বোল (সঙ্গীত)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বোল হল একপ্রকার নেমনিক অক্ষর। এটি তাল বা ছন্দবদ্ধ প্যাটার্ন সংজ্ঞায়িত করতে ভারতীয় সংগীতে ব্যবহৃত হয় এবং এটি ভারতীয় ছন্দের একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। হিন্দি শব্দ "বোলনা" থেকে বোল শব্দটি এসেছে, যার অর্থ "কথা বলা"।

মনোমোনিক অক্ষরগুলি ভারতে ধ্রুপদী ড্রাম বাজানোর বিভিন্ন পরিস্থিতিতে ব্যবহৃত হয়। এগুলি পাখোয়াজতবলাতে ব্যবহৃত হয়। তবে যেহেতু পাখোয়াজ বিরল হয়ে গেছে তাই বোল শব্দটি বেশিরভাগ তবলার ক্ষেত্রে প্রযোজ্য বলে মনে করা হয়।

বোল এবং তাদের কৌশলগুলির মধ্যে কেবল  অল্পই যোগাযোগ রয়েছে। কখনও কখনও বিভিন্ন কৌশল ব্যবহার করা হয় কারণ বিভিন্ন সংগীতজ্ঞ বিভিন্ন ঘরানা বা বাদ্যযন্ত্রের ধরনকে উপস্থাপন করে। কখনও কখনও প্রযুক্তিগত সুবিধা পেতে বিভিন্ন কৌশল (যেমন খুব দ্রুত বাজানো) ব্যবহার করা হয়। কখনও কখনও বিভিন্ন কৌশল ব্যবহৃত হয় একজন শিল্পীর স্বতন্ত্র স্বাক্ষর দেওয়ার জন্য। এই কারণে, এটি স্পষ্ট করে বলা অসম্ভব যে , শুধু একটি ধরনে একটি নির্দিষ্ট বোল কার্যকর করা হবে।

মৃদঙ্গ ও পাখোয়াজের মত তবলার ক্ষেত্রেও যে শিক্ষার্থী বাজানো  শিখছেন , তাকে শেখানো হয় তিনি কী বাজাতে চলেছেন তা আবৃত্তি করতে। যেটা আবৃত্তি করা হয় তাকে বোল বলা হয়। আবৃত্তিতে বিভিন্ন ব্যঞ্জনবর্ণের স্বরক্রম রয়েছে। আশা করা যায় যে ড্রামের আসল স্বর উপস্থাপনাটি বোলগুলিকে অনুকরণ করে।

বহিঃসংযোগ[সম্পাদনা]