াপ্ত ফরাসী বন্দকগুলি আজও কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালেদ্রস্টব্য[17]। মর্শিদাবাদের কাছে জাফরগঞ্জ নামে কোন একটি গ্রামে মীর-জাফর ও ওয়াটসের মধ্যে কুখ্যাত আলোচনাটি হয়েছিল। মীর-জাফরের প্রাসাদটি এখন ধ্বংশস্তুপ, কিন্তু এর কাছে একটি প্রবেশদ্বার আছে যার নাম নেমক হারামের দেউড়ি (অর্থাত বিশ্বাসঘাতকের প্রবেশদ্বার) যেখান দিয়ে, মনে করা হয়, ওয়াটস পাল্কীতে একজন পর্দানসীন (পর্দা দিয়ে আচ্ছিদত - এর ঊর্দু) মহিলার ছদ্মবেশে প্রাসাদে প্রবেশ করেছিলেল। নবাবের দরবারের নানাবিধ নাটকের একজন অদৃশ্য চরিত্র ছিলেন একজন ধনি মাড়য়াড়ি ব্যবসায়ী, যিনি তাঁর পারিবারিক নাম জগত শেঠ দ্বারাই পরিচিত ছিলেন ([18] (প্রকৃত নাম - মহাতাব চাঁদ)। পারিবারিক সূত্রে তিনি মূঘল সম্রাট ও বাংলার নবাবের ব্যাঙ্কার ছিনেল এবং এর ফলে সভাস্থিত ষড়যন্ত্র সম্পর্কে যথেষ্ট ওয়াকিবহাল ছিলেন। তিনি সীরাজের পতনের জন্য ষড়যন্ত্রে সাহায্য করার জন্য ক্লাইভের থেকে ৫ শতাংশ দালালির প্রতিশ্রুতি আদায় করেছিলেন। যাইহোক, সাফল্য লাভের পর ক্লাইভ তাঁকে সেই অর্থ দিতে অস্বিকার করলে, তিনি পাগল হয়ে গিয়েছিনেল। এই পরিবারটিই (যেমন, জগত শেঠের) ১৭৭৩ সালে ইংরেজের প্রধান কার্যালয় কলিকাতায় স্থানান্তিরত হবার আগে পর্যন্ত কোম্পানীর ব্যাঙ্কার ছিল [19]। টিকাসমূহ

১৮৫৭ সালের ভারতীয় বিদ্রহ ঠিক একশ বছর পরে ১৮৫৭ সালের মে মাসে শুরু হয়েছিল। ৯ নং (পলাশী) ব্যাটারি, রাজকীয় গোলন্দাজ বাহিনী আজও পলাশী দিবস উজ্জাপন করে। উক্তিসমূহ

একজন বড় রাজপূরুষ আমার খুশির ওপর নির্ভর্শীল ছিল, একটি সমৃদ্ধশালী শহর আমার দয়াপ্রার্থি ছিল; এখানকার ধনীতম মহাজনেরা আমাকে খুশি করার জন্য একে ওপরের সঙ্গে প্রতিদ্বন্দিতায় অবতীর্ন হত; চারিদিকে সোনাদানা, মনি-রত্নে স্তুপিকৃত কোষাগারগুলি কেবলমাত্র আমার জন্যেই উন্মুক্ত থাকতো ("A great prince was dependent on my pleasure, an opulent city lay at my mercy; its richest bankers bid against each other for my smiles; I walked through vaults which were thrown open to me alone, piled on either hand with gold and jewels ! সভাপতি মহোদয়, সেই মূহুর্তে আমার আত্মসংযমে আমি নিজেই অবাক হয়ে গিয়েছিনাস" ( Mr। Chairman, at this moment I stand astonished at my own moderation") - ১৭৭৩ সালে পলাশীর যুদ্ধের পর বাংলার কোষাগার লুঠের অভিযোগের বিচারকালে আত্মপক্ষ সমর্থনে ব্যারন রবার্ট ক্লাইভের বক্তব্য[20][21] "স্বর্গে জন্মগ্রহণকারী অধ্যক্ষ্য" - ইংরেজ প্রধানমন্ত্রী, চ্যাটহ্যামের জমিদার, 'দ্য এল্ডার', উইলিয়াম পিটের, রবার্ট ক্লাইভের প্রতি ইঙ্গিত বহু মানুষের কথা বলা যায় যারা কোন মানুষের বিশ্বাসভঙ্গতা দ্বারা প্রচুর ধন সম্পদ লাভ করেছে; কিন্তু আমাদের সন্দেহ হয় যে এমন কোল দেশের কথা কি বলা যায় যেটি জনগনের বিশ্বাসভঙ্গতার দ্বারা লাভবান হয়েছে?" ("It is possible to mention men who have owed great worldly prosperity to breaches of private faith; but we doubt whether it is possible to mention a state which has on the whole been a gainer by a breach of public faith।") - থমাস ব্যাবিংটন, লর্ড ম্যাকলে, পরবর্তিজন ইংরেজ যুদ্ধ সচিব, যিনি ক্লাইভের কার্যাবলীকে নিন্দা করেছিনেল আরো দেখুন

দিউ-এর যুদ্ব কোলাচেলের যুদ্ধ স্বালির যুদ্ধ উল্লেখপঞ্জি

[22] আরও পড়ার জন্য

চৌধুরি, এস। দ্য প্রিল্যুড টু এম্পায়ার; পলাশী রিভন্যুশন অফ ১৭৫৭,, নতুন দিল্লী, ২০০০। দত্ত, কে। কে। সীরাজ-উদ-দৌলাহ,, কলকাতা, ১৯৭১। গুপ্ত, বি।কে।সীরাজ ঊদ দৌল্লা অ্যান্ড দ্য ইস্ট ইন্ডিয়া কোম্পানী, ১৭৫৬-১৭৫৭, লিডেন, ১৯৬২ হ্যারিংটন, পিটার। প্বাসি ১৭৫৭, ক্লাইভ অফ ইন্ডিয়াস ফাইনেস্ট আওয়া, অসপ্রে ক্যাম্পেন সিরিজ #৩৫, অসপ্রে পাবলিশিং, ১৯৯৪। হিল, এস।সি। দ্য থ্রী ফ্রেঞ্চমেন ইন বেঙ্গল অথবা দ্য কমার্শিয়াল রুইন অফ দ্য ফ্রেঞ্চ সেট্লমেন্ট ইন ১৭৫৭, ১৯০৩ ল্যান্ডেস, ডেভি়ড এস। দ্য ওয়েল্থ অ্যান্ড পভার্টি অফ নেশন্স। ন্যু ইয়র্ক: নর্টন অ্যান্ড কোম্পানী, ১৯৯৯। মার্শান, পি। জে। বেঙ্গল - দ্য ব্রিটিশ ব্রিজহেড, কেমব্রিজ, ১৯৮৭। রাজ, রজত কে। পলাশীর ষড়যন্ত্র ও সেকালের সমাজ, কলকাতা, ১৯৯৪। সরকার, জে। এন। দ্য হিস্টোরি অফ বেঙ্গল, ২, ঢাকা, ১৯৬৮। স্পিয়ার, পারসিভালমাস্টার অফ বেঙ্গল। ক্লাইভ অ্যান্ড হিস ইন্ডিয়া লন্ডন, ১৯৭৫ স্ট্রেনজ, হার্বার্ট। ইন ক্লাইভস কম্যান্ড, এ হিস্টোরি অফ দ্য ফাইট ফর ইন্ডিয়া, ১৯০৪ বহি:সূত্র

১৭৬০ সালে মূদ্রিত লন্ডন পত্রিকা থেকে হাতে আঁকা যুদ্ধের মানচিত্র পলাশীর যুদ্ধক্ষেত্রের মূল মানচিত্র ডরসেট রেজিমেন্টের পলাশীর যুদ্ধে অংশগ্রহণ বাংলাপিডিয়া থেকে - পলাশীর যুদ্দ ইস্ট ইন্ডিয়া কোম্পানী - দ্য ওয়ার্লড্স ফার্সট মানটি ন্যাশনল, ন্যু স্টেটসম্যান কভার স্টোরি ডিসেম্বর ২০০৪ [23] [24] [25]

[26]

[27]

১৭৫৭ সালের বিরোধসমূহ

বাংলাকে জড়িয়ে যুদ্ধসমূহর

সপ্তবর্ষের মহাযুদ্ধের যুদ্ধসমূহর

গ্রেট ব্রিটেনকে জড়িয়ে যুদ্ধসমূহ

ইংরাজ ভারতকে জড়িয়ে যুদ্ধসমূহ

ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানীর সামরিক ইতিহাস

ইস্ট ইন্ডিস ক্যাম্পেনের যুদ্ধসমূহ (১৭৫৭-১৭৬৩)

ভারতে ১৭৫৭

লদিয়া জেলা [28] [29] [30] [31] [32] [33] [34] [35] [36] [37] [38] [39] [40] [41] [42] [43] [44] [45] [46] [47] [48] এটি ইঙ্গিত করে যে পলাশীর যুদ্ধ সত্য, গল্প কথা নয়

[10] ^ হিল, এস। সি। দ্য ইন্ডিয়ান রেকর্ড সিরিজ, বেঙ্গল ইন ১৭৫৬-৭।, ৩টি ভল। লন্ডন, ১৮৯৫-১৯০৫, ভল।২:৩০৭ [12] ^ দ্য ব্রিটিশ আর্মি(ইংরেজ সৈন্যবাহিনী [14] ^ গুলাম হুসেন সেলিম রিয়াজু-স-সালাতিন (কলকাতা) ১৯০২ Fasc। IV এই স্থানে প্রাপ্তব্য [15] ^ অনুরোধকৃত প্রবন্ধটি উপলব্ধ লহে [16] ^ প্রাইসেস অ্যান্ড মানি, দ্য স্যালাসিয়াস হিস্টোরিয়ানস লেয়্যার [19] ^ ম্যাকলে, থমাস ব্যাবিংটন ক্রিটিক্যাল অ্যান্ড হিস্টোরিক্যান এসেস, লন্ডন, ১৮২৮, ভাগ III [20] ^ ডার্কস, নিকোলাস। স্ক্যান্ডাল অফ দ্য এম্পায়ার - ইন্ডিয়া অ্যান্ড দ্য ক্রিয়েশন অফ ইম্পেরিয়াল ব্রিটেন লন্ডন, হার্ভার্ড ইউনিভার্সিটি প্রেস, ২০০৬, ISBN 0-674-02166-5 [21] ^ ব্যাড লিংক HIDDEN TEXT This section contains tooltips, titles and other text that are usually hidden in the body of the HTML page. This text should be translated to bring the entire page into your language. HTML ATTRIBUTES ভারতে প্রাক সপ্তবর্ষ যুদ্ধ ইউরোপিয় উপনিবেশসমূহ। ২৩শে জুল ১৭৫৭ তে সংঘটিত পলাশীর যুদ্ধের কর্নেল রবার্ট দ্বারা একটি পরিকল্পনা। বাংলার নবাবের বিরুদ্ধে ক্লাইভ। সৈন্যবাহিনীগুলির গতি-প্রকৃতি সহ যুদ্ধক্ষেত্রের পূঙ্ঘানুপূঙ্ক বিবরণ। ভারতের পশ্চিমবঙ্গের নদিয়াতে পলাশী গ্রামে যুদ্ধের স্মৃতিস্তম্ভ। Anulekha (আলাপ) ১০:৫৯, ৯ জুলাই ২০১০ (UTC)